শাবিতে শিক্ষার্থীবান্ধব ক্যাম্পাসের দাবিতে অবরোধ

শাবি প্রতিনিধি |

শিক্ষার্থীবান্ধব ক্যাম্পাসের দাবিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) সাধারণ শিক্ষার্থীর ব্যানারে ডাকা আন্দোলন থেকে ১৬ দফা দাবিতে গতকাল বৃহস্পতিবার ক্যাম্পাস অবরোধ করেন সাধারণ শিক্ষার্থীরা। বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের গোল চত্বরে কিলো রোডে অবস্থান নিয়ে অবরোধ শুরু করেন। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে আলোচনা শেষে রাত ৮টায় অবরোধ তুলে নেয়া হয়।

শীতকালীন ছুটিতে হল বন্ধের সিদ্ধান্তের প্রতিবাদে গত ২০ নভেম্বর দুপুরে সাধারণ শিক্ষার্থীরা মানববন্ধন কর্মসূচি পালন করতে গেলে মানববন্ধনের অনুমতি না থাকায় তাতে বাধা দেয় প্রক্টরিয়াল বডি। ওই ঘটনার পর শিক্ষার্থীবান্ধব ক্যাম্পাসের দাবিতে এবং প্রশাসনের স্বেচ্ছাচারিতার বিরুদ্ধে আন্দোলনে নামেন সাধারণ শিক্ষার্থীরা। আন্দোলন থেকে শিক্ষার্থীবান্ধব ক্যাম্পাসের দাবিতে গত ২৭ নভেম্বর সন্ধ্যায় ৬টা আশু দাবি এবং ১০টা দীর্ঘমেয়াদি দাবি করে প্রশাসনকে আলটিমেটাম দেওয়া হয়। আশু দাবির জন্য ৪ ডিসেম্বর এবং দীর্ঘমেয়াদি দাবি মেনে নেওয়ার জন্য আগামী বছরের ২৬ মার্চ পর্যন্ত সময় দিয়েছিলেন সাধারণ শিক্ষার্থীরা। কিন্তু আশু দাবির সময় পার হয়ে গেলেও কোনো সাড়া না আসায় তারা অবরোধ করেন। শিক্ষার্থীদের অবরোধের কারণে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থী পরিবহনের বাসগুলো ক্যাম্পাস ছেড়ে যেতে পারেনি।

সন্ধ্যা সাড়ে ৭টার দিকে শিক্ষার্থীদের ছয় প্রতিনিধির সঙ্গে প্রশাসনের আলোচনা শেষে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম আন্দোলনরত শিক্ষার্থীদের জানান, আশু দাবিগুলোর মধ্যে আলোচনা করে দুটি দাবি মেনে নেওয়া এবং বাকি দাবিগুলো উপাচার্যের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। এরপর অবরোধ তুলে নেন শিক্ষার্থীরা।


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0029580593109131