শিক্ষকদের এমপিওভুক্তির আবেদনের সময় বাড়ল একদিন

নিজস্ব প্রতিবেদক |

নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের বেতনের আবেদন সময় একদিন বৃদ্ধি কর হয়েছে। আগামী ৫ মে পর্যন্ত মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক প্রতিষ্ঠানগুলোর শিক্ষক-কর্মচারীরা এমপিওর আবেদন করতে পারবেন। তবে, নতুন এমপিওভুক্ত কলেজ শিক্ষকদের আবেদনের শেষ সময় ৬ মেই থাকছে। ১৩ মের মধ্যে এমপিও আবেদন অগ্রায়ণ করতে বলা হয়েছে আঞ্চলিক উপ-পরিচালক ও পরিচালকদের। সার্ভার ও সফটওয়্যার জটিলতায় শিক্ষকরা এমপিওভুক্তির জন্য আবেদন করতে না পারায় সময় বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে৷  

সোমবার (৪ মে) সন্ধ্যায় দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য জানান মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক। 

তিনি দৈনিক শিক্ষাডটকমকে বলেন, মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক প্রতিষ্ঠানগুলোর শিক্ষক কর্মচারীদের এমপিও আবেদনের সময় একদিন বাড়ানো হয়েছে। স্কুলগুলোর শিক্ষক-কর্মচারীরা ৫ মে পর্যন্ত আবেদন করতে পারবেন। তবে, কলেজ শিক্ষকদের এমপিও আবেদনের সময় বাড়ানো হয়নি। ১৩ মের মধ্যে এমপিও আবেদন অগ্রায়ণ করতে বলা হয়েছে আঞ্চলিক উপ-পরিচালক ও পরিচালকদের।

পুনঃনির্ধারিত সূচি অনুসারে, নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক স্কুলগুলোর শিক্ষকদের এমপিও আবেদনের সময় ৫ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। ৭ মে মধ্যে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের এমপিওর আবেদনগুলো নিষ্পত্তি কত বলা হয়েছে। ৮ মের মধ্যে জেলা শিক্ষা কর্মকর্তাদের আবেদনগুলো নিষ্পত্তি করতে বলা হয়েছে। ১৩ মের মধ্যে এমপিও আবেদন অগ্রায়ণ করতে বলা হয়েছে আঞ্চলিক উপ-পরিচালকদের।

আর পূর্বনির্ধারিত সূচি অনুসারে কলেজ ও ডিগ্রি কলেজ শিক্ষকদের আবেদনের শেষ সময় ৬ মেই থাকছে। ১৩ মের মধ্যে কলেজ শিক্ষক-কর্মচারীদের এমপিও আবেদন অগ্রায়ণ করতে বলা হয়েছে আঞ্চলিক পরিচালকদের।

এর আগে সন্ধ্যায় নতুন এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের এমপিওর আবেদনের সময় বাড়ছে বলে দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন। তিনি দৈনিক শিক্ষাডটকমকে বলেন, শিক্ষকরা সার্ভার জটিলতায় পড়েছে এ বিষয়টি আমরা জানতাম না। এ বিষয়টি আমাদের নজরে এসেছে। এমপিওভুক্তির আবেদন গ্রহণের সময় বৃদ্ধি করা হবে। এ বিষয়ে মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা দেয়া হচ্ছে।

এদিকে আজ সোমবার (৪ মে) পর্যন্ত  সার্ভার ও সফটওয়্যার জটিলতায় এমপিওভুক্তির জন্য আবেদন করতে পারেননি অধিকাংশ নতুন এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী। অথচ নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিকের আবেদনের শেষ দিন আজ। কারিগরির গতকাল ৩ মে শেষ হয়েছে। কলেজ ও মাদরাসার শেষ দিন ৬ মে। এ মতাবস্থায় শিক্ষকরা কয়েকদিন সময় বাড়ানো এবং সার্ভার জটিলতা নিরসনের দাবি জানিয়েছেন দৈনিক শিক্ষাডটকমকে। এছাড়া চলমান লকডাউনে ব্যাংক অ্যাকাউন্ট খুলতে পারেননি অনেক মাধ্যমিক শিক্ষক। এ নিয়ে 'সার্ভার জটিলতায় এমপিওর আবেদন করতে পারেননি শিক্ষকরা, সময় বাড়ানোর দাবি' শিরোনামে প্রতিবেদন প্রকাশ হয়ে শিক্ষা বিষয়ক দেশের একমাত্র ডিজিটাল পত্রিকা দৈনিক শিক্ষাডটকমে। প্রতিবেদনটি নজরে আসলে আবেদনের সময় বাড়ানো হবে বলে জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন।

গত ২৯ এপ্রিল এমপিওভুক্তির জন্য চূড়ান্তভাবে নির্বাচিত হাজারটি প্রতিষ্ঠান তালিকা প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। এরপর ২ মে থেকে শুরু হয় শিক্ষকদের এমপিওর আবেদন গ্রহণ। পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী ৪ মে পর্যন্ত নতুন এমপিওভুক্ত নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক স্কুলের শিক্ষকরা এবং ৬ মে পর্যন্ত স্কুল অ্যান্ড কলেজ, উচ্চ মাধ্যমিক কলেজ এবং ডিগ্রি কলেজগুলো শিক্ষকরা এমপিওভুক্তির জন্য আবেদন করতে পারবেন। তবে সে সময় বাড়ছে।

জানা গেছে, মে মাস থেকেই নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের এমপিও কার্যকর করার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। মে মাসের শুরু থেকেই শিক্ষকদের এমপিও আবেদন প্রক্রিয়া করা হয়েছে। ঈদের আগেই শিক্ষক কর্মচারীদের বকেয়া বেতন-ভাতা পরিশোধের লক্ষ্য নিয়ে কাজ চলছে বলে দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছেন শিক্ষা প্রশাসনের কর্মকর্তারা।


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ - dainik shiksha প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার - dainik shiksha তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি নতুন শিক্ষাক্রম ও কিছু কথা - dainik shiksha নতুন শিক্ষাক্রম ও কিছু কথা কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার - dainik shiksha স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য - dainik shiksha শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন - dainik shiksha নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন please click here to view dainikshiksha website Execution time: 0.0028479099273682