শিক্ষকদের কাজ আরও সহজ করতে এলো পঞ্চম শ্রেণির বিজ্ঞানবাক্স

বিজ্ঞাপন প্রতিবেদন |

২০২০ খ্রিষ্টাব্দের শুরুতেই অন্যরকম ইলেকট্রনিক্স বাজারে এনেছে পঞ্চম শ্রেণির জন্যে বিশেষ বিজ্ঞানবাক্স। এই বিজ্ঞানবাক্সে বিভিন্ন রকম সায়েন্স এক্সপেরিমেন্ট আছে, যা পঞ্চম শ্রেণির বিজ্ঞান বইয়ের বিভিন্ন অধ্যায়ে পাঠ করানো হয়। সেই বিষয়গুলিই হাতে কলমে করে দেখার ফলে শিক্ষার্থীরা আরও ভালোভাবে বুঝতে পারবে।

এটি শিক্ষার্থীদের জন্যে যেমন গুরুত্বপূর্ণ, শিক্ষকদের কাছেও ঠিক তেমনটাই গুরুত্বপূর্ণ। কারণ, তারা পঞ্চম শ্রেণির বিজ্ঞান বইয়ের সবগুলো বিষয় হাতে-কলমে করে দেখাতে পারবেন, বিজ্ঞান শেখানোর জন্যে যা একটি অভূতপূর্ব সুযোগ।

বিজ্ঞানের যে বিষয়গুলো ভালোমতো বুঝে করার সুযোগ আছে সেগুলো হলো- খাদ্য শৃঙ্খল, খাদ্যজাল, বৈশ্বিক উষ্ণতা, দ্রবণ, রং শোষণ, পানি চক্র, পানি পরিশোধন, বায়ু শক্তি, সৌরশক্তি, সৌর মডেল, মোর্স কোড, আহ্নিক এবং বার্ষিক গতি, অঙ্কুরোদগম, শক্তির রূপান্তর এবং তাপ পরিবাহকত্ব।

এই বিষয়গুলো নিয়ে মোট ২৮টি এক্সপেরিমেন্ট করা যাবে। এক্সপেরিমেন্টের সকল উপাদান বাক্সের ভেতরেই দেয়া আছে। একটি এক্সপেরিমেন্টের ভিডিও এখানে দেয়া হলো-

বায়ুশক্তি ব্যবহার করে হাওয়াই গাড়ি তৈরি : https://bit.ly/2ZqHCVF

আরও জানতে ভিজিট করুন : https://bit.ly/3fx8ZEa


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0046319961547852