নতুন মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক

নিজস্ব প্রতিবেদক |

নায়েমের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মো. গোলাম ফারুককে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের চলতি দায়িত্ব দিয়েছে সরকার। রোববার (১৮ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের এ সংক্রান্ত এক আদেশে বলা হয়, তাকে দেয়া চলতি দায়িত্ব কোনও পদোন্নতি নয়। যে কোনও সময় সরকার চলতি দায়িত্বের আদেশ বাতিল করতে পারবে। 

এর আগে গত ২০ ফেব্রুয়ারি তাকে জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমির (নায়েম) মহাপরিচালক পদে নিয়োগ দেয়া হয়। নায়েমের আগে তিনি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের পরিচালক পদে ছিলেন। তিনি বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের ইংরেজির অধ্যাপক। সংরক্ষিত ১০ শতাংশ কোটায় ২০০৬ খ্রিস্টাব্দে বিসিএস শিক্ষা ক্যাডারের অধ্যাপক পদে সরাসরি নিয়োগ পান। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ১১তম ব্যাচের শিক্ষার্থী ছিলেন গোলাম ফারুক।  

মাউশি অধিদপ্তরের মহাপরিচালকের পদটি প্রথম গ্রেডের। কিন্তু বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে প্রথম গ্রেডের কেউ নেই। তাই এসএসবি করে মহাপরিচালক নিয়োগ দেয়া না যাওয়ায় চলতি দায়িত্ব দেয়া হচ্ছে গত প্রায় ২০ বছর যাবত। 

মাউশির মহাপরিচালক অধ্যাপক মাহাবুবুর রহমান গত ৩ নভেম্বর ইন্তেকাল করায় পদটি শূন্য হয়।  

শিক্ষা মন্ত্রণালয়ের অপর এক আদেশে পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের পরিচালক অধ্যাপক আহাম্মেদ সাজ্জাদ রশীদকে নায়েমের মহাপরিচালক ও ঢাকা কলেজের ইংরেজির অধ্যাপক মো: জাহাঙ্গীর হোসেনকে ডিআইএর পরিচালক করা হয়েছে।

নতুন দুই মহাপরিচালক ও একজন পরিচালককে অভিনন্দন জানিয়েছেন শিক্ষা বিষয়ক দেশের একমাত্র জাতীয় পত্রিকা দৈনিক শিক্ষার সম্পাদক সিদ্দিকুর রহমান খান। অভিনন্দন জানিয়েছেন স্বাধীনতা বিসিএস সাধারণ শিক্ষা সংসদের নেতারা। সংসদের আহ্বায়ক অধ্যাপক মো: নাসির উদ্দিন ও সদস্যসচিব সৈয়দ জাফর আলী স্বাক্ষরিত বিবৃতিতে নতুন মহাপরিচালকদের সার্বিক সাফল্য কামনা করা হয়।

শিক্ষাবিষয়ক সাংবাদিকদের সংগঠন এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ-এর (ইরাব) নেতারা এক বিবৃতিতে নবনিযুক্ত দুই মহাপরিচালক ও একজন পরিচালককে অভিনন্দন জানিয়েছেন। বিবৃতিতে সই করেন সংগঠনের সভাপতি ও দৈনিক শিক্ষার সম্পাদক সিদ্দিকুর রহমান খান ও সাধারণ সম্পাদক ও সমকালের বিশেষ প্রতিনিধি সাব্বির নেওয়াজ, সহসভাপতি মুসতাক আহমদ ও নিজামুল হক, কোষাধ্যক্ষ শরীফুল আলম সুমন, প্রশিক্ষণ সম্পাদক আখতারুজ্জামান প্রমুখ।

এছাড়া অভিনন্দন জানিয়ে বিবৃতি দিয়েছেন বাংলাদেশ শিক্ষক সমিতির সভাপতি অধ্যক্ষ মো: বজলুর রহমান মিয়া ও সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো: কাওছার আলী সেখ এবং বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চশিক্ষা তৃতীয় শ্রেণি কর্মচারী সমিতির সভাপতি মো: খুররম মোল্লা ও মহাসচিব মো: জাকির হোসেন মল্লিক এবং বাংলাদেশ মাধ্যমিক শিক্ষা সরকারি কর্মচারী কল্যাণ সমিতির সভাপতি মো: জাহাঙ্গীর হোসেন ও মহাসচিব মো: জাকির হোসেন।

 

মাউশি অধিদপ্তরের নতুন মহাপরিচালক অধ্যাপক গোলাম ফারুক রাষ্ট্রপতির ১০ শতাংশ কোটায় ২০০৬ খ্রিস্টাব্দে প্রফেসর হিসেবে কুমিল্লা সরকারি ভিক্টোরিয়া কলেজে যোগদান করেন। চাকরি জীবনে তিনি লিয়েনে সৌদি আরবে কিং খালিদ বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন। 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন অ্যাপক সৈয়দ মো. গোলাম ফারুক। পরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। 
 
তিনি বেশ কয়েকটি বইয়ের রচয়িতা ও অনুবাদক। এর মধ্যে বাংলা একাডেমি থেকে প্রকাশিত প্লেটো: দর্শন ও রাষ্ট্রচিন্তা, অস্তিত্ববাদের স্রষ্টা সোরেন কিয়ের্কেগার্ড উল্লেখযোগ্য।  তাঁর নিজ জেলা চট্টগ্রাম। 


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0039920806884766