শিক্ষা প্রকৌশলীকে লাঞ্ছিত করা সেই চেয়ারম্যান সাময়িক বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক |

চাঁদপুরের কচুয়ায় ঠিকাদারি কাজে অনিয়ম করার অভিযোগে চাঁদপুর শিক্ষা প্রকৌশলী বিভাগের উপ-সহকারী প্রকৌশলী নূরে আলমকে লাঞ্ছিত করার ঘটনায় উপজেলা চেয়ারম্যান শাহজাহান শিশিরকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বুধবার স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব মোহাম্মদ জহিরুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ আদেশ জারি করা হয়।

আরও পড়ুন : শিক্ষা প্রকৌশলীকে মারধর করল চেয়ারম্যান

প্রজ্ঞাপনে বলা হয়, যেহেতু চেয়ারম্যান, উপজেলা পরিষদ, কচুয়া, চাঁদপুর কর্তৃক সম্পাদিত এহেন কর্মকাণ্ড উপজেলা পরিষদে কর্মরত কর্মচারীদের মধ্যে হতাশা এবং ক্ষোভের সৃষ্টি করতে পারে, যা সার্বিকভাবে উপজেলা পরিষদের কার্যক্রম বাস্তবায়নে অচলাবস্থার সৃষ্টি ও জনস্বার্থ মারাত্মকভাবে বিঘ্নিত হওয়ার আশঙ্কাসহ অন্যান্য উপজেলা পরিষদে বিরূপ প্রভাব ফেলতে পারে, যেহেতু তার বিরুদ্ধে উপজেলা পরিষদ আইন-১৯৯৮ [উপজেলা পরিষদ (সংশোধন) আইন, ২০১১] এর ১৩ ধারা অনুসারে কার্যক্রম শুরু করা হয়েছে এবং যেহেতু তার এ পদে বহাল থেকে উপজেলা পরিষদের কার্যক্রম পরিচালনা করা রাষ্ট্র বা পরিষদের স্বার্থের জন্য হানিকর, সেহেতু সরকার জনস্বার্থে তাকে তার স্বীয় পদ থেকে সাময়িক বরখাস্ত করার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

জানা যায়, গত রবিবার চাঁদপুরের কচুয়ায় প্রশাসনের নাকের ডগায় ঠিকাদারি কাজে অনিয়ম করার অভিযোগে উপজেলা চেয়ারম্যান শাহজাহান শিশিরের রোষানলের শিকার হন চাঁদপুর শিক্ষা প্রকৌশলী বিভাগের উপ-সহকারী প্রকৌশলী নূরে আলম ও ঠিকাদার রনি। লাঞ্ছিত প্রকৌশলী ও ঠিকাদার উপজেলা চেয়ারম্যান ও স্থানীয় জনগণের রোষানলে পড়ে ঘটনাস্থল থেকে পালিয়ে যান। 

পরে ওইদিন রাতে সহকারী প্রকৌশলী নূরে আলম বাদী হয়ে উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহজাহান শিশির ও তার সঙ্গে থাকা ইমাম হোসেন ও জহিরুল ইসলামকে মূল আসামি ও ১০ জনকে অজ্ঞাত আসামি করে কচুয়া থানায় একটি মামলা দায়ের করেন।

এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপায়ন দাস শুভ শিক্ষা প্রকৌশলী বিভাগের উপ-সহকারী প্রকৌশলী নূরে আলম ও ঠিকাদারের সঙ্গে অপ্রীতিকর ঘটনার সত্যতা স্বীকার করে জানান, ঘটনাটি যথাযথ কর্তৃপক্ষকে অবহিত করেছি। ঠিকাদারের অনিয়মের বিষয়ে তদন্তপূর্বক ব্যবস্থা নেওয়া হবে। এ ব্যাপারে ঠিকাদার রনির মুঠোফোনের নাম্বারে বার বার কথা বলার চেষ্টা করে তাকে পাওয়া যায়নি।

এদিকে ঘটনার পর উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহজাহান শিশির বলেন, চাঁদপুরের ঠিকাদারি প্রতিষ্ঠান কনটেম্পোরি অ্যান্ড অনন্ত টের্ডাস (জে.বি) নির্মাণ কাজে যে পাথর, বালি, ইট ব্যবহার করছে তার কোনোটিই মান সম্পন্ন নয়। প্রকৌশলীর তদারকি ছাড়াই নির্মাণ শ্রমিকদের দিয়ে অনুমানের উপর ভিত্তি করে ৬তলা ভবনের কাজ করে যাচ্ছে।

তিনি আরো জানান, শুরু থেকেই ঠিকাদার এ ভবনের নিম্মমানের কাজ করে যাচ্ছে এমন অভিযোগ করেছেন বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা নুরজাহান বেগম। সরকারের প্রায় ৬ কোটি টাকা ব্যয়ে ঠিকাদার নিম্মমানের সামগ্রী দিয়ে কাজ চালিয়ে যাচ্ছে। স্থানীয় এলাকাবাসীর অভিযোগের প্রেক্ষিতে গত বৃহস্পতিবার বিদ্যালয় নির্মাণ কাজ পরিদর্শন করি এবং নির্মাণ কাজে নিয়োজিত স্থানীয় প্রতিনিধি ইসমাইল হোসেনকে কাজ বন্ধ রাখার নির্দেশ দেই।

তারই প্রেক্ষিতে রবিবার চাঁদপুর শিক্ষা প্রকৌশলী বিভাগের উপ-সহকারী প্রকৌশলী নূরে আলম ও উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপায়ন দাস শুভ ঠিকাদারের চলমান কাজ পরিদর্শন করতে গেলে আমি খবর পেয়ে সেখানে উপস্থিত হই। উপস্থিত ঠিকাদার ও প্রকৌশলীকে কাজের ব্যাপারে জিজ্ঞাসা করলে তারা কোন সঠিক উত্তর দিতে পারেনি। স্থানীয় জনগণ উত্তেজিত হয়ে ঠিকাদার ও প্রকৌশলীর উপর চড়া হলে আমি তা প্রতিহত করার চেষ্টা করি।


পাঠকের মন্তব্য দেখুন
স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0056660175323486