শিক্ষা প্রতিষ্ঠানে ভিডিও কনফারেন্সিং সচল রাখার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

সারাদেশে ৪৯টি পলিটেকনিক ইনিস্টিটিউট, ৬৪টি টেকনিক্যাল স্কুলসহ কারিগরি শিক্ষা অধিদপ্তরাধীন শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সরাসরি যোগাযোগে ভিডিও কনফারেন্সিং ব্যবস্থা সচল রাখার নির্দেশ দেওয়া হয়েছে। শনিবার  (১১ আগস্ট) থেকে এ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ভিডিও কনফারেন্সিং ডিভাইস সচল রাখতে নির্দেশ দিয়েছে কারিগরি শিক্ষা অধিদপ্তর। কারিগরি শিক্ষা অধিদপ্তর থেকে এ সংক্রান্ত একটি চিঠি অধিদপ্তরাধীন শিক্ষা প্রতিষ্ঠানগুলোর প্রধানদের পাঠানো হয়েছে। শনিবার (১১ আগস্ট) কারিগরি শিক্ষা অধিদপ্তর সূত্র এ তথ্য নিশ্চিত করে।    

জানা গেছে, ন্যাশনাল আইসিটি ইনফ্রা-নেটওয়ার্ক ফর বাংলাদেশ গভর্নমেন্ট ফেজ-২ (ইনফো-সরকার) প্রকল্পের আওতায় সারাদেশের ৪৯টি পলিটেকনিক ইনিস্টিটিউটে ভিডিও কনফারেন্সিং ডিভাইস স্থাপন করা হয়। এছাড়া ৬৪টি টেকনিক্যাল স্কুল ও কলেজসহ কারিগরি শিক্ষা অধিদপ্তরের আওতাধীন শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে ভিডিও কনফারেন্সিং ডিভাইস না থাকলেও বিকল্প হিসেবে স্কাইপ, ইমু, ভাইবার, ফেসবুক ম্যাসেঞ্জার ইত্যাদির মাধ্যমে নিয়মিত প্রাথমিক যোগাযোগ সচল রাখার নির্দেশ দেওয়া হয়েছিল।

তবে কয়েকটি পলিটেকনিক ইনিস্টিটিউটে এ ভিডিও কনফারেন্সিং ব্যবস্থা সচল নেই বলে জানিয়েছে কারিগরি শিক্ষা অধিদপ্তর।  এছাড়া অধিদপ্তরের অনেক প্রতিষ্ঠানে সরাসরি (ভিডিও) যোগাযোগের বিকল্প ব্যবস্থা নেই বলেও জানানো হয়েছে। এ সব প্রতিষ্ঠানকে ১১ আগস্ট থেকে ভিডিও কনফারেন্সিং ডিভাইস সচল রাখতে এবং ডিভাইস না থাকলে বিকল্প ব্যবস্থা হিসেবে স্কাইপ, ইমু, ভাইবার, ফেসবুক ম্যাসেঞ্জার ইত্যাদির মাধ্যমে নিয়মিত প্রাথমিক যোগাযোগ সচল রাখার নির্দেশ দিয়েছে কারিগরি শিক্ষা অধিদপ্তর। 


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0051169395446777