শিক্ষাব্যবস্থা সরকারিকরণের দাবি সংসদে উত্থাপনের জন্য ৫ সাংসদকে চিঠি

নিজস্ব প্রতিবেদক |

আসন্ন ২০২০-২১ অর্থবছরের বাজেট অধিবেশনে সকল এমপিওভুক্ত ও নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান একসাথে সরকারিকরণের দাবি সংসদে উত্থাপনের জন্য শিক্ষামন্ত্রী ও শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতিসহ ৫ জন সংসদ সদস্যকে চিঠি পাঠিয়েছেন বাংলাদেশ শিক্ষক সমিতির নেতারা। 

বৃহস্পতিবার (৪ জুন) শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ডা. মো. আফছারুল আমিন ও কুড়িগ্রাম-৩ আসনের সংসদ সদস্য এম এ মতিনের ন্যাম ভবনের ফ্ল্যাটে চিঠি পৌঁছে দেয়া হয়েছে বলে দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছেন সমিতির সভাপতি ও এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াঁজো ফোরামের মুখপাত্র মো. নজরুল ইসলাম রনি ও মহাসচিব মো. মেজবাহুল ইসলাম প্রিন্স। এছাড়া রাজশাহী ৪ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মো. এনামুল হক এবং ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য মো. আনোয়ারুল আযীমকে একই দাবি জানিয়েছে চিঠি দেয়া হয়েছে বলে সমিতির পক্ষ থেকে দৈনিক শিক্ষাডটকমকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। তবে, সাংসদরা এ চিঠি পেয়েছেন কিনা তা নিশ্চিত হতে পারেনি দৈনিক শিক্ষা ডটকম।

শিক্ষক নেতারা এক প্রেস বিজ্ঞপ্তিতে জানান, বাজেট অধিবেশনে সকল এমপিওভুক্ত ও নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান একসাথে সরকারিকরণের ঘোষণার দাবি সংসদে উত্থাপনের জন্য শিক্ষামন্ত্রী ও শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতিসহ ৫ জন সংসদ সদস্যকে চিঠি পাঠানো হয়েছে। এছাড়া ২০ শতাংশের পরিবর্তে সরকারি নিয়মে এমপিওভুক্ত শিক্ষকদের ঈদ বোনাস চিকিৎসা ভাতা বাড়ি ভাড়া দিতে বাজেটে বরাদ্দ রাখার দাবি বাজেট অধিবেশন উপস্থাপনের জন্য সংসদের কাছে আবেদন রেখেছেন শিক্ষকরা। 

শিক্ষক নেতারা আরও বলেন, সরকারিকরণ এখন সময়ের দাবি। তাদের মতে, সমগ্র শিক্ষা ব্যবস্থা সরকারিকরণ হলে ছাত্র-শিক্ষকসহ দেশের আপামর জনসাধারণ এর সুফল পাবেন।

শিক্ষক নেতারা আরও দাবি করেন, এমপিওভুক্তির টাকা দিয়ে এবং শিক্ষা প্রতিষ্ঠানের নিজস্ব আয় ফেরত নিয়ে সরকারিকরণ করা হলে সরকারের রাজস্বের তেমন কোন ঘাটতি হবেনা।


পাঠকের মন্তব্য দেখুন
স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0058000087738037