শিক্ষার্থীদের লেখাপড়া আনন্দময় করছে অন্যরকম বিজ্ঞানবাক্স

বিজ্ঞাপন প্রতিবেদন |
শিশুদের মানসিক বিকাশের জন্যে একটি তিন স্তর বিশিষ্ট একটি সুষম ব্যবস্থা থাকা প্রয়োজন। যার পুরোভাগে থাকবেন শিক্ষানীতি প্রণয়নকারী, দ্বিতীয় ধাপে শিক্ষা উপকরণ প্রস্তুতকারক এবং তৃতীয় ধাপে থাকবেন শিক্ষক। দুঃখের বিষয়, আমাদের দেশে এই তিনের মধ্যে সমন্বয় নেই। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, একে অপরের চাহিদা বুঝতে পারছেন না। সৃজনশীল শিক্ষা পদ্ধতি নিয়ে অনেক প্রত্যাশা থাকলেও তার সঠিক প্রয়োগ হয়নি বিভিন্ন কারণে।
 
আমাদের প্রচলিত শিক্ষাব্যবস্থায় শিশুর মনোজগৎ জানার উপায় নেই। নেই শিশুর মানসিক বিকাশের জন্যে সঠিক পরিবেশ। তাদের অপার সম্ভাবনাময় মনের পরিচর্যার জন্যে সঠিক উপকরণ নেই। শিশুর মেধা এবং সৃজনী বিকাশে হতে হবে কৌশলী। একটা ব্যাপার মনে রাখা খুব গুরুত্বপূর্ণ, সব শিশুর দক্ষতা এবং আগ্রহ একটি বিষয়ের প্রতি হবে না।
 
একটা উদাহরণ দেয়া যাক, একবার একজন চাইল্ড সাইকোলোজিস্টের কাছে একজন ভদ্রলোক এলেন কঠিন সমস্যা নিয়ে। তার পাঁচ বছর বয়সী ছেলেটি কিছুতেই লিখছে না। অথচ সামনেই তার পরীক্ষা। তিনি খুবই চিন্তিত এ নিয়ে। সাইকোলোজিস্ট তখন তাকে আশ্বাস দিলেন এটি তেমন কোন সমস্যা না। জেনে নিলেন সে কোন কোন বিষয়ে বেশি আগ্রহী। শিশুটির বাগান করার ব্যাপারে আগ্রহ আছে এটি জেনে বললেন, বিভিন্ন গাছের সাথে একটা করে স্টিকার লাগিয়ে তাতে যেন নাম লিখে দেওয়া হয়। ওকে বোঝাতে হবে তার বাগানের জন্য এমনটি করতে হবে। গাছে গাছে নাম লিখে টাঙিয়ে রাখতে হবে। আর এর জন্য তো তাকে পড়া জানতে হবে। শুধু পড়া জানলে হবে না তাকে লিখতেও হবে। এতে চমৎকার কাজ হয়েছিলো।
 
অন্যরকম বিজ্ঞানবাক্স কাজ করছে শিশুর শারীরিক এবং মানসিক বিকাশ যথাযথ করতে, এবং অবসর সময় সুন্দর করতে। অন্যরকম বিজ্ঞানবাক্সের ৬টি বাক্সে নানারকম সায়েন্স এক্সপেরিমেন্ট আছে, যা শিশুদের পড়াশোনা আনন্দময় করার জন্যে চমৎকার একটি মাধ্যম হতে পারে। বিস্তারিত জানতে ভিজিট করুন- www.bigganbaksho.com

পাঠকের মন্তব্য দেখুন
ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার - dainik shiksha মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0050740242004395