সনদ বাতিল হলো মাধ্যমিক পাস না করা ৮ মুহুরীর

বদরগঞ্জ (রংপুর) প্রতিনিধি |

রংপুরের বদরগঞ্জে এসএসসি পাস সার্টিফিকেট না থাকার পরেও ১১ দলিল লেখক সাব-রেজিস্ট্রার অফিসে দীর্ঘদিন ধরে দলিল লিখছেন- এমন অভিযোগের তদন্ত শেষে আট জনের সনদ বাতিল করেছে আইজিআর (মহাপরিদর্শক নিবন্ধন) অফিস। এ কারণে ওইসব দলিল লেখককে অফিস আঙিনায় প্রবেশে নিষোধাজ্ঞা দিয়েছেন ডিস্ট্রিক্ট রেজিস্ট্রার। ২৫ সেপ্টেম্বর স্বাক্ষরিত এক পত্র এরই মধ্যে বদরগঞ্জ সাব-রেজিস্ট্রার এর অফিসে পৌঁছেছে।

বদরগঞ্জ সাবরেজিস্ট্রারের অফিস সূত্রে জানা যায়, দলিল লেখকের সনদ পেতে হলে কমপক্ষে এসএসসি পাস হতে হবে- ২০০৩ খ্রিষ্টাব্দে এ সংক্রান্ত একটি গেজেট জারি করে সরকার। সেকারণে অনেকেই এসএসসি পাস না করেও শুধুমাত্র জাল সার্টিফিকেট দিয়ে দলিল লেখকের সনদ প্রাপ্তির আবেদন করেন। তাদের আবেদনের প্রেক্ষিতে আইজিআর অফিস তাদের হাতে সনদও তুলে দেয়। কিন্তু গত মার্চ মাসে বদরগঞ্জ সাবরেজিস্ট্রার অফিসে কর্মরত দলিল লেখকের মধ্য থেকে ১১ জন দলিল লেখক এসএসসি পাস নয়- বেনামে একটি অভিযোগ জমা পড়ে দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয়ে। একারণে তা তদন্ত করার জন্য দুদক কার্যালয় থেকে আইজিআর অফিসে পাঠিয়ে দেয়া হয়। আবার আইজিআর অফিস বিষয়টি তদন্তের জন্য ডিস্ট্রিক্ট রেজিস্ট্রারকে নির্দেশ দেয়। গত জুন মাসে অভিযোগের তদন্ত সম্পন্ন করেন ডিস্ট্রিক্ট রেজিস্ট্রার মনিন্দ্র নাথ বর্মন এবং তিনি অভিযুক্ত ১১জনের মধ্যে আট জনের এসএসসি পাসের সার্টিফিকেট জাল তা সনাক্ত করেন। এরই প্রেক্ষিতে তিনি ২৫ সেপ্টেম্বর বদরগঞ্জ সাবরেজিস্ট্রারকে পত্র দিয়ে আটজন দলিল লেখকের সনদ বাতিলসহ অফিস আঙিনায় প্রবেশে নিষোধাজ্ঞা জারি করেন।

সনদ বাতিল হওয়া দলিল লেখকরা হলেন- আকমল হোসেন(নং-৮৮), সুলতান আরেফিন(নং-১৩৮), নুর আলম সরকার (নং-১২০), আকবর আলী (নং-৯৪), মাহাফুজার (নং-৯৫), শাহজাহান (নং-৮২), আজিজুল হক (নং- ১০৩) ও রেজওয়ানুল জান্নাত (নং- ১৪০)।

ওই পত্রে বলা হয়েছে- দলিল লেখকের সনদ প্রাপ্তির আইন উপেক্ষা করে সনদ গ্রহণ করায় তাদের নামীয় দলিল লেখকের সনদ বাতিল করা হয়েছে। এছাড়া তারা যেন অফিস আঙিনায় প্রবেশ করতে না পারে সেজন্য বদরগঞ্জ সাবরিস্ট্রার প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

এ বিষয়ে জানতে চাইলে দলিল লেখক সমিতির বর্তমান সভাপতি আব্দুল কুদ্দুস সরকার আটজনের সনদ বাতিলের কথা স্বীকার করে বলেন, তারা সকলেই বংশ পরম্পরায় দলিল লেখার সাথে জড়িত। কিন্তু নীতিমালার বাইরে তো আর কেউ যেতে পারেনা। একারণে তাদের সনদ বাতিল হলেও সমিতির করণীয় কিছু নেই।

সাব-রেজিস্ট্রার নিলুফার ইয়াসমীন বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষ তদন্ত করে ৮ জন দলিল লেখকের সনদ বাতিলের পাশাপাশি অফিস আঙ্গিনায় প্রবেশে নিষোধাজ্ঞা জারি করেছে।

ডিস্ট্রিক্ট রেজিস্ট্রার মনিন্দ্র নাথ বর্মন বলেন, এসএসসি পাস না করায় আইজিআর অফিসের নির্দেশক্রমে ৮ জন দলিল লেখকের সনদ বাতিল করা হয়েছে। এখন থেকে তারা আর অফিস আঙিনায় প্রবেশ করে দলিল সম্পাদন করতে পারবেন না।


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0052340030670166