সব মাদরাসার শোক দিবসের কর্মসূচি মনিটরিং করা হবে

নিজস্ব প্রতিবেদক |

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী এবং জাতীয় শোক দিবসে আগামী ১৫ আগস্ট সব মাদরাসায় কবিতা পাঠ, রচনা ও চিত্রাঙ্কণ প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী, হামদ-নাত প্রতিযোগিতা ও দোয়া মাহফিল আয়োজনের নির্দেশ দিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর।  আর মাদরাসাগুলোতে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবসের কর্মসূচি পালন করা হচ্ছে কিনা না করতে তা মনিটরিং করতে সব জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক এবং সব জেলা শিক্ষা কর্মকর্তাদের বলা হয়েছে। সব ইবতেদায়ি দাখিল, আলিম, ফাজিল, কামিল মাদরাসায় নেয়া শোক দিবসের কর্মসূচির ছবি তুলে পাঠাতে কর্মকর্তাদের বলেছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষা ডটকম তথ্য নিশ্চিত করেছেন।

আগামী ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী এবং জাতীয় শোক দিবস। গত ২৯ জুলাই মাদরাসাগুলোকে শোক দিবসের কর্মসূচি গ্রহণের নির্দেশনা দিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। কিন্তু মাদরাসাগুলোতে শোক দিবসসহ অন্যান্য জাতীয় দিবস পালনে শৈথল্য লক্ষ্য করা যায়। তাই, জাতীয় শোক দিবসে সব মাদরাসায় কর্মসূচি গ্রহণ করা হয়েছে কিনা তা নিশ্চিত করার নির্দেশনা দিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দিন আহমেদ। সে নির্দেশনা মোতাবেক সব জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক এবং সব জেলা শিক্ষা কর্মকর্তাদের প্রত্যেকটি ইবতেদায়ি দাখিল, আলিম, ফাজিল, কামিল মাদরাসার শোক দিবসের কর্মসূচি তদারকি করাতে বলা হয়েছে। 

আরও পড়ুন: 

শোক দিবসে সব মাদরাসায় রচনা ও চিত্রাঙ্কণ প্রতিযোগিতা

শোক দিবসের অনুষ্ঠানে শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করার নির্দেশ

সুত্র জানায়, মাদরাসাগুলোতে নেয়া শোক দিবসের কর্মসূচির ছবি তুলে ইমেইলে অধিদপ্তরে পাঠাতে কর্মকর্তাদের অনুরোধ করা হয়েছে। মঙ্গলবার (৬ আগস্ট) এ সংক্রান্ত চিঠি সব জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক এবং সব জেলা শিক্ষা কর্মকর্তাকে পাঠিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর।

গত ২৯ জুলাই সব মাদরাসাকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী এবং জাতীয় শোক দিবসে আগামী ১৫ আগস্ট কবিতা পাঠ, রচনা ও চিত্রাঙ্কণ প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী, হামদ-নাত প্রতিযোগিতা ও দোয়া মাহফিল আয়োজনের নির্দেশ দেয় মাদরাসা শিক্ষা অধিদপ্তর। একই সাথে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজানামচা বই দুটিসহ ও বাংলাদেশ শিশু একাডেমি প্রকাশিত শিশুদের জন্য বঙ্গবন্ধুর জীবনীর ওপর লেখা ২৬টি বই সব মাদরাসায় ক্রয় ও শিক্ষার্থীদের পঠন নিশ্চিত করার নির্দেশ দেয়া হয়। এছাড়া কৃতী শিক্ষার্থী উপহার হিসেবে এসব বই দেয়ার ব্যবস্থা গ্রহণের নির্দেশনাও দেয়া হয় মাদরাসাগুলোকে।


পাঠকের মন্তব্য দেখুন
স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0051050186157227