সমাপনী পরীক্ষায় নকলের ভিডিও ভাইরাল, অভিযুক্তরাই তদন্ত কমিটিতে

গাইবান্ধা প্রতিনিধি |

সমাপনী পরীক্ষায় নকলের ভিডিও ভাইরাল, অভিযুক্তরাই তদন্ত কমিটির সদস্য গাইবান্ধার সাঘাটা উপজেলার কামালেরপাড়া উচ্চ বিদ্যালয়ে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা চলাকালে পরীক্ষা কেন্দ্রে নকল সরবরাহের ঘটনায় তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেয়ার কথা থাকলেও তদন্ত শুরুর আগেই দুই কার্যদিবস শেষ। তদন্ত কমিটির প্রধান জানিয়েছেন, তদন্ত সুষ্ঠু করতে ছুটির দিন শনিবার (৩০ নভেম্বর) থেকে তদন্ত শুরু করা হবে।

তবে এই তদন্ত কমিটি নিয়ে প্রশ্ন উঠেছে। অভিযোগ রয়েছে, যাদের বিরুদ্ধে অভিযোগ তাদেরকেই এই কমিটির সদস্য করা হয়েছে।

‘সমাপনী পরীক্ষায় নকলে মজেছে কোমলমতি শিক্ষার্থীরা’ শিরোনামে জাগো নিউজে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। একই সঙ্গে পরীক্ষাকেন্দ্রে নকল সরবরাহের একটি ভিডিও প্রচার হয়। এরই মধ্যে ওই ভিডিও এবং সংবাদটি ভাইরাল হয়ে যায়।

বিষয়টি নজরে এলে গত মঙ্গলবার (২৬ নভেম্বর) তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে সাঘাটা উপজেলা প্রশাসন। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আহসান হাবীবকে প্রধান করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন উপজেলা রিসোর্স সেন্টারের (ইউআরসি) ইন্সট্রাক্টর সাজু মিয়া ও সাঘাটা উপজেলা শিক্ষা অফিসার আজিজুল ইসলাম।

সাঘাটা উপজেলার একটি বেসরকারি প্রতিষ্ঠানের শিক্ষক গোপাল চন্দ্র জানান, এই কমিটিতে থাকা সদস্য উপজেলা শিক্ষা অফিসার আজিজুর ইসলামের তত্ত্বাবধায়নে উপজেলার সব কয়টি কেন্দ্রে সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এই পরীক্ষায় নকলের ভিডিও ভাইলের পর এলাকায় তোলপাড়। সবার দাবি ছিল সুষ্ঠু তদন্তে এই এর একটা আইনগত ব্যবস্থা নেয়া । কিন্তু যাদের বিরুদ্ধে অভিযোগ তাদেরকেই এই কমিটিতে রাখা হয়েছে। এতে তদন্ত কীভাবে সুষ্ঠু হবে সে প্রশ্ন থেকেই যায়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষক জানান, উপজেলা শিক্ষা অফিসার আজিজুর ইসলাম সাঘাটা উপজেলার প্রাথমিক পরীক্ষার মান ভালো দেখাতে শিক্ষক ও অভিভাবকদের নকল সরবরাহ করতে তিনি নিজেই সবধরনের ব্যবস্থা নিয়েছেন। তাই এই তদন্ত কমিটিতে তাকে রাখা মানেই তদন্ত ভিন্ন দিকে প্রবাহিত করা ।

স্থানীয় যুবক একরামুল হক জানান, তদন্ত কমিটির সদস্য উপজেলা রিসোর্স সেন্টারের (ইউআরসি) ইন্সট্রাক্টর সাজু মিয়া গেল সমাপনী পরীক্ষায় সাঘাটা পাইলট উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রের ইনচার্জে দায়িত্বে ছিলেন। একটি পরীক্ষা কেন্দ্রের ইনচার্জ কীভাবে অন্য পরীক্ষার কেন্দ্রের ইনচার্জ ও সহকারী উপজেলা শিক্ষা অফিসারে বিরুদ্ধে তদন্ত করবেন। তিনি তো সবসময় প্রাথমিক শিক্ষকদের সঙ্গে থাকেন ।

তদন্ত কমিটির দায়িত্বের থাকা প্রধান উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আহসান হাবীব জানান, শনিবার (৩০ নভেম্বর) থেকে তদন্ত কাজ শুরু হবে। সুষ্ঠুভাবে নিরপেক্ষ তদন্ত করার জন্যই ছুটির দিন তদন্তের কাজ শুরু করা হবে। রোববারের মধ্যেই তদন্ত রিপার্ট জমা দেয়া হবে।

রোববার (২৪ নভেম্বর) সারাদেশের মতো গাইবান্ধায়ও সমাপনীর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। সরেজমিন গাইবান্ধার সাঘাটা উপজেলার কামালেরপাড়া উচ্চ বিদ্যালয় সমাপনী পরীক্ষা কেন্দ্রে গিয়ে দেখা যায়, পরীক্ষা কেন্দ্রে যেন মাছের বাজার বসেছে। পরীক্ষার্থীদের নকল সরবরাহ করতে শতশত অভিভাবক পরীক্ষা কেন্দ্রের আশেপাশে ঘোরাফেরা করছেন। সময়-সুযোগ পেলেই শিক্ষার্থীদের হাতে নকল ধরিয়ে দিচ্ছেন তারা। নকল চলাকালীন পরীক্ষার পরিদর্শকরা নীরব ভূমিকায় ছিলেন।

অধিকাংশ পরীক্ষার্থী নকল করলেও কেন্দ্রের ইনচার্জের দায়িত্বে থাকা উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা মামুন অর রশিদ ও কামালেরপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামালেরপাড়া উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রের সচিব শাহিনুর ইসলাম সাজু কোনো পদক্ষেপ নেননি।


পাঠকের মন্তব্য দেখুন
হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0050511360168457