সরকারি চাকরিজীবীদের বেতন নির্ধারণে অস্বচ্ছতা

মো. নূরুল আমিন |

 জাতীয় বেতন স্কেল ২০১৫-তে সরকার প্রদত্ত অনেক সুযোগ-সুবিধার মধ্যেও প্রযোজ্য বিধি-বিধান না থাকায় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের যদি পদোন্নতি না হতো ভিত্তিতে বেতন নির্ধারণ করা সম্ভব হচ্ছে না। অতীতে জাতীয় বেতন স্কেল প্রকাশের পরবর্তী বিভিন্ন প্রজ্ঞাপন/অফিস স্মারক জারির মাধ্যমে পদোন্নতি হয়নি ভিত্তিতে বিষয়টি সমন্বয় করা হয়েছে।

উল্লেখ্য, জাতীয় বেতন স্কেল ২০০৯-এ যদি পদোন্নতি না হতো সে মোতাবেক অর্থ মন্ত্রণালয়, অর্থ বিভাগ কর্তৃক কর্মকর্তা-কর্মচারীদের বেতন নির্ধারণের সর্বশেষ আদেশ দেওয়া হয়েছে। জাতীয় বেতন স্কেল ২০১৫-এর গেজেট ১৫ ডিসেম্বর ২০১৫ তারিখে জারি হয়। ঐ গেজেটে ‘যদি পদোন্নতি না হতো সে মোতাবেক’ বেতন নির্ধারণসংক্রান্ত কোনো কিছু উল্লেখ নেই। এমনকি অদ্যাবধি এতদসংক্রান্ত কোনো প্রজ্ঞাপন বা অফিস স্মারকও প্রকাশিত হয়নি। ফলে কর্মকর্তা-কর্মচারীদের নিম্নপদের ভিত্তিতে প্রাপ্য ১ জুলাই ২০১৫ তারিখে বেতন নির্ধারণ করা সম্ভব হচ্ছে না।

 

অনেক কর্মকর্তা-কর্মচারী বেতন কম পাচ্ছেন এবং অনেকে পেনশন নির্ধারণেও ক্ষতিগ্রস্ত হচ্ছেন। সরকারি চাকরিজীবীদের আর্থিক ক্ষতির বিষয়টি লাঘবে নিম্নপদের ভিত্তিতে বেতন নির্ধারণে প্রয়োজনীয় আদেশ প্রদানের জন্য বিশেষভাবে আবেদন করছি।

সূত্র: দৈনিক ইত্তেফাক


পাঠকের মন্তব্য দেখুন
ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার - dainik shiksha মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0035560131072998