সরকারি চাকরিতে ৩ লাখ পদ শূন্য

নিজস্ব প্রতিবেদক |

বর্তমানে দেশে তিন লাখ চৌদ্দ হাজারের মতো সরকারি পদ শূন্য রয়েছে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। পাশাপাশি দেশে বারো লাখ সতেরো হাজার সরকারি চাকরিজীবী রয়েছেন বলেও জানান তিনি।

রোববার (১৯ জানুয়ারি) জাতীয় সংসদে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে লিখিত উত্তরে তিনি এ তথ্য জানান। এসময় অধিবেশনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন। প্রশ্নোত্তর পর্ব টেবিলে উপস্থাপিত হয়।

বিরোধী দল জাতীয় পার্টির সদস্য মুজিবুল হকের এক প্রশ্নের উত্তরে জনপ্রশাসন প্রতিমন্ত্রী জানান, বর্তমানে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে তিন লাখ ১৩ হাজার ৮৪৮টি (তিন লাখ তেরো হাজার আটশত আটচল্লিশ) পদ শূন্য রয়েছে। এইসব শূন্যপদ পূরণের জন্য বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। মানবসম্পদ উন্নয়নে সরকার প্রশিক্ষণকে গুরুত্ব দিচ্ছে। প্রশিক্ষণ প্রতিষ্ঠানের সক্ষমতা বাড়ানোর জন্য সরকারি, বেসরকারি ও স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠানকে সরকার অনুদান দিচ্ছে।

আওয়ামী লীগের সদস্য মোর্শেদের এক প্রশ্নের উত্তরে জনপ্রশাসন প্রতিমন্ত্রী জানান, বর্তমানে দেশে সরকারি চাকরিজীবীর সংখ্যা ১২ লাখ ১৭ হাজার ৬২ জন (বারো লাখ সতেরো হাজার বাষট্টি)।

বিএনপির সদস্য গোলাম মোহাম্মদ সিরাজের এর প্রশ্নের উত্তরে জনপ্রশাসন প্রতিমন্ত্রী জানান, বর্তমানে দেশে জনপ্রশাসনের আওতাধীন সরকারের বিভিন্ন স্তরে সর্বমোট ২৯০ জন কর্মকর্তা বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) হিসেবে কর্মরত রয়েছেন। এছাড়াও বর্তমানে বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ এবং সংযুক্ত অধিদপ্তর/পরিদপ্তর/দপ্তর/সংস্থায় বিভিন্ন পযায়ে সর্বমোট ১৭৭ জন কর্মকর্তা/কর্মচারী ও ব্যক্তি চুক্তিভিত্তিক নিয়োজিত আছেন।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0026309490203857