সরকারি পদনাম অপব্যবহার বন্ধে আসছে ৬ নির্দেশনা

উবায়দুল্লাহ বাদল |

বিভিন্ন বেসরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত সংস্থা বা প্রতিষ্ঠানে বিধিবহির্ভূত সরকারের বিভিন্ন পদের (সচিব, অতিরিক্ত সচিব, যুগ্মসচিব, উপসচিব) অপব্যবহার হচ্ছে। এমনকি কেউ কেউ এসব পদের নাম ব্যবহার করে প্রাধিকারভুক্ত সুযোগ-সুবিধাও বাগিয়ে নিয়েছেন। এতে সরকারি-বেসরকারি ও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার মধ্যে বিভ্রান্তি সৃষ্টি হচ্ছে।

পরিস্থিতি সামাল দিতে এসব পদনাম ও পদবির অপব্যবহার রোধে ৬ দফা নির্দেশনা দিয়ে পরিপত্র জারি করতে যাচ্ছে মন্ত্রিপরিষদ বিভাগ। এতে নতুন করে এসব সরকারি পদনাম যাতে তৈরি না করা হয় এবং ইতিপূর্বে যেসব পদনাম অনুমোদন দেয়া হয়েছে, তা সংশোধন করার নির্দেশনা দেয়া হবে। খবর সংশ্লিষ্ট সূত্রের।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র জানিয়েছে, রুলস অব বিজনেস অনুযায়ী সরকারি কর্ম সম্পাদনের জন্য সাংগঠনিক কাঠামো রয়েছে। মন্ত্রণালয়, বিভাগ, অনুবিভাগ, অধিশাখা ও শাখাগুলোর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের সুনির্দিষ্ট পদনাম ও পদবি রয়েছে। এর মধ্যে রয়েছে সিনিয়র সচিব, সচিব, অতিরিক্ত সচিব, যুগ্ম সচিব, উপসচিব, সিনিয়র সহকারী সচিব এবং সহকারী সচিব।

এছাড়া সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাদের পদমর্যাদা ‘ওয়ারেন্ট অব প্রিসিডেন্স’ দ্বারা নির্ধারিত। কিন্তু বর্তমানে বিভিন্ন বেসরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত সংস্থা বা সংগঠন এবং অধস্তন অফিস ও সংযুক্ত দফতরগুলো বিধিবহির্ভূতভাবে এসব পদনাম ও পদবি ব্যবহার করছে। এসব পদের প্রাধিকারভুক্ত সুযোগ-সুবিধাও গ্রহণ করছেন কেউ কেউ। এতে করে সরকারি-বেসরকারি ও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার মধ্যে বিভ্রান্তি সৃষ্টি হচ্ছে। এসব বিষয় নিয়ে প্রায়ই বিব্রতকর পরিস্থিতির মুখে পড়ছে সরকারসংশ্লিষ্টরা।

সূত্র আরও জানায়, বিধিবহির্ভূত সরকারের বিভিন্ন পদের অপব্যবহার বন্ধে ৬ ধরনের নির্দেশনা দিয়ে পরিপত্র জারি করতে যাচ্ছে মন্ত্রিপরিষদ বিভাগ। এর মধ্যে উল্লেখযোগ্য হল- বেসরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত সংস্থা বা সংগঠন ও সরকারের সংযুক্ত বিভিন্ন দফতরে সচিব, অতিরিক্ত সচিব, যুগ্মসচিব, উপসচিব, সিনিয়র সহকারী সচিব, সহকারী সচিবসহ বিভিন্ন পদনাম ও পদবি যাতে ব্যবহার না করতে পারে সে বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা প্রদান করা হবে। পাশাপাশি সরকার অনুমোদিত যেসব দফতরে এ ধরনের পদনাম বা পদবি রয়েছে, তাদের দাফতরিক সিলমোহর, নেমকার্ড, নেমপ্লেট এবং ওয়েবসাইটে তা সঠিকভাবে ব্যবহার করার নির্দেশনা দেয়া হবে।

বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের অধীন কোনো অফিস বা প্রকল্পের সাংগঠনিক কাঠামো তৈরির ক্ষেত্রে যাতে উল্লেখিত সরকারি পদ ও পদবি ব্যবহার না করা হয় সে বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা এবং ইতিপূর্বে অনুমোদিত সাংগঠনিক কাঠামোতে যদি এ ধরনের ত্রুটিপূর্ণ পদ বা পদবি থাকে, তা সংশোধনের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট অনুবিভাগকে নির্দেশনা দেয়া হবে। এছাড়া মন্ত্রিপরিষদ বিভাগের ‘আইনের খসড়া পরীক্ষা-নিরীক্ষাপূর্বক মতামত প্রদান সংক্রান্ত কমিটি’কে এ ধরনের পদনাম-পদবি তৈরি যাতে না হয়, সে বিষয়টি নিশ্চিত করার নির্দেশনা দেয়া হবে। পাশাপাশি বিভিন্ন রাষ্ট্রীয়/জাতীয় অনুষ্ঠানে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ওয়েবসাইটে রক্ষিত কর্মকর্তাদের তালিকা অনুসরণ করতে বলা হবে।

সূত্র আরও জানায়, সম্প্রতি সাবেক একজন মন্ত্রিপরিষদ সচিব ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অ্যালামনাই অ্যাসোসিয়েশনের পুনর্মিলনীতে যান। তাকে ‘রিসিভ’ করতে সরকারের একজন সাবেক সচিবকেই দায়িত্ব দেন ঢাবির তৎকালীন ভিসি। উদ্দেশ্য, যেহেতু দু’জনই ক্যাডার সার্ভিসের কর্মকর্তা তাই তারা পূর্বপরিচিত বিধায় স্বস্তি পাবেন। কিন্তু বিধি বাম, রিসিভকারী সচিবকে চিনতে পারেননি মন্ত্রিপরিষদ সচিব।

কিছুটা বিব্রত হয়ে মন্ত্রিপরিষদ সচিব ওই সাবেক সচিবের কাছে জানতে চান তিনি কোন ব্যাচের। কিছুটা ইতস্তত হয়ে ভদ্রলোক জানান তিনি ক্যাডার সার্ভিসের কেউ নন। বাংলাদেশ শিপিং কর্পোরেশনের সচিব হিসেবে সম্প্রতি চাকরি থেকে অবসরে গেছেন। এ পদটি উপসচিব পদমর্যাদার এবং তিনি কর্পোরেশনের নিজস্ব স্টাফ। জবাব শুনে রীতিমতো বিব্রত উপস্থিত সবাই। পরে জানা গেছে, ওই ভদ্রলোক নিজেকে সাবেক সচিব হিসেবে পরিচয় দিতেই স্বাচ্ছন্দ্য বোধ করেন।

অনুসন্ধানে জানা গেছে, নির্বাচন কমিশন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি), বিআইডব্লিওটিএ, শিপিং কর্পোরেশন, ঢাকা ওয়াসা এবং বেসরকারি প্রতিষ্ঠান বিজেএমইএ, বিকেএমইএ, এফবিসিসিআইসহ বিভিন্ন সংস্থা বা সংগঠনের অর্গানোগ্রামে সচিব, অতিরিক্ত সচিব, যুগ্মসচিব, উপসচিব, সিনিয়র সহকারী সচিব এবং সহকারী সচিব পদনাম রয়েছে। অথচ এসব পদবিধারী ব্যক্তি ক্যাডার সার্ভিসের লোক নন। তারা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নিজস্ব কর্মকর্তা। তাদের ওয়েবসাইট ঘেঁটেও দেখা গেছে, সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের পদগুলোর মতো কর্মকর্তার তালিকা টানানো রয়েছে।

ইউজিসির সচিব থেকে শুরু করে সহকারী সচিব পর্যন্ত পদনাম রয়েছে। কিন্তু এরা সবাই নন-ক্যাডার কর্মকর্তা। তারা ইউজিসির নিজস্ব কর্মকর্তা। অথচ তারা ভিজিটিং কার্ড থেকে শুরু করে অফিসিয়াল সব কাগজপত্রে নিজেদের ক্যাডার কর্মকর্তার মতো পদবি ব্যবহার করছেন। এমনকি এসব পদবি ব্যবহার করে সামাজিক সর্ম্পকও গড়ে তুলছেন কেউ কেউ। সরকারি এসব দফতরের পাশাপাশি এফবিসিসিআইর মতো ব্যবসায়ীদের সংগঠনেও রয়েছে সরকারি এসব পদ-পদবির যথেচ্ছ ব্যবহার। তাদের সচিব, অতিরিক্ত সচিব (ট্রেড অ্যান্ড ফাইন্যান্স), যুগ্মসচিব (অ্যাকাউন্টস), উপসচিব (জনসংযোগ) ইত্যাদি।

মন্ত্রিপরিষদ বিভাগের এক কর্মকর্তা  জানান, ঢাকা ওয়াসার সচিব পদে প্রেষণে নিয়োগ পান সরকারের একজন উপসচিব; যিনি ক্যাডার কর্মকর্তা। অথচ সেই প্রতিষ্ঠানে রয়েছে অতিরিক্ত সচিব থেকে শুরু করে সহকারী সচিব পর্যন্ত পদনাম। এসব পদের কর্মকর্তারা নন-ক্যাডার এবং ওয়াসার নিজস্ব স্টাফ। সম্প্রতি অফিসার্স ক্লাবের নির্বাচনে ওয়াসার একজন উপসচিব নির্বাচন করেন যিনি নন-ক্যাডার। সরকারের একজন সাবেক অতিরিক্ত সচিবের স্ত্রী হওয়ার সুবাদে তিনি নিজেকে উপসচিব পরিচয় দিতেই পছন্দ করেন। বিষয়টি নিয়ে প্রশাসনের অনেক কর্মকর্তাই বিব্রত। তাদের মতে, এ ধরনের পদের লোকেরা ক্যাডার কর্মকর্তা না হওয়া সত্ত্বেও তারা বিভিন্ন অনুষ্ঠানে নিজেদের এমনভাবে উপস্থাপন করেন যেন তারা ক্যাডার কর্মকর্তা। এমন পরিস্থিতি সামাল দিতেই মূলত পরিপত্র জারি করতে যাচ্ছে মন্ত্রিপরিষদ বিভাগ।

সূত্র: দৈনিক যুগান্তর


পাঠকের মন্তব্য দেখুন
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি আকাশে তিনটি ড্রোন ধ্বংস করেছে ইরান, ভিডিয়ো প্রকাশ - dainik shiksha আকাশে তিনটি ড্রোন ধ্বংস করেছে ইরান, ভিডিয়ো প্রকাশ অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন - dainik shiksha অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন আমি সরকার পরিচালনা করলে কৃষকদের ভর্তুকি দিবই: প্রধানমন্ত্রী - dainik shiksha আমি সরকার পরিচালনা করলে কৃষকদের ভর্তুকি দিবই: প্রধানমন্ত্রী বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি - dainik shiksha বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ - dainik shiksha শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল - dainik shiksha ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.006030797958374