সরকারি ভাতা সরাসরি পৌঁছে দিতে চালু হল ‘জিটুপি’

নিজস্ব প্রতিবেদক |

সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচির ভাতা সরকারি কোষাগার থেকে সরাসরি ভাতাভোগীর কাছে পৌঁছে দিতে সাত উপজেলায় পরীক্ষামূলক একটি ডিজিটাল পদ্ধতি চালু করেছে সরকার।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বৃহস্পতিবার (১৭ মে) সচিবালয়ে ‘গভর্নমেন্ট টু পারসন’ বা ‘জিটুপি’ পেমেন্ট পদ্ধতির উদ্বোধন করেন।

যেসব উপজেলায় জিটুপি পদ্ধতি চালু করা হয়েছে সেগুলো হল- নারায়ণগঞ্জের সোনারগাঁও, মুন্সিগঞ্জের শ্রীনগর, ঢাকার সাভার, গোপালগঞ্জের টুঙ্গিপাড়া, গাজিপুরের কালিগঞ্জ, কালিয়াকৈর এবং কিশোরগঞ্জের ভৈরব।

এসব উপজেলায় মাতৃত্বকালীন ভাতাভোগী ৮ হাজার ৮১১ জনকে চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ মাসের দেড় হাজার টাকা ভাতা দেওয়া হয়। মাসে ৫০০ টাকা করে মাতৃত্বকালীন ভাতা দিচ্ছে সরকার।

বাংলাদেশ ব্যাংক ছাড়াও সোনালী, ডাচ বাংলা, রূপালী ও ব্র্যাক ব্যাংক এবং মোবাইল ব্যাংকিং সেবাদাতা রকেট, বিকাশ ও শিওর ক্যাশের মাধ্যমে ভাতা বিতরণ করা হয়েছে।

সচিবালয়ে বসে অর্থমন্ত্রী ল্যাপটপে ক্লিক করার সঙ্গে সঙ্গে ভাতাভোগীদের অ্যাকাউন্টে তিন মাসের টাকা পৌঁছে যায়। মোবাইলের এসএমএস দেখিয়ে সঙ্গে সঙ্গে মোবাইল ব্যাংকিয়ের প্রতিনিধিদের কাছ থেকে ‘ক্যাশ আউট’ করে দেন তারা।

সাত উজজেলার সরকারি কর্মকর্তাদের সঙ্গে জনপ্রতিনিধি ও বেশ কিছু ভাতাভোগী ভিডিও কনফারেন্সের পাশাপাশি স্কাইপের মাধ্যমে জিটুপি পদ্ধতির উদ্বোধনী অনুষ্ঠানে যুক্ত হন।

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকিসহ সংশ্লিষ্টরা এসময় উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেন, “দিস ইজ অ্যাবসোলুট রেভুলেশন, অ্যাবসোলুটলি রেভুলেশন।”

তিনি বলেন, “প্রযুক্তি আমাদের যে কোথায় নিয়ে যাচ্ছে উই ডোন্ট নো, অনেস্টলি জানি না। আমার মনে হয় অতি সত্বর সারা পৃথিবীটা এক হয়ে যাবে। সময় কোনো বাধা হবে না, আপনি কথা বলে সব ঠিক করে ফেলতে পারেন বা এ রকম টোকাটুকি করেই সমস্ত একচেইঞ্জ যা কিছু আছে করে নেওয়া যেতে পারে।

“এই যে উন্নতি, এটার পেছনে কিন্তু মানুষ, মানুষ প্রযুক্তি আবিষ্কার করেছে এবং সেই প্রযুক্তিটা আমরা সকলে গ্রহণ করেছি, আমরা প্র্যাকটিস করছি। এই করে করেই এই অবস্থায় আমরা পৌঁছেছি।”

অনুষ্ঠানে জানানো হয়, ভাতাভোগীদের সচেতনতা, আর্থিক এবং মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস নিয়ে অবহিতকরণ, তালিকাভুক্তি এবং অ্যাকাউন্ট খোলার বিষয়ে ২০টি ফিল্ড ক্যাম্প করা হয়েছে।

জিটুপি পদ্ধতিতে সরকারি কোষাগার থেকে সুবিধাভোগীদের ভাতা তাদের ব্যাংক অ্যাকাউন্ট অথবা মোবাইল বা পোস্টল অ্যাকাউন্টে সরাসরি পাঠানে হবে। নিজের মোবাইলে এসএমএসের মাধ্যমে অর্থ জমার বিষয়টি জানবেন ভাতাভোগীরা।

নতুন পদ্ধতি প্রবর্তনের ফলে ভাতা বিতরণে বিভিন্ন অনিয়ম দূর হওয়ার পাশাপাশি ভাতাভোগীদের কাছে দ্রুত অর্থ পাঠানো যাবে।

বিদ্যমান পদ্ধতিতে অর্থ ছাড়ে বিলম্বের পাশাপাশি ভাতাভোগীদের কাছে তা পৌঁছাতে দেরি হত। ভাতা তোলার জন্য নির্দিষ্ট দিনে একটি নির্ধারিত স্থানে আসতে হত ভাগাভোগীদের।

কর্মকর্তরা বলছেন, একই দিনে সব ভাতাভোগী এক জায়গায় জড়ো হওয়ায় ভোগান্তি হত। বৃদ্ধ, অসুস্থ, গর্ভবতী মা, প্রতিবন্ধী, শিশুসহ মাকে দুরে গিয়ে ভাতা গ্রহণ কষ্টকর হত, থাকত সরকারের নগদ ব্যবস্থাপনার ঝুঁকি।

সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে ২০১৭-১৮ অর্থবছরে ৫৩ হাজার ২০৬ কোটি টাকা রবাদ্দ দেওয়া হয়েছে। যা বাজেটের ১৩ দশমিক ৫ শতাংশ এবং জিডিপির ২ দশমিক দশমিক ৪ শতাংশ।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী মেহের আফরোজ বলেন, মায়ের পুষ্টির ওপর নির্ভর করে শিশুর সুস্থতা, সময় মত টাকা না পেলে মায়েরা কীভাবে পুষ্টিকর খাবার খাবে?”

নতুন পদ্ধতিতে প্রতি মাসে সময় মত ভাতা দেওয়া হবে বলে জানান তিনি।

অর্থ সচিব মোহাম্মদ মুসলিম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম, মহিলা ও শিশু বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক কাজী রওশন আক্তার, সিজিএ আবুল ফয়েজ মো. আবিদ প্রমুখ বক্তব্য দেন।


পাঠকের মন্তব্য দেখুন
স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.003626823425293