সরকারিকরণ দাবিতে লাগাতার অবস্থান কর্মসূচিতে যাচ্ছেন ইবতেদায়ি শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক |

রেজিষ্ট্রেশনপ্রাপ্ত সব স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা সরকারিকরণসহ ৮ দফা দাবিতে লাগাতার অবস্থান কর্মসূচিতে যাচ্ছেন স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার শিক্ষকরা।  আগামী ৩১ মার্চের মধ্যে সরকার তাদের দাবি মেনে না নিলে ১ এপ্রিল থেকে অবস্থান কর্মসূচি পালন করবেন তারা। মঙ্গলবার (৫ মার্চ) জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক সমিতির ব্যানারে আয়োজিত অবস্থান ধর্মঘট থেকে এ কর্মসূচি ঘোষণা করা হয়। আজ সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করেন ইবতেদায়ি শিক্ষকরা।

অবস্থান কর্মসূচিতে বক্তারা বলেন, স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা নীতিমালা ২০১৮ এর আলোকে একহাজার ৫১৯টি মাদরাসার হালনাগাদ তথ্য সংগ্রহ করায় প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীকে ধন্যবাদ জানান সমিতির মহাসচিব কাজী মোখলেছুর রহমান। তিনি বলেন, মাদরাসা শিক্ষা বোর্ডের রেজিস্ট্রেশনপ্রাপ্ত ও কোডবিহীন মাদরাসার মধ্যে একহাজার ৫১৯টি অনুদানভুক্ত। তিনি বলেন, মাদরাসা বোর্ডের সর্বশেষ তথ্য অনুযায়ী, কোডভুক্ত ও কোডবিহীন প্রায় ১২ হাজার স্বতন্ত্র মাদরাসা রয়েছে। এর মধ্যে ৫১৯টি মাদরাসা সরকারি অনুদান পেলেও বাকি মাদরাসাগুলো অনুদান থেকে বঞ্চিত। এসব মাদরাসা শিক্ষকরা মানবেতর জীবন-যাপন করছেন।

আরও পড়ুন: সরকারিকরণ দাবিতে ইবতেদায়ি শিক্ষকদের অবস্থান কর্মসূচি

অবস্থান কর্মসূচিতে বক্তব্য দেন সমিতির সভাপতি মাওলানা হাফেজ কাজী ফয়জুর রহমান, সহ সভাপতি মাওলানা মোহাম্মদ শাহজাহান, এ বি এম আব্দুল কুদ্দুস, আবু মুসা ভূইয়া, ইসতাজ বিন হাকিম, মো. শামছুল আলম, আব্দুর রাজ্জাক, নাসরিন বেগম, ফেন্সি খাতুন, আব্দুর রশিদ, বেলাল হোসেন, আলতাফ হোসেন, মোখলেছুর রহমান, আব্দুল হান্নান, রেজাউল করিম, আলাউদ্দিন, আবুল কালাম আজাদ, এ বি এম নাজিম উদ্দিন, মাহমুদুল হাসান, জহুরুল হাসান, মতিয়ার রহমান, আব্দুস সালাম আজাদ, নাছিমা খাতুন, জাকির হোসেন, নুরে আলম,জসিম উদ্দিন,জামাল উদ্দিন, নারগিছ বেগম, আব্দুল বারী প্রমুখ।

প্রাইমারির ন্যায় মাদরাসা বোর্ড কর্তৃক রেজিস্ট্রেশনপ্রাপ্ত সব স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা সরকারিকরণসহ আরো কিছু দাবি বাস্তবায়নে শিক্ষকরা  ধারাবাহিকভাবে আন্দোলন করে আসছেন। তাদের অন্যসব দাবিগুলো হচ্ছে, কোডবিহীন মাদরাসাগুলো মাদরাসা বোর্ড কর্তৃক কোড নম্বরে অন্তর্ভুক্তকরণ। প্রাইমারির ন্যায় প্রতিটি স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসায় অফিস সহায়ক নিয়োগ। প্রাইমারির ন্যায় স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার শিক্ষকদের পিটিআই ট্রেনিং ব্যবস্থা। প্রাইমারির ন্যায় স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসাসমূহে আসবাবপত্র সরবরাহসহ ভবন নির্মাণ। পূর্বের ন্যায় এইচএসসি (মানবিক) শিক্ষকদের নীতিমালায় অন্তর্ভুক্তকরণ এবং প্রাইমারির স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসাসমূহ স্থায়ী রেজিস্ট্রেশন ব্যবস্থা চালু।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0055339336395264