সাত কলেজের সব বিষয়ে ফেল করা শিক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ নেই

নিজস্ব প্রতিবেদক |

অধিভুক্ত সাত কলেজের ইয়ার ফাইনাল পরীক্ষায় সর্বোচ্চ তিন বিষয়ে ফেল করা শিক্ষার্থীদের ইমপ্রুভমেন্ট পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হবে। তবে, সব বিষয়ে ফেল করা শিক্ষার্থীদের পরীক্ষা দেয়ার সুযোগ দেয়া হবে না। দৈনিক শিক্ষাডটকমের পক্ষ থেকে করা এক প্রশ্নের জবাবে এ তথ্য জানিয়েছেন ঢাকা কলেজের অধ্যক্ষ নেহাল আহমেদ। 

অধিভুক্ত সাত কলেজের অনার্স ৩য় বর্ষে তিন বিষয়ে ফেল করা শিক্ষার্থীদের ইমপ্রুভমেন্ট পরীক্ষা দেয়ার সুযোগ নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন একচোখা অবস্থান নিয়েছে বলে অভিযোগ উঠেছে। তিন বিষয়ে ফেল করা শিক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণ করতে দেয়ার আশ্বাস শুধু ঢাকা কলেজের শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য হলেও অন্য কলেজের শিক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হচ্ছে না বলে অভিযোগ বেগম বদরুন্নেসা সরকারি কলেজের শিক্ষার্থীদের। কলেজের কয়েকজন ছাত্রী অভিযোগ করে দৈনিক শিক্ষাডটকমকে জানান, ‘অধিভুক্ত সাত কলেজের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের অনার্স ৩য় বর্ষ পরীক্ষায় তিন বিষয়ে ফেল করা শিক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হবে বলে আশ্বাস দেয়া হয়েছিল। ঢাকা কলেজের অধ্যক্ষ নেহাল আহমেদ স্যার ও কবি নজরুল কলেজের অধ্যক্ষ আই কে সেলিম উল্ল্যাহ খোন্দকার আমাদের এ আশ্বাস দিয়েছিলেন।’

৩য় বর্ষের ছাত্রীদের অভিযোগ, ঢাকা কলেজের শিক্ষার্থীদের ৩ বিষয়ে ফেল করা শিক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হচ্ছে। এমনকি কলেজের সব বিষয়ে ফেল করা শিক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হচ্ছে। আগামী বুধবার থেকে ঢাকা কলেজের অনার্স ৩য় বর্ষের শিক্ষার্থীদের ইমপ্রুভমেন্ট পরীক্ষা শুরু হবে। কিন্তু আমরা ফরমই পূরণ করতে পারছি না।

ছাত্রীরা দৈনিক শিক্ষাডটকমকে জানান, আমরা যখন ইমপ্রুভমেন্ট পরীক্ষার ফরম পূরণের বিষয়ে কলেজকে জানিয়েছি তখন কলেজ থেকে বলা হয় নেহাল স্যার যে আশ্বাস দিয়েছেন সে বিষয়ে কোনো লিখিত ডকুমেন্ট দেখাতে হবে। আমাদের রসায়ন বিভাগের প্রধান ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের সাথে কথা বলবেন। কিন্তু এরপর তিন বিষয়ে ফেল করা শিক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়ার বিষয়ে কিছু জানায়নি।

এ বিষয়ে জানতে দৈনিক শিক্ষাডটকমের পক্ষ থেকে কথা বলা হয় ঢাকা কলেজের অধ্যক্ষ নেহাল আহমেদের সাথে। তিনি দৈনিক শিক্ষাডটকমকে জানান, অধিভুক্ত সাত কলেজের ইয়ার ফাইনাল পরীক্ষায় সর্বোচ্চ তিন বিষয়ে ফেল করা শিক্ষার্থীদের ইমপ্রুভমেন্ট পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হবে। তবে, সব বিষয়ে ফেল করা শিক্ষার্থীদের পরীক্ষা দেয়ার সুযোগ দেয়া হবে না। সব বিষয়ে ফেল করাদের ফরমপূরণ করতে দেয়ার বিষয়টি সঠিক নয়।

তিনি আরও জানান, তিন বিষয়ে ফেল করা শিক্ষার্থীদের ফরম পূরণ করা হচ্ছে। অনলাইনে ফরম পূরণ করা হয়। যদি সব বিষয়ে কেউ অনলাইনে ফরমপূরণ করেও থাকে কলেজ থেকে তাদের তথ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাঠানো হবে না। এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে আমাদের কথাও হয়েছে। সব বিষয়ে ফেল করা শিক্ষার্থীদের তথ্য কলেজ থেকে পাঠানো হবে না।


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0025501251220703