সৈয়দ আশরাফের মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক |

আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের প্রথম মৃত্যুবার্ষিকী আজ শুক্রবার। গত বছরের এই দিনে ব্যাংককের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

দিনটি উপলক্ষে বিভিন্ন দল ও সংগঠন নানা কর্মসূচি হাতে নিয়েছে। আওয়ামী লীগ আজ সকাল ৮টায় বনানী কবরস্থানে প্রয়াত এই নেতার কবরে শ্রদ্ধা জানাবে।

সৈয়দ আশরাফুল ইসলামের জন্ম ১৯৫২ খ্রিষ্টাব্দের ১ জানুয়ারি ময়মনসিংহে। তার বাবা জাতীয় চার নেতার অন্যতম ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সৈয়দ নজরুল ইসলাম ১৯৭১ খ্রিষ্টাব্দে মুজিবনগর সরকারের অস্থায়ী রাষ্ট্রপতি ছিলেন।

সৈয়দ আশরাফ ছাত্র রাজনীতিতে সক্রিয় ছিলেন। ভারতের দেরাদুনে প্রশিক্ষণ নিয়ে একাত্তরের মুক্তিযুদ্ধে অংশ নেন তিনি। স্বাধীনতার পর ময়মনসিংহ জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন। এ ছাড়া ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সহ-প্রচার সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।

১৯৭৫ খ্রিষ্টাব্দের ৩ নভেম্বর কারাগারে তার বাবা সৈয়দ নজরুল ইসলামসহ জাতীয় চার নেতার নির্মম হত্যাকাণ্ডের পর যুক্তরাজ্য চলে যান তিনি। প্রবাস জীবনে তিনি যুক্তরাজ্যে আওয়ামী লীগকে সংগঠিত করার ব্যাপারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ১৯৯৬ খ্রিষ্টাব্দে দেশে ফিরে কিশোরগঞ্জ-৩ আসন থেকে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসেবে প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হন। পরে আওয়ামী লীগ সরকারের বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী করা হয় তাকে।

২০০১, ২০০৮, ২০১৪ ও ২০১৮ খ্রিষ্টাব্দের নির্বাচনে কিশোরগঞ্জ-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন সৈয়দ আশরাফ। ২০০৯ ও ২০১৪ খ্রিষ্টাব্দে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী হিসেবে দুই দফা দায়িত্ব পান তিনি। ২০১৫ খ্রিষ্টাব্দে তাকে প্রথমে দপ্তরবিহীন মন্ত্রী ও পরে জনপ্রশাসনমন্ত্রী করার পর মৃত্যুর আগ পর্যন্ত ওই দায়িত্বে ছিলেন তিনি।

সৈয়দ আশরাফ আওয়ামী লীগের বিভিন্ন পদে দায়িত্ব পালনের পর ২০০২ খ্রিষ্টাব্দের জাতীয় সম্মেলনে দলের যুগ্ম সাধারণ সম্পাদক নিযুক্ত হন। ২০০৭ খ্রিষ্টাব্দে দেশে জরুরি অবস্থা জারির পর প্রথমে দলীয় সভাপতি ও পরে তৎকালীন সাধারণ সম্পাদক প্রয়াত আবদুল জলিল গ্রেফতার হলে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে দল পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন সৈয়দ আশরাফ। পরে ২০০৯ ও ২০১২ খ্রিষ্টাব্দের সম্মেলনে পরপর দুই দফায় দলের সাধারণ সম্পাদক নির্বাচিত হন তিনি। ২০১৬ খ্রিষ্টাব্দের সম্মেলনে তাকে সর্বশেষ দলের সভাপতিমণ্ডলীর সদস্য করা হয়েছিল। সৈয়দ আশরাফ এক কন্যার জনক। তার স্ত্রী শিলা ইসলাম ২০১৭ খ্রিষ্টাব্দের অক্টোবরে মারা যান।


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.005018949508667