সোনাগাজীর সেই মাদরাসা নুসরাতের নামে করার দাবি

নিজস্ব প্রতিবেদক |

ফেনীর সোনাগাজীর সেই মাদরাসা নুসরাত জাহান রাফির নামে এবং তার মারা যাওয়ার দিনটিকে জাতীয়ভাবে ‘নিপীড়ন বিরোধী দিবস’ হিসেবে পালনের দাবি জানিয়েছেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। শনিবার (২২ জুন) রাজধানীর বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে (বিএফডিসি) এক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠানে তিনি এ দাবি জানান।

ফেনীর মাদরাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে আগুনে পুড়িয়ে হত্যার ঘটনায় ‘নিপীড়নবিরোধী’ এক বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে ডিবেট ফর ডেমোক্রেসি।

প্রতিযোগিতার স্লোগান ছিল ‘সাহসিকা নুসরাত, তুমিই যুক্তি তুমিই প্রতিবাদ’। প্রতিযোগিতায় ঢাকা কমার্স কলেজকে হারিয়ে সিদ্ধেশরী গালর্স কলেজ বিজয়ী হয়।অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, নুসরাত একটি প্রতীক। এক প্রতিবাদী মেয়ে। মৃত্যুপূর্ব পর্যন্ত তিনি বিচারের দাবিতে অটল ছিলেন। 

নুসরাতের স্মৃতির প্রতি সম্মান রেখে সোনাগাজীতে যে মাদরাসায় সে লেখাপড়া করেছে সেই মাদরাসার নামকরণ নুসরাতের নামে এবং তার মারা যাওয়ার দিনটিকে জাতীয়ভাবে ‘নিপীড়ন বিরোধী দিবস’ হিসেবে পালনের দাবি জানান তিনি।

তিনি বলেন, তনু, রুপা, শাহীনুর ও নুসরাতের মতো আর কোনো হত্যাকাণ্ডের ঘটনা আমরা দেখতে চাই না। বিচারহীনতার সংস্কৃতি ও মূল্যবোধের অবক্ষয়ের কারণে আর যাতে কোনো নারীকে নিপীড়ন তথা হত্যার শিকার হতে না হয়। এজন্য জনমনে আস্থা অর্জনে আইনের শাসন নিশ্চিত করতে হবে। রাষ্ট্র যদি এ হত্যাকাণ্ডের দৃষ্টান্তমূলক স্বচ্ছ বিচারের চিত্র তুলে ধরতে পারে, তাহলে হয়তো ভবিষ্যতে নারী নিপীড়নের মাত্রা কমে আসবে।

এদিকে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. আকবর আলী খান বলেন, আমাদের দেশের বিচারব্যবস্থায় ব্যাপক দুর্বলতা রয়েছে। বিচারহীনতা দূর করতে হলে বিচার ব্যবস্থা ও পুলিশে সংস্কার অত্যন্ত জরুরি। বাংলাদেশে নারী নির্যাতন বর্তমানে ভয়াবহ পর্যায়ে রয়েছে। আমরা যদি একটি স্বাধীন গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে বেঁচে থাকতে চাই, মাথা উঁচু করে বাঁচতে চাই তাহলে নারী নিপীড়নের হার কমিয়ে আনতে হবে।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.002877950668335