স্কুল-কলেজে অনির্বাচিত কমিটির বিধি বাতিল চেয়ে রিট

নিজস্ব প্রতিবেদক |

সারাদেশের সব স্কুল-কলেজের অনির্বাচিত বিশেষ কমিটির ধারা এবং আইনের তফসিল বাতিল চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। রিটে ২০০৯ খ্রিষ্টাব্দের রেগুলেশন ৫১ এবং তিফসিল-২ এর বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছে।

একই সঙ্গে, রিটে শিক্ষা মন্ত্রণালয় পরিচালিত স্কুল-কলেজের অনির্বাচিত বিশেষ কমিটি গঠন স্থগিত চাওয়া হয়েছে। সঙ্গে সঙ্গে, আদেশ দেয়ার ৩০ দিনের মধ্যে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ম্যানিজিং কমিটির নির্বাচন অনুষ্ঠান সম্পন্ন করার নির্দেশনা চাওয়া হয়েছে।

রিটের বিবাদীরা হলেন, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও ঢাকা জেলা প্রশাসসহ ১১ জন।

জনস্বার্থে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় মঙ্গলবার দুপুরে এই রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

তিনি জানান, এর আগে ১৯৬১ খ্রিষ্টাব্দের শিক্ষা অধ্যাদেশের ৩৯ (২) (vi) অনুযায়ী শিক্ষা বোর্ডকে ক্ষমতা দেয়া হয়, শুধু নির্বাচিত গভর্নিং বডি (কলেজে) এবং নির্বাচিত ম্যানেজিং কমিটি (স্কুলে) গঠন করবে। কিন্তু শিক্ষা বোর্ড ওই আইন লঙ্ঘন করে, ২০০৯ খ্রিষ্টাব্দের রেগুলেশন ৫১ এবং তফসিল-২ প্রণয়ন করে। এখন অনেক শিক্ষা প্রতিষ্ঠানেই অনির্বাচিত বিশেষ কমিটি রয়েছে, যা ওই আইনের সঙ্গে সাংঘর্ষিক।

তিনি জানান, সংবিধানের প্রস্তাবনায় আইনের শাসন অনুচ্ছেদ ১১ সব ক্ষেত্রে নির্বাচনের মাধ্যমে হবে। অনুচ্ছেদ ৩১ আইন ছাড়া কিছু করা যাবে না, কিন্তু ওই রেগুলেশন ৫১ ও তফসিল সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক।

আইনজীবী আরও জানান, একই ধরনের বিশিষ কমিটি ধারা ৫১ ইতোপূর্বে একই গ্রাইন্ডে হাইকোর্ট বাতিল করে, যা পরে সুপ্রিম কোর্টের আপিল বিভাগও বহাল রাখেন।

‘তারপরও এর মধ্যে অনির্বাচিত বিশেষ কমিটি গঠন করা হয়েছে রাজধানীর রাজউক উত্তরা মডেল স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা রেসিডিন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ, মোহাম্মদপুর মডেল স্কুল অ্যান্ড কলেজ, শ্যামপুর মডেল স্কুল অ্যান্ড কলেজ, লালবাগ মডেল স্কুল অ্যান্ড কলেজ ও রূপনগর মডেল স্কুল অ্যান্ড কলেজে।’

‘তাই শিক্ষা মন্ত্রণালয় পরিচালিত স্কুল কলেজের অনির্বাচিত বিশেষ কমিটির বিষয়ে ২০০৯ খ্রিষ্টাব্দের রেগুলেশন ৫১ এবং তিফসিল-২ এর বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছে রিটে’, যোগ করেন তিনি।


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0028209686279297