স্কুলের সৌন্দর্য বাড়লেও কমছে শিক্ষার মান

গাজীপুর প্রতিনিধি |

গাজীপুরের প্রাথমিক বিদ্যালয়গুলোর দেয়ালে দেয়ালে লাগছে নতুন রং, বাড়ছে সৌন্দর্য। কিন্তু দিন দিন কমছে শিক্ষার মান। বিশেষ করে অনেক বিদ্যালয়ে বেশকিছু শিক্ষকের পদ শূন্য থাকায় এ সংকট আরও দীর্ঘ হচ্ছে। অভিভাবকরা জানিয়েছেন, পদ শূন্য থাকার কারণে ব্যাহত হচ্ছে পাঠদান। শিক্ষক সংকটের কারণে ছেলে-মেয়েরা প্রকৃত শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে। অন্যদিকে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার জানিয়েছেন সহকারী শিক্ষকের শূন্য পদে নিয়োগের কার্যক্রম চলমান। খুব শিগগিরই শূন্য পদগুলো পূরণ করা সম্ভব হবে। এছাড়া অনেক বিদ্যালয়ে বাউন্ডারি ওয়াল, ওয়াশব্লক, বিদ্যুৎ সংযোগ, শহীদ মিনার নেই। এসব বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবরে চাহিদা প্রেরণ করা হয়েছে বলেও জানা গেছে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, গাজীপুর জেলায় ৭৭৫টি বিদ্যালয়ে অনুমোদিত ৭৭৫ জন প্রধান শিক্ষকের স্থলে কর্মরত আছেন ৭৩৭ জন, বর্তমানে প্রধান শিক্ষকের ৩৮টি পদ শূন্য রয়েছে। সহকারী শিক্ষকের ৪৪৩০টি অনুমোদিত পদের মধ্যে ৪১৬৪টি পদে কর্মরত আছেন, বর্তমানে সহকারী শিক্ষকের ২৬৬টি পদ শূন্য রয়েছে। জানা গেছে, অধিকাংশ বিদ্যালয়গুলোর ভবন শিশুদের জন্য আকর্ষণীয় করে লাল-সবুজে সজ্জিত করা হয়েছে। এতে শিশুদের উপস্থিতি বৃদ্ধি পেয়েছে। এর মধ্যে কালিয়াকৈর উপজেলায় ৯০টি, শ্রীপুর উপজেলায় ৮২টি, কাপাসিয়া উপজেলায় ৬০টি, গাজীপুর সদর উপজেলায় ৫০টি, কালীগঞ্জ উপজেলায় ৪০টি এবং টঙ্গীতে ৬টি অর্থাৎ জেলায় মোট ৩২৮টি বিদ্যালয় লাল-সবুজে সজ্জিত করা হয়েছে।

গাজীপুর সদর উপজেলার আতুরী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. ইদ্রিস আলী জানান, তাদের স্কুলে দীর্ঘদিন প্রধান শিক্ষক নেই। প্রধান শিক্ষকসহ আমাদের বিদ্যালয়ে ৫ জন শিক্ষকের পদ থাকলেও, কর্মরত আছেন তিনজন শিক্ষক। ৫ জনের কাজ তিন জনেরই করতে হচ্ছে।

গাজীপুর জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোহাম্মদ মোফাজ্জল হোসেন বলেন, গাজীপুর জেলার ৭৭৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ৭৩৭ জন প্রধান শিক্ষক এবং ৪১৬৪ জন সহকারী শিক্ষক দ্বারা সুন্দর ও সুষ্ঠুভাবে পরিচালিত হচ্ছে। ৩৮টি প্রধান শিক্ষক এবং ২৬৬টি সহকারী শিক্ষকের পদ শূন্য রয়েছে। নিয়োগ প্রক্রিয়া চলছে। অতি শিগগিরই পদগুলো পূরণ করা হবে।


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ - dainik shiksha প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার - dainik shiksha তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি নতুন শিক্ষাক্রম ও কিছু কথা - dainik shiksha নতুন শিক্ষাক্রম ও কিছু কথা কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার - dainik shiksha স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য - dainik shiksha শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন - dainik shiksha নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন please click here to view dainikshiksha website Execution time: 0.0047709941864014