স্টিভ জবস ছিলেন প্রযুক্তি জগতের গুরু : বিল গেটস

দৈনিকশিক্ষা ডেস্ক |

আধুনিক প্রযুক্তি জগতের গুরু অ্যাপল প্রধান স্টিভ জবসকে নিয়ে খোলামেলা জানালেন আরেক প্রযুক্তি গুরু ও বিশ্বের সেরা ধনীর তালিকায় থাকা মাইক্রোসফট প্রধান বিল গেটস। তিনি বলেন, অ্যাপল কর্মীদের অনুপ্রেরণা দেয়া এবং দীর্ঘ সময় ধরে কাজ করানোর ক্ষেত্রে স্টিভ জবস জাদুমন্ত্রের গুরু ছিলেন।

নিজেকে স্টিভ জবসের থেকে একজন ছোট জাদুকর হিসেবে উল্লেখ করে বলেন, স্টিভ জবস জাদুমন্ত্র করছিলেন এবং মানুষ তাতে সম্মোহিত হয়ে পড়ছিলেন, কিন্তু আমিও যেহেতু ছোট জাদুকর ছিলাম তাই তার (জবসের) জাদুমন্ত্র আমার ওপর কাজ করেনি।

২০১১ সালে অগ্ন্যাশয়ের ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান সাবেক অ্যাপল প্রধান স্টিভ জবস। বিল গেটস বলেন, জবসের নেতৃত্বের ধরন ছিল বাড়িতে অফিসের কাজ না করা। স্টিভের খারাপ দিকগুলো নকল করা খুবই সহজ হতে পারে। কিন্তু মেধাবীদের খুঁজে নেয়া, মেধাবীদের অনুপ্রেরণা দেয়ার ক্ষেত্রে বিল গেটস এখন পর্যন্ত জবসের মতো কাউকে দেখেননি।

জবস তার কঠোরতার মধ্যে কিছু ইতিবাচক দিকে নিয়ে এসেছেন যার কোনো তুলনা হয় না। জবস শুধু একাই এমন একজন ছিলেন যেখানে অ্যাপল শেষ হওয়ার পথে ছিল এখন তা বিশ্বের সবচেয়ে দামি প্রতিষ্ঠান। এ ধরনের গল্প খুব বেশি আসবে না। এমন জাদু পৃথিবীর খুব কম মেধাবীই দেখাতে পেরেছেন।

জবসের মৃত্যুর পর প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীর দায়িত্ব পান টিম কুক। চলতি বছরে ২৭ জুন অ্যাপলের পক্ষ থেকে ঘোষণা দেয়া হয়, প্রতিষ্ঠান ছাড়ছেন প্রধান নকশাকারী জনি আইভ।

অ্যাপলের সবচেয়ে গুরুত্বপূর্ণ মানুষদের মধ্যে জনি আইভকে একজন ধরা হয়। ২০ বছর প্রতিষ্ঠানটিতে কাজ করে আইফোন এবং ম্যাকসহ দারুণ সব পণ্য নকশা করেছেন তিনি। নেতৃত্বের বিষয়ে সিএনএনের ফারিদ জাকারিয়ার সঙ্গে সাক্ষাৎকারে জবসকে নিয়ে কথা বলেন গেটস। যা এগলের জন্য খুবই প্রয়োজনীয় মুহূর্ত।

নিজের নেতৃত্বের ধরন নিয়ে বিল গেটস বলেন, মানুষের ওপর কঠোর হওয়ার খ্যাতি রয়েছে তার। ডিওজে সাক্ষ্য দেয়া ছাড়া আমাকে কেউ বলেনি যে, আমি বাইরে গিয়ে সংবাদমাধ্যম বা গ্রাহকের সঙ্গে কথা বলার সময় কঠোর হয়েছি বা আদেশের সুরে কথা বলেছি। মাইক্রোসফটের ভেতরে আমরা একে ওপরের প্রতি অনেক কঠোর। কোনো কোনো সময় এটা অনেক দূর চলে যায়। স্টিভ জবসও অবশ্য অনেক কঠোরতা দেখাতেন।


পাঠকের মন্তব্য দেখুন
জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ - dainik shiksha পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা - dainik shiksha হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে - dainik shiksha সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ - dainik shiksha উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো - dainik shiksha ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা - dainik shiksha তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা please click here to view dainikshiksha website Execution time: 0.0033209323883057