স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা সরকারিকরণের দাবি

নিজস্ব প্রতিবেদক |

স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসাগুলো সরকারিকরণের দাবি জানিয়েছেন শিক্ষকরা। মাদরাসাগুলো সরকারিকরণসহ ৭ দফা দাবি জানিয়ে মানববন্ধন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্মারকলিপি দিয়েছেন তারা। বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক সমিতির ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে শিক্ষক নেতারা প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্মারকলিপি জমা দেন। 

স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা সরকারিকরণের দাবিতে শিক্ষকদের মানববন্ধন

শিক্ষকদের দাবিগুলোর মধ্যে রয়েছে, প্রাথমিক বিদ্যালয়গুলোর মত মুজিববর্ষ উপলক্ষে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা সরকারিকরণ,  কোড বিহীন স্বতন্ত্র মাদরাসাগুলো বোর্ড কর্তৃক কোড নম্বর অন্তর্ভুক্তকরণ, ইবতেদায়ি মাদরাসার নীতিমালা সংশোধন করে আলিম শিক্ষকের পরিবর্তে এইচএসসি পাস শিক্ষক অন্তর্ভুক্ত করা, প্রাথমিক বিদ্যালয়ের মত স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসাগুলোকে স্থায়ী রেজিস্ট্রেশনের ব্যবস্থা, প্রাথমিক বিদ্যালয়ের মত প্রতিটি স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসায় অফিস সহায়ক নিয়োগ, স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষকদের পিটিআই প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ এবং স্বতন্ত্র ইবতেদায়ি মাদারাসাগুলোতে আসবাবপত্র সরবরাহসহ ভবন নির্মাণ করতে হবে।

মানববন্ধনে শিক্ষকরা বলেন, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মতই ইবতোদায়ি মাদরাসা শিক্ষার্থীদের সমাপনী পরীক্ষা দিতে হয়। কিন্তু প্রাথমিকের শিক্ষকরা সরকারি সুযোগ সুবিধা পান। অপরদিকে ১ হাজার ৫১৯ ইবতেদায়ি মাদরাসার প্রধানরা ২ হাজার ৫০০ টাকা ও শিক্ষকরা ২ হাজার ৩০০ টাকা পান। আর রেজিস্টেশন পাওয়া মাদরাসাগুলোর শিক্ষকরা সে সুবিধাও পাচ্ছেন না। তাই, প্রাথমিক বিদ্যালয়ের মত ইবতেদায়ি মাদরাসা সরকারিকরণের দাবি জানিয়েছি। দাবি আদায়ে নভেম্বর মাসে আন্দোলনের ঘোষণা আসবে। 

মানববন্ধনে অংশগ্রহণ করেন সমিতির সভাপতি কাজী ফয়েজুর রহমান, মহাসচিব কাজী মোখলেছুর রহমানসহ শিক্ষক নেতারা।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.003180980682373