হরিপুরের শ্রেষ্ঠ স্কুল চরভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়

হরিপুর (ঠাকুরগাঁও) প্রতিনিধি |

ঠাকুরগাঁও জেলার সীমান্তবর্তী হরিপুর উপজেলার নিভৃতপল্লীতে অবস্থিত চরভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষার গুণগত মান বজায়ের পাশাপাশি বিভিন্ন ক্যাটাগরির ভিত্তিতে শিক্ষাক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখায় উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ স্কুল হিসেবে নির্বাচিত হয়েছে।

উপজেলার ১১১টি সরকারি প্রাথমিক স্কুলের মধ্যে ৩টি ক্লাস্টারে যাচাই-বাছাইয়ের মাধ্যমে শ্রেষ্ঠ স্কুল হিসেবে ঘোষণার জন্য উপজেলা যাচাই-বাছাই শিক্ষা পদক কমিটির কাছে ৩টি স্কুলের নাম দাখিল করা হয়। গত ৩০ নভেম্বর উপজেলা যাচাই-বাছাই পদক কমিটি প্রধান শিক্ষকদের সাক্ষাৎকার গ্রহণের মাধ্যমে বিভিন্ন ক্যাটাগরির ভিত্তিতে শিক্ষাক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখায় চরভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়কে শ্রেষ্ঠ স্কুল হিসেবে নির্বাচিত করেন।

স্কুলের শিক্ষার্থীরা দৈনিক শিক্ষাডটকমকে বলেন, চরভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পড়ালেখার মান অত্যন্ত ভালো। গুণগত শিক্ষার মান উন্নয়নের জন্য প্রধান শিক্ষক এরফান আলী নিজ উদ্যোগে আমাদের মরনিং ও নাইট শিফটে ক্লাস করিয়ে বাড়তি পড়ালেখা করান। এই বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের বাইরে কোনো কোচিং করতে হয় না।

তারা আরও বলেন, বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের পড়ালেখার পাশাপাশি বিনোদন বিকাশের জন্য প্রধান শিক্ষক নিজ জমিতে তৈরি করেছেন একটি শিশু পার্ক। ক্লাস শেষে শিশু পার্কে আমরা বিনোদনের মাধ্যমে আনন্দ উপভোগ করি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও যাচাই-বাছাই জাতীয় প্রাথমিক শিক্ষা পদক কমিটির সভাপতি আব্দুল করিম দৈনিক শিক্ষাডটকমকে বলেন, উপজেলার চরভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়কে এবার শ্রেষ্ঠ বিদ্যালয় হিসেবে নির্বাচিত করার হয়েছে। তিনি আরও বলেন, এই বিদ্যালয়টিতে গুণগত শিক্ষার মান ও ছাত্র-ছাত্রীর উপস্থিত অত্যন্ত ভালো।

উপজেলা পরিষদ চেয়ারম্যান জিয়াউল হাসান মুকুল দৈনিক শিক্ষাডটকমকে বলেন, স্কুলটিতে লেখাপড়ার মান অত্যন্ত ভালো, লেখাপড়ার পাশাপশি ছাত্র-ছাত্রীদের বাড়তি জ্ঞান অর্জনের জন্য বিদ্যালয়টি একটি শিশু বিনোদন কেন্দ্র স্থাপন করেছে এবং অকালে ছাত্র-ছাত্রী যেন ঝরে না যায় সে লক্ষ্যে নিজ উদ্যোগে মিড ডে মিল চালু রাখায় প্রধান শিক্ষক এরফান আলী, ম্যানেজিং কমিটি ও সকল শিক্ষককে সবসময় উৎসাহ দিয়ে আসছি। তারা যেন সামনে আরও এগিয়ে যায় সেই প্রত্যশা করি।

উপজেলা প্রাথমিক সহকারী শিক্ষা কর্মকর্তা মঞ্জুরুল ইসলাম দৈনিক শিক্ষাডটকমকে বলেন, উপজেলার ১১১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মধ্যে ৩টি ক্লাস্টারে যাচাই-বাছাইয়ের মাধ্যমে শ্রেষ্ঠ বিদ্যালয় হিসেবে ঘোষণার জন্য উপজেলা যাচাই-বাছাই ও জাতীয় প্রাথমিক শিক্ষা পদক কমিটির কাছে ৩টি বিদ্যালয়ের নাম দাখিল করা হলে বিভিন্ন ক্যাটাগরির ভিত্তিতে চরভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়কে শিক্ষা পদক কমিটির শ্রেষ্ঠ বিদ্যালয় হিসেবে ঘোষণা করেছে।

প্রধান শিক্ষক এরফান বলেন, চরভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়টি ২০০১ খ্রিষ্টাব্দে স্থাপিত হয়ে পাঠদান শুরু করে। অকালে ছাত্র-ছাত্রী ঝড়ে যেন না যায় সে লক্ষ্যে ব্যক্তিগত উদ্যোগে ২০১৪ খ্রিষ্টাব্দে মিড ডে মিল চালু করা হয়। নিজ অর্থায়নে মিড ডে মিল চালু করার আমার এই উদ্যোগ সারাদেশে আলোড়ন সৃষ্টি করেছে। এখন পর্যন্ত চালু রয়েছে মিড ডে মিল।

তিনি আরও জানান, ছাত্র-ছাত্রীদের বিনোদনের জন্য বিদ্যালয় সংলগ্ন নিজ জমিতে তৈরি করা হয়েছে একটি শিশু পার্ক। ছাত্র-ছাত্রীদের বিনোদন বিকাশের জন্য শিশু পার্কে রয়েছে হাতি, জিরাফ, ফুলের বাগান, ব্রীজ, নৌকাসহ বিভিন্ন রাইডার। বর্তমানে এই বিদ্যালয়টিতে ঝরেপড়া ছাত্র-ছাত্রী সংখ্যা শূণ্য ভাগ। ছাত্র-ছাত্রী ঝরেপড়া রোধে গত ২০১৬ খ্রিষ্টাব্দে শ্রেষ্ঠ বিদ্যালয় হিসেবে চরভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নির্বাচিত হয়েছিল।


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0026509761810303