হাইস্কুল-কলেজে পূজার ছুটি ৩০ জানুয়ারি : আদেশ জারি হচ্ছে আজ

নিজস্ব প্রতিবেদক |

আজ ২৮ জানুয়ারি মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক স্কুল ও কলেজে সরস্বতী পূজার ছুটি ৩০ জানুয়ারি ঘোষণা করে আদেশ জারি হবে। গতকাল সোমবার গভীর রাত পর্যন্ত সারাদেশের হাইস্কুল ও কলেজ প্রধানরা অপেক্ষা করেছেন কখন আদেশ জারি হয়। তারা শিক্ষা বিষয়ক দেশের একমাত্র জাতীয় পত্রিকা দৈনিক শিক্ষায় ইমেইলে ও টেলিফোন করে জানতে চেয়েছেন। বারবার দেখেছেন দৈনিক শিক্ষার ওয়েসবসাইটে কখন আদেশ জারির প্রতিবেদন প্রকাশ হয়। কিন্তু গতকাল আদেশ জারি করেনি শিক্ষা মন্ত্রণালয়। এ সংক্রান্ত ফাইলটি পড়ে ছিলো মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিবের দপ্তরেই। তবে, আজ ২৮ জানুয়ারি আদেশ জারি হবে বলে দৈনিক শিক্ষাকে নিশ্চিত করেছেন শিক্ষা মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা। 

জানা যায়, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদরাসা বিভাগ থেকে গতমাসে প্রকাশিত ২০২০ খ্রিষ্টাব্দে শিক্ষা প্রতিষ্ঠানে ছুটির  পৃথক তালিকায় পূজায় মাধ্যমিক স্কুল ও কলেজের ছুটির ২৯ জানুয়ারি ছুটি বলা ছিলো। পূজা ৩০ জানুয়ারি হওয়ায় পূর্ব নির্ধারিত ২৯ জানুয়ারির ছুটি বাতিল হয়ে ৩০ জানুয়ারি হবে। এ বিষয়টি নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ে গত বৃহস্পতিবার ও রোববার আলোচনা হয়েছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর থেকে রোববার (২৬ জানুয়ারি) একটি প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ে পৌঁছেছে।

অধিদপ্তরের কর্মকর্তারা জানান, ৩০ জানুয়ারি সরস্বতী পূজার ছুটির আদেশ জারি করার দাবি তুলেছন শিক্ষকরা।  ছুটির তালিকা পরিবর্তন করে ৩০ জানুয়ারি সরস্বতী পূজার ছুটি ঘোষণার বিষয়ে নির্দেশনা চেয়ে শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।  

একাধিক প্রতিষ্ঠান প্রধান দৈনিক শিক্ষাকে বলেন, ছুটির পরিবর্তিত আদেশ দৈনিক শিক্ষার মাধ্যমে জানতে পারলে আজই আমাদের নিজ নিজ প্রতিষ্ঠানে নোটিশ দিয়ে দেবো। নোটিশে বলা থাকবে ২৯ জানুয়ারি যথারীতি প্রতিষ্ঠান খোলা থাকবে। আর ৩০ জানুয়ারি সরস্বতী পূজার ছুটি। 

জানা গেছে, শিক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা স্কুল ও কলেজের ছুটির তালিকায় আগামী ২৯ জানুয়ারি সরস্বতী পূজার ছুটি ঘোষণা করা হয়। সে হিসেবে ৩০ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনের তারিখ নির্ধারণ করা হয়। তিথি অনুসারে এ বছর সরস্বতী পূজার মূল আনুষ্ঠানিকতা হচ্ছে ৩০ জানুয়ারি। এ পূজাটি মূলত: শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বেশি পালিত হয়। তাই, এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাসহ বিভিন্ন মহল নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবি তোলেন। সে প্রেক্ষিতে নির্বাচনের তারিখ পরিবর্তন করা হয়। ৩০ জানুয়ারির পরিবর্তে ১ ফেব্রুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হবে বলে ঘোষণা দেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা।  তাই ১ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য এসএসসি ও সমমানের পরীক্ষার তারিখ পিছিয়ে ৩ ফেব্রুয়ারি করা হয়েছে। প্রকাশ করা হয় সংশোধিত রুটিনও। 

 এদিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সরস্বতী পূজার ছুটি ২৯ জানুয়ারি নির্ধারিত ছিলো। এ ছুটির তারিখও ৩০ জানুয়ারি পুনঃনির্ধারণ করে সোমবার ২৭ জানুয়ারি আদেশ জারি করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

আগামী ২৯ জানুয়ারির (বুধবার) পরিবর্তে ৩০ জানুয়ারি বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের উভয় বিভাগের জন্য অবকাশকালীন ছুটি ঘোষণা করা হয়েছে। যদিও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছুটির তালিকায় আাগে থেকেই ৩০ জানুয়ারি সরস্বতী পূজার ছুটি ছিলো। 


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0059430599212646