হাসপাতালে অনশনরত ঢাবির সেই ছাত্রী

ঢাবি প্রতিনিধি |

ধর্ষণ ও ধর্ষণে সহযোগিতায় মামলার আসামিদের গ্রেফতার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে টানা তৃতীয় দিনের মতো অনশনকালে অসুস্থ হয়ে পড়েন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেই ছাত্রী। গতকাল শনিবার সন্ধ্যায় গুরুতর অসুস্থ হয়ে পড়ায় তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। একটু সুস্থ হলে আবারও অনশনের ঘোষণা দিয়েছেন ওই ছাত্রী।

ডাকসুর সাবেক সদস্য ছাত্রলীগ নেত্রী তিলোত্তমা শিকদার বলেন, টানা তিন দিন অনশনের কারণে গত শুক্রবার রাত থেকেই অসুস্থ ছিলেন তিনি। শনিবার সন্ধ্যায় কিছু না খাওয়ার ফলে ডিহাইড্রেশনে ভুগতে থাকলে তারা তাকে ঢাকা মেডিকেল কলেজে ভর্তি করেন। সেখান থেকে কিছু টেস্ট দেওয়া হলে পপুলার হাসপাতালে করিয়ে রাত সাড়ে ৮টার দিকে আবারও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে আনা হয়। তার রিপোর্টের ফল দেখে ডাক্তার তাকে ২৪ ঘণ্টা পর্যবেক্ষণে রেখেছেন। তবে হাসপাতালে থাকতে অস্বীকৃতি জানিয়েছেন ওই ছাত্রী। ডাক্তার বলেছেন, এ অবস্থায় হাসপাতাল থেকে যেতে হলে তাকে বন্ডে সই করে বের হতে হবে।

ওই শিক্ষার্থীরা বলেন, অপরাধীদের গ্রেফতার না হওয়া পর্যন্ত তিনি অনশন চালিয়ে যাবেন। এর আগে শুক্রবার রাতে তিনি দুর্বল হয়ে পড়েন। এ সময় একটি চিকিৎসক দল এসে তাকে প্রাথমিক চিকিৎসা দেয়। গতকাল শনিবার সরেজমিন দেখা যায়, হাতে স্যালাইন লাগিয়ে রাজু ভাস্কর্যে শুয়ে ছিলেন ওই ছাত্রী। ছাত্রলীগের বিভিন্ন শাখার নেত্রীরা পালাক্রমে তার সঙ্গে অবস্থান করছিলেন। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রব্বানী বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিম ওই ছাত্রীর সার্বিক নিরাপত্তা দিচ্ছে। ওই শিক্ষার্থীর পাশে তারা আছেন। তার জন্য বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে যা যা করা দরকার, তা করা হচ্ছে।

ধর্ষণের অভিযোগ এনে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের আহ্বায়ক হাসান আল মামুনকে প্রধান আসামি এবং ধর্ষণে সহযোগিতায় ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরসহ ছয়জনকে আসামি করে গত ২০ সেপ্টেম্বর মামলা করেন ওই ছাত্রী। পরদিন তিনি ডিজিটাল নিরাপত্তা আইনে আরেকটি মামলা করেন। তবে এসব মামলায় কেউ গ্রেফতার না হওয়ায় গত বৃহস্পতিবার রাতে অনশনে বসেন তিনি।

শাহবাগ অবরোধ :ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর ও বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদের বহিস্কৃৃত আহ্বায়ক হাসান আল মামুনসহ সব আসামিকে দ্রুত গ্রেফতার দাবিতে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করেছে মুক্তিযুদ্ধ মঞ্চ নামে একটি সংগঠন। গতকাল বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এক বিক্ষোভ সমাবেশ শেষে শাহবাগ অবরোধ করেন মঞ্চের নেতাকর্মীরা। এর আগে বিক্ষোভ সমাবেশ থেকে সংগঠনটি নুর-মামুনসহ ঢাবি ছাত্রী ধর্ষণ মামলার সব আসামিকে আগামী ২৪ ঘণ্টার মধ্যে গ্রেফতারের দাবি জানায়।

মঞ্চের অন্য দাবিগুলো হলো- ঢাবি ছাত্রী ধর্ষণ, নোয়াখালীতে নারী ধর্ষণ, সিলেটের এমসি কলেজে গণধর্ষণ, পাহাড়ে আদিবাসী তরুণী ধর্ষণসহ সব ধর্ষণের ঘটনায় জড়িতদের দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচার করে সর্বোচ্চ শাস্তি দেওয়া, ছাত্র অধিকার পরিষদকে সারাদেশে নিষিদ্ধ করা, শাহবাগে বঙ্গবন্ধু, প্রধানমন্ত্রী ও মুক্তিযোদ্ধাদের অবমাননাকারীদের চিহ্নিত করে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া।

মঞ্চের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আল মামুনের সঞ্চালনায় এবং সভাপতি আমিনুল ইসলাম বুলবুলের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন মঞ্চের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনেট মাহমুদ, সাধারণ সম্পাদক ইয়াসির আরাফাত তূর্য প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, ধর্ষকদের শক্ত হাতে দমন করে সর্বোচ্চ শাস্তি দিতে হবে, যাতে কখনোই এ রকম ঘৃণ্য অপরাধের পুনরাবৃত্তি না হয়। সম্প্রতি দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক মেধাবী ছাত্রীকে ধর্ষণ করা হয়েছে। সেই নির্যাতিত ছাত্রী ইতোমধ্যে সুবিচার পাওয়ার জন্য থানায় মামলাও করেছেন। সেই ধর্ষণ মামলার আসামি নুরুল হক নুরদের এখন পর্যন্ত গ্রেফতার করা হয়নি। এ মামলার আসামিরা বীর দর্পে ঘুরে বেড়াচ্ছে এবং বিভিন্ন সামাজিকমাধ্যমে ধর্ষিত মেয়েটির চরিত্র হনন করে অশ্নীল ও কুরুচিপূর্ণ লেখালেখি করে যাচ্ছে, যা আইনের সুস্পষ্ট লঙ্ঘন। আসামিদের এ রকম ঘৃণ্য কর্মকাণ্ডের কারণে মেয়েটি আত্মহত্যার হুমকি দিয়েছে।


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0064079761505127