হিযবুত তাহরীরের নেতৃত্বে ক্যান্টনমেন্ট স্কুলের শিক্ষক

চট্টগ্রাম প্রতিনিধি |

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হিযবুত তাহরীরের চট্টগ্রাম আঞ্চলিক প্রধানসহ সংগঠনটির ১৫ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। তাদের মধ্যে আটক কথিত আঞ্চলিক প্রধান এরশাদুল আলম (৩৯) চট্টগ্রামের ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল ও কলেজের সহকারী শিক্ষক হিসেবে কর্মরত বলে নিশ্চিত করেছে আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

শুক্রবার (২২ নভেম্বর) সন্ধ্যা থেকে মধ্যরাত পর্যন্ত নগরের বিভিন্ন স্থানে পুলিশের আলাদা সাতটি টিম সাঁড়াশি অভিযান চালিয়ে তাদের আটক করে। বিষয়টি নিশ্চিত করেন অভিযানে নেতৃত্ব দেয়া নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি-দক্ষিণ) শাহ মো. আব্দুর রউফ।

তিনি বলেন, ‘গোপন সংবাদের ভিত্তিতে পুলিশের সাতটি টিম নগরজুড়ে অভিযান পরিচালনা করে। অভিযানে হিযবুত তাহরীরের আঞ্চলিক প্রধানসহ কয়েকজনকে আটক করা হয়। এ সময় তাদের কাছ থেকে ল্যাপটপ, মোবাইল, জিহাদি বই ও লিফলেট উদ্ধার করা হয়।’

অভিযানে অংশ নেয়া এক পুলিশ কর্মকর্তা বলেন, ‘আটক ১৫ জনের মধ্যে ১৩ জনকে চান্দগাঁও আবাসিক এলাকার একটি বাসায় বৈঠকরত অবস্থায় এবং বাকি দুজনকে বায়েজিদ থানা এলাকার একটি বাসা থেকে আটক করা হয়।

তাদের মধ্যে আঞ্চলিক প্রধান এরশাদুল আলম চট্টগ্রামের ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল ও কলেজের সহকারী শিক্ষক হিসেবে কর্মরত। সিএমপির সাতটি টিম সন্ধ্যা ৭টা থেকে নগরজুড়ে এ অভিযান পরিচালনা করে।’

আটক অন্যরা হলেন- ওয়ালিদ ইবনে নাজিম (১৮), ইমতিয়াজ ইসমাইল (২৫), আব্দুল্লাহ আল মাহফুজ (৩০), নাসিরুদ্দিন চৌধুরী (২৯), নাজমুল হুদা (২৭), লোকমান গণি (২৯), মোহাম্মাদ করিম (২৭), আব্দুল্লাহ আল মুনিম (২২), কামরুল হাসান রানা (২০), আরিফুল ইসলাম (২০), আজিমুদ্দিন (৩১), মো. আজিমুল হুদা (২৪), আফজাল হোসেন আতিক (৩৫) ও মো. সম্রাট (২২)।

কোতোয়ালি থানার ওসি মোহাম্মদ মহসিন জানান, প্রায় ছয় মাস ধরে এই চক্রটির ওপর নজর রাখে নগর গোয়েন্দা পুলিশ। গতকাল (শুক্রবার) সাত দলে ভাগ হয়ে ৫০ জন পুলিশ সদস্য এ অভিযানে অংশ নেয়।

সম্প্রতি যুক্তরাষ্ট্রভিত্তিক সাময়িকী কাউন্টার টেরোরিজম এক্সচেঞ্জে (সিটিএক্স) প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়, জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) চেয়েও ভবিষ্যতে বিপজ্জনক হয়ে উঠতে পারে জঙ্গি সংগঠন হিযবুত তাহরীর। নিষিদ্ধ এ সংগঠন বিশ্বজুড়ে নিরাপত্তা ও গোয়েন্দা কর্মকর্তাদের নজরদারি চাতুর্যের সঙ্গে এড়িয়ে তাদের কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে।

ওই প্রতিবেদনে আরও বলা হয়, হিযবুত তাহরীরের একটি সামরিক শাখা রয়েছে। এর নাম হরকত-উল-মুহোজিরিনফি ব্রিটানিয়া। ১৯৫২ খ্রিষ্টাব্দে জেরুজালেমে প্রতিষ্ঠিত এ দলটির সদর দপ্তর লন্ডনে। মধ্য এশিয়া, ইউরোপ, দক্ষিণ এশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় (মূলত ইন্দোনেশিয়া) এর শাখা রয়েছে। দক্ষিণ এশিয়ার ভেতর পাকিস্তান ও বাংলাদেশেও সংগঠনটির ব্যাপক উপস্থিতি রয়েছে।


পাঠকের মন্তব্য দেখুন
হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0043058395385742