১০ জেলায় দ্রুত বাড়ছে করোনা সংক্রমণ

নিজস্ব প্রতিবেদক |

ঢাকার বাইরে ১০ জেলায় করোনাভাইরাসের সংক্রমণ বেড়েছে। পরিস্থিতি দ্রুত অবনতির দিকে যাচ্ছে চট্টগ্রাম বিভাগের পাঁচটি জেলায়। মে মাসের প্রথম দিন পর্যন্ত মাত্র নয়জন রোগী ছিল নোয়াখালীতে। মাস শেষে সেখানে মোট শনাক্ত ৬২৬ জন। চট্টগ্রাম, কক্সবাজার, কুমিল্লা এবং ফেনীতেও ক্লাস্টার সংক্রমণ হচ্ছে। ঢাকা বিভাগের মুন্সীগঞ্জ ও ফরিদপুরে এবং উত্তরাঞ্চলের রংপুরে সংক্রমণ বেড়েছে। তবে শতাংশ বিবেচনায় সংক্রমণ বৃদ্ধির হার সবচেয়ে বেশি সিলেট এবং বগুড়ায়। অন্যদিকে, রাজধানীর দুই সিটিতে গতি কিছুটা কমে এসেছে।

নারায়ণগঞ্জ এবং গাজীপুরেও শুরুর দিকে ভীতিজাগানিয়া পরিস্থিতি থাকলেও এখন এ দুই জেলায় সংক্রমণের গতি ধীর। তবে বিস্ময়করভাবে পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পেরেছে নরসিংদী। সর্বশেষ দুই সপ্তাহে এ জেলায় রোগী শনাক্ত হয়েছে মাত্র তিনজন। দেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয় ৮ মার্চ। সে হিসাবে ১৭ থেকে ২৩ মে সংক্রমণের ১১তম এবং ২৪ থেকে ৩০ মে ১২তম সপ্তাহ। সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের তথ্য বিশ্নেষণ করে দুই সপ্তাহের এই চিত্র উঠে এসেছে।

আইইডিসিআরের তথ্য অনুযায়ী, দশম সপ্তাহের শেষ দিনে চট্টগ্রামে শনাক্ত হয়েছিল ৬১৯ জন। ১২তম সপ্তাহে এ সংখ্যা দাঁড়ায় ২ হাজার ২৮৮ জনে। একই সময়ের ব্যবধানে কক্সবাজারে ১৬১ থেকে ৬৩৬, নোয়াখালীতে ১০৩ থেকে ৫৭৪, ফেনীতে ৪৮ থেকে ১৫৮, কুমিল্লায় ২৭৮ থেকে ৭৭১ জন রোগী শনাক্ত হয়েছে। সিলেটে শেষ দুই সপ্তাহে রোগী বেড়ে ৪০ থেকে ২৯২ জন হয়েছে। বগুড়ায় ২৯ থেকে ২১৮, মুন্সীগঞ্জে ২৯৭ থেকে ৬৯৮, নেত্রকোনায় ৯১ থেকে ২১১ এবং ফরিদপুরে ৫৫ জন থেকে বেড়ে হয়েছে ১৭২ জন।


পাঠকের মন্তব্য দেখুন
ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার - dainik shiksha মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0037739276885986