১২১ বছর ধরে শিক্ষার আলো ছড়াচ্ছে আড়াইহাজার মডেল উচ্চ বিদ্যালয়

নারায়ণগঞ্জ প্রতিনিধি |

১২১ বছর যাবত্ শিক্ষার আলো ছড়াচ্ছে আড়াইহাজার পাইলট মডেল উচ্চ বিদ্যালয়। গত ২৭ সেপ্টেম্বর বিদ্যালয়টি সরকারি করণ করা হয়েছে। বিদ্যালয়টি সরকারিকরণে উল্লাস প্রকাশ করেছে বিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক-শিক্ষিকাসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ। বর্তমানে বিদ্যালয়টিতে ২৬শ ছাত্র-ছাত্রী ও ২৯ জন শিক্ষক-শিক্ষিকা রয়েছেন। বহু বার জেলা ও উপজেলায় শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে পুরস্কার পেয়েছে বিদ্যালয়টি।

বিদ্যালয়ের (ভারপ্রাপ্ত) প্রধান শিক্ষক ইয়াহিয়া স্বপন জানান, ১৮৯৭ সালের ৬ মে  বিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়। তত্কালিন সময়ের জমিদাররা বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন। ১৯৮৪ সালের ১ জানুয়ারি বিদ্যালয়টি এমপিও ভুক্ত করা হয়। ৪ দশমিক ৬৫ একরের উপর প্রতিষ্ঠিত বিদ্যালয়টিতে রয়েছে, ৩টি আইসিটি ও কম্পিউটার ল্যাব, ১টি বিজ্ঞান ল্যাব, ১টি লাইব্রেরি ও ২টি ওয়ার্কশপ। ১০ কক্ষ বিশিষ্ট অতি পুরাতন একটি দোতলা নিজস্ব ভবন। এছাড়া স্থানীয় সংসদ সদস্য আলহাজ নজরুল ইসলাম বাবু ৯ কক্ষ বিশিষ্ট তৃতীয় তলা মডেল ভবন নির্মাণ করে দিয়েছেন।

জানা গেছে, প্রতি বছরই ভাল ফলাফল করছে এই বিদ্যালয়ের শিক্ষার্থীরা। ২০১৭ সালে ৮৬% পাসসহ ৮টি জিপিএ-৫ পেয়েছে। ২০১৬ সালে ৭টি জিপিএ-৫ সহ ৯১% পাস করেছেন। এই শিক্ষার্থীরাই প্রতি বছরই ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তির সুযোগ পাচ্ছেন। বিদ্যালয়ের প্রথম প্রধান শিক্ষক ছিলেন অখিল চন্দ্র রায়। তিনি দীর্ঘ ৫ বছর বিদ্যালয়টির প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেন। তিনিসহ মোট ৩৬ জন প্রধান শিক্ষক এই বিদ্যালয়ের প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেন। এই বিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন সচিব মনিরুজ্জামান লিটন, প্রকৌশলী মোহাম্মদ আলী, ডা. আবু সিদ্দিক ও ডা. লোকমান হোসেন।

আড়াইহাজার উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এস এম আবু তালেব বলেন, বিদ্যালয়টির লেখাপড়ার মান ভাল। আমরা চেষ্টা করি মান আরও ভাল করার জন্য। তাছাড়াও এই প্রতিষ্ঠানের সুনাম চারদিকে ছড়িয়ে রয়েছে।

আড়াইহাজার পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও সংসদ সদস্য আলহাজ নজরুল ইসলাম বাবু বলেন, এটি একটি ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান। এখানে লেখাপড়া করে সচিব, ডাক্তার, ইঞ্জিনিয়ার হয়েছেন অনেকে। আশা করি ভবিষ্যতেও এই সুনাম অক্ষুণ্ন থাকবে।


পাঠকের মন্তব্য দেখুন
নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0031678676605225