২০২১ খ্রিষ্টাব্দে ‘নগদ’ এক নম্বর হবে : মোস্তাফা জব্বার

নিজস্ব প্রতিবেদক |

ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, অচিরেই নগদ দেশের এক নম্বর পর্যায়ে যাবে। ২০২১ খ্রিষ্টাব্দে সেটি সম্ভব হবে। বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) বিকেলে ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষে বাংলাদেশ ডাক বিভাগ মিলনায়তনে এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। এর আগে দিবসটি উপলক্ষে একটি শোভাযাত্রা হয়। শোভাযাত্রায় ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, বাংলাদেশ ডাক বিভাগের মহাপরিচালক সুধাংশু শেখর ভদ্রসহ ডাক বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা অংশগ্রহণ করেন।

মোস্তাফা জব্বার বলেন, ডাক বিভাগকে অনেকে মনে করতো এটি শেষ হয়ে গেছে। কেউ ভাবতে পারছিল না যে এর বিভিন্ন প্রতিষ্ঠান লাভজনক হতে পারে। তিনি বলেন, ২০১৯ খ্রিষ্টাব্দের ২৬ মার্চ মাননীয় প্রধানমন্ত্রী ডাক বিভাগের ডিজিটাল লেনদেন ‘নগদ’-এর উদ্বোধন করেন। বর্তমানে প্রতিদিন নগদের লেনদেনের পরিমাণ ৮০ কোটি টাকার বেশি। ২৬ মার্চ যাত্রা করে আজ যদি দেশের দ্বিতীয় হতে পারি, তাহলে ২০২১ খ্রিষ্টাব্দে আমরা এক নম্বর হতে পারি।

ডাক বিভাগের ঘুরে দাঁড়ানোর বিষয়ে মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, এখন গর্ব করে বলতে পারি আমার বিটিসিএল ঘুরে দাঁড়িয়েছে। বাংলাদেশের কানেক্টিভিটি তৈরি করেছে বিটিসিএল। পৃথিবীর কাছে দেখিয়ে দেব ডাক বিভাগ কীভাবে ঘুরে দাঁড়িয়েছে। ২০২১ খ্রিষ্টাব্দের মধ্যে টেলিটক শুধু ঘুরে দাঁড়াবে না, দেশের সেরা মোবাইল অপারেটর হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

ডিজিটাল বাংলাদেশ আকষ্মিক কোনো ঘটনা নয় উল্লেখ করে মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ২০০১ খ্রিষ্টাব্দ থেকে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে ডিজিটাল বাংলাদেশ গড়ার কথা বলা ছিল। পরে ২০০৮ খ্রিষ্টাব্দে ‘দিন বদলের ইশতেহার’ ঘোষণা করা হয়। তিনি বলেন, ইশতেহারে একটি পয়েন্ট উল্লেখ করা ছিল, ২০২১ খ্রিষ্টাব্দে ডিজিটাল বাংলাদেশ গড়া হবে। এরপর বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর ঘোষণা দেন। আর এই ডিজিটাল বাংলাদেশ গড়ার জন্য পরামর্শ, দিকনির্দেশনার জন্য আমি প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। 

সাম্প্রতিক সময়ে মোবাইল অপারেটরদের কাছ থেকে পাওনা আদায়ের বিষয়ে মোস্তাফা জব্বার বলেন, বিদেশি কোম্পানি বাংলাদেশের টাকা মেরে খেতে পারবে না। বাংলাদেশের টাকা পরিশোধ করে তাদের যেতে হবে। তিনি আরও বলেন, টেলিকমে বিনিয়োগের জন্য বিশ্বের ছয়টি দেশ অপেক্ষা করছে। তাই যারা বলছেন যে, টাকা আদায় করতে গেলে টেলিকম কোম্পানি চলে যাবে, সেই ধারণা ভুল। এখন বিশ্ব ব্যাংকও বিনিয়োগ করতে চায়, কিন্তু আমরা তাদের টাকা নেব না।

বিশেষ অতিথির বক্তব্যে ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এ কে এম রহমতুল্লাহ এমপি বলেন, এখন একটি মোবাইল দিয়েই সব ধরনের কাজ করা যায়। ডিজিটাল বাংলাদেশ গড়ার জন্য সবার যে প্রচেষ্টা, তা চোখে পড়ার মতো। তিনি ডিজিটাল বাংলাদেশ গড়ার জন্য সবার সার্বিক সহযোগিতা কামনা করেন।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. নূর-উর-রহমান সভাপতিত্বে সূচনা বক্তব্য দেন বাংলাদেশ ডাক বিভাগের মহাপরিচালক সুধাংশু শেখর ভদ্র। ডিজিটাল বাংলাদেশ দিবস ২০১৯-এর মূল প্রতিপাদ্য উপস্থাপন করেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপাচার্য অধ্যাপক মুহাম্মদ মাহফুজুল ইসলাম। এছাড়া আলোচনা সভায় আরও বক্তব্য দেন এটুআই প্রকল্পের পলিসি অ্যাডভাইজার আনির চৌধুরী, ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য বেগম অপরাজিতা হক এমপি, ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য বেনজীর আহমেদ এমপি প্রমুখ।

উল্লেখ্য, ‘সংযুক্তিতে উৎপাদন, দেশের হবে উন্নয়ন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ডিজিটাল বাংলাদেশ দিবস ২০১৯ উৎযাপন করেছে বাংলাদেশ ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। দিবসটি উৎযাপনে সার্বিক সহায়তা করেছে ডাক বিভাগের ডিজিটাল লেনদেন ‘নগদ’।


পাঠকের মন্তব্য দেখুন
স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.00531005859375