সরকারি আজিজুল হক কলেজ২২ বছর যাবৎ ছাত্র সংসদ নির্বাচন হয় না এই কলেজে

বগুড়া প্রতিনিধি |

উত্তরবঙ্গের ঐতিহ্যবাহী বগুড়ার সরকারি আজিজুল হক কলেজ ছাত্র সংসদের (আকসু) সর্বশেষ নির্বাচন হয় ১৯৯৬ সালে। ভিপি-জিএসসহ গুরুত্বপূর্ণ প্রায় সব পদে নিরঙ্কুশ জয় পায় জাতীয়তাবাদী ছাত্রদল ও ইসলামী ছাত্রশিবির-সমর্থিত প্যানেল। তবে পরবর্তী সময়ে নানা কারণে সমালোচিত হয় এই ছাত্র সংসদ। ২২ বছর যাবত্ ছাত্র সংসদ নির্বাচন হয় না এই কলেজে।

সম্প্রতি উচ্চ আদালতের নির্দেশে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন সমাপ্ত হওয়ায় আকসু নির্বাচনের দাবিতেও সোচ্চার ছাত্রলীগ, ছাত্রদল, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, ছাত্র ইউনিয়নসহ বিভিন্ন ছাত্রসংগঠনের নেতারা। আকসু নির্বাচনের দাবিতে বিভিন্ন ছাত্রসংগঠন ক্যাম্পাসে মিছিল-সমাবেশ অব্যাহত রেখেছে। ছাত্র ইউনিয়ন পোস্টার সেঁটেছে।

কলেজ ছাত্র সংসদ সচল রাখার পক্ষে সাবেক ছাত্রনেতারাও।

সর্বশেষ ছাত্র সংসদের এ জি এস আমিনুল ইসলাম বলেন, ভিপি রাশেদুজ্জামান মাসুম ভুয়া নম্বরপত্রের মাধ্যমে সম্মান শ্রেণিতে ভর্তি কেলেঙ্কারি এবং কলেজের বার্ষিক স্মরণিকায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ও তারেক রহমানের ছবি ছাপানোয় বিব্রত কলেজ প্রশাসন পরবর্তী নির্বাচন স্থগিত করে।

১৯৯৪ সালে নির্বাচিত আকসুর সাবেক ভিপি সুইন চৌধুরী বলেন, আকসুর কার্যক্রম বন্ধ থাকায় শিক্ষার্থীদের অধিকার নিয়ে কথা বলার প্ল্যাটফর্ম বন্ধ রয়েছে।

আকসুর সাবেক জি এস ও বর্তমানে বগুড়া জেলা সিপিবির সাধারণ সম্পাদক আমিনুল ফরিদ বলেন, অতীতে আকসুর মাধ্যমেই বগুড়ার রাজনীতিতে তৃণমূল থেকে যোগ্য নেতৃত্ব তৈরি হয়েছে। পরবর্তী সময়ে আকসুর সাবেক নেতারা স্থানীয় এবং জাতীয় রাজনীতিতে সফল নেতৃত্ব দিয়েছেন। মুক্তিযুদ্ধেও তাঁরা সাহসী ভূমিকা রেখেছেন। আকসুর কর্মকাণ্ড বন্ধ থাকায় স্থানীয় রাজনীতিতে দুর্বৃত্তায়ন মাথাচাড়া দিয়ে উঠেছে।

কলেজের সাবেক ছাত্রনেতা এবং বর্তমানে বগুড়ার পুলিশ লাইনস স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ শাহাদত্ আলম বলেন, গণতন্ত্রচর্চা এবং যোগ্য নেতৃত্ব তৈরির পাঠশালা হলো ছাত্র সংসদ। শুধু মেধাবী হলেই যোগ্য নেতৃত্ব তৈরি হয় না। নেতৃত্ব তৈরির হাতে-কলমে শিক্ষাটা হয় ছাত্র সংসদের কর্মকাণ্ডে। ছাত্র সংসদের নির্বাচিত প্রতিনিধিকে সুনেতৃত্ব অর্জনের পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। ব্রিটিশবিরোধী আন্দোলন থেকে শুরু করে নব্বইয়ের গণ-আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন ছাত্ররাই। ছাত্র সংসদের কার্যক্রম বন্ধ রেখে ছাত্র রাজনীতি চর্চার পথ বন্ধ রাখলে জাতীয় রাজনীতিও মেধাশূন্য হবে। রাজনীতিতে মেধা ও যোগ্য নেতৃত্বের আলোয় আলোকিত করতে হলে ছাত্র সংসদ নির্বাচন খুবই জরুরি। কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক আবদুর রউফ বলেন, আকসু ভবন দীর্ঘদিন তালাবদ্ধ ছিল। সেটি পরিষ্কার করে বর্তমানে ছাত্রলীগ ব্যবহার করছে।

সরকারি আজিজুল হক কলেজ ছাত্রদলের সাবেক যুগ্ম সম্পাদক এবং বর্তমানে জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক নুরে আলম সিদ্দিকী বলেন, আকসুর ছাত্র সংসদ বন্ধ থাকায় বেশি ক্ষতি হয়েছে সাধারণ শিক্ষার্থীদের। কলেজের তিনটি আবাসিক হল একযুগ ধরে বন্ধ। ছাত্র সংসদ বন্ধ থাকলেও ফি ওঠানো হচ্ছে। ছাত্র সংসদ সচল থাকলে এসব নিয়ে কথা বলা যেতো।

কলেজের অধ্যক্ষ মো. শাহজাহান আলী বলেন, কলেজ প্রশাসন ছাত্র সংসদ নির্বাচনে নিজে থেকে কোনো উদ্যোগ নেবে না। এ ব্যাপারে সরকারের পক্ষ থেকে নির্দেশনা আসতে হবে। তবে কোনো নির্দেশনা এখনো আসেনি


পাঠকের মন্তব্য দেখুন
চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে পরীক্ষার আগেই হবু শিক্ষকদের হাতে পৌঁছে যায় উত্তরপত্র: ডিবি - dainik shiksha পরীক্ষার আগেই হবু শিক্ষকদের হাতে পৌঁছে যায় উত্তরপত্র: ডিবি দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0029730796813965