৪৩ কোটি টাকা ব্যয়ে ৪৯টি শিক্ষা প্রতিষ্ঠানের নির্মাণ কাজ সম্পন্ন

দৈনিকশিক্ষা ডেস্ক |

চাঁদপুর জেলা সদরে ও নদী ভাঙনের শিকার হাইমচর উপজেলার ৪৯টি শিক্ষা প্রতিষ্ঠানের নতুন ভবন নির্মাণ করা হয়েছে। ২০০৯ খ্রিস্টাব্দ থেকে ২০১৮ খ্রিস্টাব্দের জুন মাস পর্যন্ত সরকার এ দুই উপজেলায় ৪৩ কোটি ১৫ লাখ ৩৩ হাজার টাকার উন্নয়নমূলক কাজ করেছে। আর এসব কাজ বাস্তবায়ন করেছে সরকারের শিক্ষা প্রকৌশল অধিদপ্তর।

সংসদীয় আসন বিন্যাসে এটি চাঁদপুর-৩ আসন। আর এ আসনে ১টি পৌরসভা ও ২০টি ইউনিয়ন পরিষদ রয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়মূলক কাজের এসব তথ্য শিক্ষা প্রকৌশল অধিদপ্তর চাঁদপুর কার্যালয় সূত্রে জানা গেছে।

জানা যায়, শিক্ষা প্রকৌশল অধিদপ্তর ২০০৯ খ্রিস্টাব্দ থেকে ২০১৮ খ্রিস্টাব্দের জুন মাস পর্যন্ত চাঁদপুর সদর ও হাইমচর উপজেলায় ৮টি কলেজ, ৩৩টি মাধ্যমিক বিদ্যালয়, ১২টি মাদ্রাসা ও ৩ টি অফিস এবং অন্যান্য ভবনসহ সর্বমোট ৪৯টি ভবনের নির্মাণ কাজ সম্পন্ন করেছে। নির্মাণের জন্য অনুমোদন হওয়া ৭টি ভবনের কাজ চলমান রয়েছে। নির্মাণকৃত ভবনের কাজে সরকারের ব্যয় হয়েছে ৪৩ কোটি ১৫ লাখ ৩৩ হাজার টাকা।

চাঁদপুর সদর ও হাইমচরে নতুন ভবন, উর্ধ্বমুখী সম্প্রসারণ কাজ হয়েছে চাঁদপুর সরকারি কলেজ, পুরান বাজার ডিগ্রি কলেজ, ফরক্কাবাদ ডিগ্রি কলেজ, খেরুদিয়া স্কুল এন্ড কলেজ, শাহতলী জিলানী চিশতী কলেজ, বাবুরহাট স্কুল এন্ড কলেজ, কামরাঙ্গা স্কুল এন্ড কলেজ ও হাইমচর সরকারি মহাবিদ্যালয়। এছাড়া অগ্রধাধিকার ভিত্তিতে মাধ্যমিক বিদ্যালয় ও মাদরাসা ভবন নির্মাণ করা হয়েছে।

হাইমচর সরকারি মহাবিদ্যালয়ের অধ্যক্ষ মনোয়ার হোসেন মোল্লা জানান, নদী ভাঙনের শিকার হয়েছে এ শিক্ষা প্রতিষ্ঠানটি। এ কারণে এখানে একটি ভবন মেঘনার পাড়ে এবং আরেকটি ভবন উপজেলা সদরের নিকটে। বর্তমানে কলেজের ৩ তলা একটি ভবনের নির্মাণ কাজ চলছে। নির্মাণ কাজ শেষ হলে শিক্ষার্থীদের দীর্ঘ দিনের শ্রেণি কক্ষ সংকট সমাধান হবে। আর কলেজের স্নাতক শ্রেণির পাঠদান মেঘনার পাড়ের ভবনে হচ্ছে।

চাঁদপুর সরকারি বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ ড. এ.এস.এম. দেলওয়ার হোসেন জানান, চাঁদপুর সরকারি কলেজের পুরনো ভবনের উর্ধ্বমূখী ও একটি ভবন করে দিয়েছে সরকার। এছাড়া ছাত্রীদের জন্য দু’টি হোস্টেল নির্মাণ করা হয়েছে। এতে করে শ্রেণি কক্ষ অনেকগুণ বেড়েছে এবং গ্রামাঞ্চলের মেয়েদের আবাসনের সুব্যবস্থা হয়েছে। পূর্বে মেয়েদের শহরের বিভিন্ন বাসায় ভাড়া নিয়ে থাকতে হয়েছে।

চাঁদপুর জেলা আওয়ামীলীগের সভাপতি ও পৌর মেয়র নাসির উদ্দিন আহমেদ বলেন,  শেখ হাসিনার সরকার উন্নয়নে বিশ্বাসী, চাঁদপুরের অন্য আসনগুলোর তুলনায় এই সদর আসনে অনেক বেশি উন্নয়ন কাজ হয়েছে। বিশেষ করে শিক্ষা ব্যবস্থার বিকাশের জন্য নতুন শ্রেণি কক্ষ নির্মাণ করা হয়েছে। এখানে মোট ৪৯টি প্রতিষ্ঠানের কাজ সম্পূর্ণ হয়েছে আরো কয়েকটি চলমান রয়েছে যা অচিরেই সমাপ্ত হবে।

সূত্র : বাসস


পাঠকের মন্তব্য দেখুন
স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0066421031951904