৫৮৭টি শিক্ষা প্রতিষ্ঠান উচ্চগতির ইন্টারনেট পেয়েছে : মোস্তফা জব্বার

নিজস্ব প্রতিবেদক |

দেশের ৫৮৭টি শিক্ষাপ্রতিষ্ঠানে উচ্চগতির ইন্টারনেট সংযোগ প্রকল্পে ৪৪০টি প্রতিষ্ঠান ফ্রি ওয়াইফাইয়ের আওতায় এসেছে।এ তথ্য জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি আরও বলেছেন, ব্যবসা-বাণিজ্য, শিক্ষার পাশাপাশি সাধারণ মানুষের ক্ষমতায়ন সহজ করতে ইউনিয়ন ও গ্রাম পর্যায়ে উচ্চগতির ব্রডব্যান্ড ইন্টারনেট পৌঁছে দেয়া জরুরি। এ লক্ষ্যে দেশের ইউনিয়ন পর্যায়ে উচ্চগতির ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ পৌঁছে দিতে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাদাতাদের ওপর শর্ত আরোপ করতে যাচ্ছে সরকার।

মন্ত্রী মোস্তাফা জব্বার আরও বলেছেন, শর্ত থাকবে উপজেলার সেবাদাতারা যেন কমপক্ষে একটি বা দুটি ইউনিয়নে সেবা নিয়ে যায়।

মন্ত্রী আরও বলেন, ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলো এখন পর্যন্ত শহর ও নগর কেন্দ্রীক রয়ে গেছে। মহামারীকালে ভার্চুয়াল যোগাযোগের জন্য ইন্টারনেটে মানুষের নির্ভরতা অনেক বেড়েছে। বর্তমানে গ্রামগুলোতেও ইন্টারনেট চাহিদা বৃদ্ধি পাচ্ছে। ইউনিয়ন ও গ্রাম পর্যায়ে উচ্চগতির এ সংযোগ নিশ্চিত করা হলে ব্যবসা-বাণিজ্য, শিক্ষার পাশাপাশি সাধারণ মানুষের ক্ষমতায়ন সহজ হবে।

উপজেলা পর্যায়ে ব্রডব্যান্ড সেবাদাতাদের উপর শর্ত দেয়া হলে তাদের কোনো সুবিধা দেয়া হবে কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, “তাদের লাইসেন্স ফি বা অন্য কোনো সুবিধা দেয়া যায় কি না সে ব্যপারে উদ্যোগ নেব। তারা যেন সহজেই ইউনিয়ন পর্যায়ে যেতে পারে সেজন্য সহযোগিতা করা হবে।”

ইন্টারনেট সেবাদাতাদের সংগঠন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) সঙ্গে আলোচনা করে শিগগিরই শর্ত চূড়ান্ত করা হবে বলে জানান টেলিযোগাযোগ মন্ত্রী।

মোস্তাফা জব্বার বলেন,দেশের প্রান্তিক গ্রামীণ জনপদে দ্রুতগতির ইন্টারনেট সেবা সরবরাহে দুই হাজার ৬০০ ইউনিয়নকে নেটওয়ার্কের আওতায় আনা হচ্ছে। এছাড়া রাষ্ট্রায়ত্ত টেলিযোগাযোগ কোম্পানি বিটিসিএল আরও এক হাজার ২০০ ইউনিয়নকে নেটওয়ার্কের আওতায় আনছে।

মন্ত্রী জানান, “অপর একটি প্রকল্পে দেশের হাওর, বিল, প্রত্যন্ত এলাকা ও দুর্গম পাহাড়ি অঞ্চলের প্রায় ৭৭২টি ইউনিয়ন দ্রুতগতির ইন্টারনেট নেটওয়ার্কের আওতায় নিয়ে আসার কাজ চলছে।”

শর্ত দেয়ার বিষয়টিকে স্বাগত জানিয়েছেন আইএসপিএবির সভাপতি আমিনুল হাকিম। তিনি বলেন, “শর্ত দিলে গ্রামাঞ্চলে ইন্টারনেট পৌঁছে যাবে খুব সহজেই। এর ফলে ই-কমার্স থেকে শুরু করে ওইসব এলাকায় শিক্ষার প্রসার হবে এবং কর্মসংস্থান বাড়বে।”

বর্তমানে সারা দেশে ৮০ লাখের বেশি বাসাবাড়িতে তারের মাধ্যমে ইন্টারনেট সংযোগ রয়েছে এবং ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহার করেছন প্রায় সাড়ে তিন কোটি গ্রাহক।


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0023820400238037