৯ অক্টোবর থেকে ইলিশ ধরা বন্ধ

নিজস্ব প্রতিবেদক |

প্রজনন মৌসুম শুরু হচ্ছে। মা ইলিশ ডিম ছাড়বে। এ জন্য আগামী ৯ অক্টোবর থেকে পরবর্তী ২২ দিন ইলিশ বিচরণ করে, এমন নদ-নদীতে সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ থাকবে। মা ইলিশ রক্ষার এ কার্যক্রমের ফলে জেলেরা বেকার হয়ে পড়ে। অন্যদিকে মোকামসহ বাজারে মিলবে না ইলিশ। এতে জেলে ও ব্যবসায়ীরা ক্ষতির মুখে পড়লেও পরবর্তীতে কাঙ্ক্ষিত মাছ ধরা পড়বে- এমনটাই বলছেন মৎস্যবিজ্ঞানীসহ সংশ্লিষ্টরা।

এবারের ভরা মৌসুমে সাগর ও মোহনায় প্রচুর ইলিশ ধরা পড়েছে। এতে চাঁদপুরে ইলিশের পাইকারি মোকামগুলো বেশ জমজমাট হয়ে ওঠে। মূলত দক্ষিণের সাগর ও মোহনায় ধরা পড়া এবং চাঁদপুরের পদ্মা-মেঘনার ইলিশই এ মোকামে বিপণন হয়। তবে মা ইলিশ ডিম ছাড়বে। তাই আগামী ২২ দিন ৯ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত মাছ ধরা ও বিক্রি বন্ধ থাকবে। এতে কিছুটা ক্ষতির মুখে পড়বে মোকামিরা। অন্যদিকে, জেলেরাও বেকার হয়ে পড়বে এসময়। তাই সরকারি সহায়তার দাবি জানিয়েছেন জেলেরা।

এক জেলে বলেন, সরকার যদি এ সময়ে আমাদের জন্য কিছু করে তবে তা আমাদের জন্য খুব ভালো হবে।

বিজ্ঞানী ও মৎস্য কর্মকর্তারা বলছেন, নদীতে মাছ ধরা বন্ধ থাকলে সাগর থেকে ডিম ছাড়তে ছুটে আসবে ইলিশের ঝাঁক। এতে নদনদীতে ইলিশের প্রাপ্তি বেড়ে যাবে।

চাঁদপুরের জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকী বলেন, এ সময়ে জেলেরা যাতে ক্ষতিগ্রস্ত না হন সেজন্য তাদের ভিজিএফ কার্ডের অধীনে এনে খাদ্য সহায়তা দেয়া হবে।

চাঁদপুরের মৎস্য গবেষণ ইনস্টিটিউটের ইলিশ গবেষক ও মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আনিছুর রহমান বলেন, এ ২২ দিন পর ওই অঞ্চলে সাগরের মতোই প্রাচুর্যতা থেকে যাবে।

চাঁদপুরের পদ্মা-মেঘনায় মাছ শিকার করে এমন জেলের সংখ্যা ৬০ হাজার। আর জেলায় ছোটবড় মাছের আড়ত রয়েছে শতাধিক। জড়িত রয়েছেন ২ হাজার ব্যবসায়ী।


পাঠকের মন্তব্য দেখুন
ভুইফোঁড় শিক্ষক সমিতি নেতাদের এমপিও বাতিল হতে পারে - dainik shiksha ভুইফোঁড় শিক্ষক সমিতি নেতাদের এমপিও বাতিল হতে পারে শিক্ষার্থীদের জন্য পাঠ্যবইয়ের সংশোধনী প্রকাশ - dainik shiksha শিক্ষার্থীদের জন্য পাঠ্যবইয়ের সংশোধনী প্রকাশ ঢাকা শিক্ষা বোর্ডের জাপান টিকিট ৩০ লাখ! - dainik shiksha ঢাকা শিক্ষা বোর্ডের জাপান টিকিট ৩০ লাখ! যৌন হয়রানি: ঢাবি শিক্ষক নাদির জুনাইদকে অব্যাহতি - dainik shiksha যৌন হয়রানি: ঢাবি শিক্ষক নাদির জুনাইদকে অব্যাহতি জাল সনদধারী শিক্ষকের এমপিও বাতিল - dainik shiksha জাল সনদধারী শিক্ষকের এমপিও বাতিল অভিযুক্ত শিক্ষা সাংবাদিকদের পক্ষে জোর তদবির - dainik shiksha অভিযুক্ত শিক্ষা সাংবাদিকদের পক্ষে জোর তদবির কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে যৌ*ন হয়*রানি: ঢাবি শিক্ষক নাদির জুনাইদকে অব্যাহতি - dainik shiksha যৌ*ন হয়*রানি: ঢাবি শিক্ষক নাদির জুনাইদকে অব্যাহতি দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ষষ্ঠ-নবম শ্রেণিতে ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়নের সূচি - dainik shiksha ষষ্ঠ-নবম শ্রেণিতে ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়নের সূচি please click here to view dainikshiksha website Execution time: 0.0029540061950684