অনলাইন ক্লাস তদারকি: স্কুল-কলেজ আকস্মিক পরিদর্শন করবেন কর্মকর্তারা - কলেজ - দৈনিকশিক্ষা


অনলাইন ক্লাস তদারকি: স্কুল-কলেজ আকস্মিক পরিদর্শন করবেন কর্মকর্তারা

নিজস্ব প্রতিবেদক |

করোনা ভাইরাস মহামারির মধ্যে অনলাইলে ক্লাস চললেও বন্ধ আছে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান। তবে, এ সময়েরও অনলাইন ক্লাস তদারকি করতে স্কুল-কলেজ আকস্মিক পরিদর্শন করতে হবে শিক্ষা কর্মকর্তাদের। আকস্মিক পরিদর্শনে অনলাইন ক্লাস তদারকি ও এ নিয়ে বিভিন্ন তথ্য সংগ্রহ করবেন তারা। এসব তথ্য পাঠাবেন শিক্ষা অধিদপ্তরে। 

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে দেশের সব জেলা-উপজেলা শিক্ষা কর্মকর্তা ও আঞ্চলিক উপপরিচালকদের এসব নির্দেশনা দিয়ে চিঠি পাঠানো হয়েছে।

অধিদপ্তর থেকে পাঠানো চিঠিতে বলা হয়েছে, শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকায় মাঠ পর্যায়ের কোন-কোন কর্মকর্তা শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষা কার্যালয়গুলো নিয়মিতভাবে পরিদর্শনের প্রয়োজন অনুভব করছেন না। কিন্তু সরকারের উদ্যোগে শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক ও শিক্ষা কর্মকর্তারা অত্যন্ত প্রশংসনীয়ভাবে টিভি ও অনলাইন ক্লাসে দ্রুত অভ্যস্থ ও দক্ষ হয়ে উঠছেন। ডিজিটাল লিটারেসির এই উত্তরণ যেন আরও ত্বরান্বিত হয় সে কারণে নতুনভাবে এবং নতুন উদ্যমে নিয়মিতভাবে শিক্ষা কার্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে আকস্মিক পরিদর্শন করা অত্যাবশ্যক।

চিঠিতে আরও বলা হয়েছে, অঞ্চলগুলোর পরিচালক ও উপ-পরিচালকের নেতৃত্বে নিয়মিত মাসিক সভা, প্রতিষ্ঠান প্রধানরা ও শিক্ষকদের মাসে দুইবার সভা, প্রতিষ্ঠান প্রধান ও অভিভাবকদের সাথে মতবিনিময় সভা  ইত্যাদি যথারীতি অনুষ্ঠিত হচ্ছে কিনা এবং বিভিন্ন প্রতিষ্ঠানে অনলাইন ক্লাস গ্রহণের ধরণ, বিভিন্ন বিষয়ে অনলাইনে নেয়া মোট ক্লাসের সংখ্যা এই বিষয়গুলোকে অন্তর্ভূক্ত করে নতুন স্বাভাবিক পরিস্থিতি বিবেচনায় এনে পূর্বের মনিটরিং তথ্য ছকে কিছুটা পরিবর্তন করা হয়েছে।

তাই, মাঠ পর্যায়ের কর্মকর্তাদের তার আওতাধীন শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষা কার্যালয়গুলো নিয়মিতভাবে আকস্মিক পরিদর্শন করে নতুন ছক অনুযায়ী তথ্য সফট কপি ইমেইলে ([email protected]) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সব অঞ্চল, জেলা, উপজেলা বা থানা শিক্ষা কর্মকর্তাদের অনুসারে সমন্বিত মনিটরিং পরিকল্পনার আওতায় বার্ষিক পরিদর্শন ক্যালেন্ডার অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠান এবং শিক্ষা অফিসগুলো নিয়মিত আকস্মিক পরিদর্শন করে বর্ণিত ঠিকানায় তথ্য পাঠানোর জন্যও নির্দেশ দেয়া হয়েছে চিঠিতে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE  করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
১৩তম গ্রেডে বেতন পাবেন প্রাথমিকের সব শিক্ষক - dainik shiksha ১৩তম গ্রেডে বেতন পাবেন প্রাথমিকের সব শিক্ষক প্রাথমিকে ভর্তিকৃত শিক্ষার্থীর সংখ্যা জানতে চেয়ে চিঠি - dainik shiksha প্রাথমিকে ভর্তিকৃত শিক্ষার্থীর সংখ্যা জানতে চেয়ে চিঠি স্বপদে বহাল ষাটোর্ধ্ব প্রধান শিক্ষক, সরকারি আদেশ উপেক্ষা - dainik shiksha স্বপদে বহাল ষাটোর্ধ্ব প্রধান শিক্ষক, সরকারি আদেশ উপেক্ষা দেশে এল করোনার টিকা - dainik shiksha দেশে এল করোনার টিকা ইএফটিতে বেতন : এমপিও সংশোধন নিয়ে শিক্ষকদের দুশ্চিন্তা বন্ধের উদ্যোগ চাই - dainik shiksha ইএফটিতে বেতন : এমপিও সংশোধন নিয়ে শিক্ষকদের দুশ্চিন্তা বন্ধের উদ্যোগ চাই অ্যাসাইনমেন্টেই এইচএসসি বিএম-ভোকেশনালের একাদশ শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়ন - dainik shiksha অ্যাসাইনমেন্টেই এইচএসসি বিএম-ভোকেশনালের একাদশ শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়ন টাইমস্কেল : শিক্ষকদের রিট নিষ্পত্তির আদেশ নিয়ে যা বললেন আইনজীবী (ভিডিও) - dainik shiksha টাইমস্কেল : শিক্ষকদের রিট নিষ্পত্তির আদেশ নিয়ে যা বললেন আইনজীবী (ভিডিও) পিকে হালদার কাণ্ডে এন আই খানের নাম ভুলভাবে যুক্ত হওয়ায় বাংলাদেশ ব্যাংকের আবেদন - dainik shiksha পিকে হালদার কাণ্ডে এন আই খানের নাম ভুলভাবে যুক্ত হওয়ায় বাংলাদেশ ব্যাংকের আবেদন বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষায় ন্যূনতম ফি নেয়ার সিদ্ধান্ত - dainik shiksha বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষায় ন্যূনতম ফি নেয়ার সিদ্ধান্ত সংসদে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবি - dainik shiksha সংসদে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবি please click here to view dainikshiksha website