অপহৃত কিশোরীকে নিয়ে মন্তব্য, রোমানিয়ার শিক্ষামন্ত্রী বরখাস্ত

দৈনিকশিক্ষা ডেস্ক |

রোমানিয়ায় এক কিশোরী (১৫) অপহরণের শিকার হওয়ার পর দেশটির শিক্ষামন্ত্রী একাতেরিনা অ্যান্দ্রনেসকু বলেছিলেন, ‘ওই কিশোরীর শেখা উচিত ছিল, অপরিচিত কারো গাড়িতে চড়া ঠিক নয়।’ আর এতেই ক্ষুব্ধ হয়েছেন রোমানিয়ার প্রধানমন্ত্রী ভায়োরিকা ডেনসিলা। একজন অপহৃত কিশোরীর ব্যাপারে এমন মন্তব্যকে ‘অসঙ্গতিপূর্ণ’ ও ‘বোঝার অভাব’ বলে উল্লেখ করেন রোমানিয়ার প্রধানমন্ত্রী। এর পরিপ্রেক্ষিতে গতকাল শুক্রবার শিক্ষামন্ত্রী অ্যান্দ্রনেসকুকে মন্ত্রীসভা থেকে বহিস্কারও করেন তিনি। সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

মাসেসানু

এর আগে গত ১৪ জুলাই অপহরণের পর হত্যা করা হয়। দেশটির জরুরি সেবায় তিনবার ফোন করেও যথাযথ সহায়তা পায়নি মাসেসানু। তাকে হত্যার ঘটনা জানাজানি হলে দেশটিতে বিক্ষোভ শুরু হয়।

কিশোরী অপহরণের খবর ছড়িয়ে পড়ার পরই একটি টিভি শোতে শিক্ষামন্ত্রী একাতেরিনা অ্যান্দ্রনেসকু বলেছিলেন, ‘তার (অপহৃত কিশোরী) শেখা উচিত ছিল, অপরিচিত কারো গাড়িতে চড়া ঠিক নয়।’

শিক্ষামন্ত্রী একাতেরিনা অ্যান্দ্রনেসকু

প্রধানমন্ত্রী ভায়োরিকা এ মন্তব্যের প্রতিবাদ করে সামাজিক মাধ্যম ফেসবুকে লেখেন, “শিক্ষামন্ত্রীর মন্তব্য ‘বোঝার ভুল’ ও ‘সঙ্গতিপূর্ণ’। এটি একটি দায়িত্বহীন মনোভাব। এটি কোনোভাবেই সরকারের অবস্থানকে প্রতিফলিত করে না। আমি চাই না, আমার নেতৃত্বাধীন মন্ত্রীসভায় তাঁকে সম্পৃক্ত রাখতে।”

এর আগে অপহরণের শিকার হওয়া আলেক্সান্দ্রা জরুরি সহায়তার জন্য ১১২ নম্বরে ফোন করেছিল। কিন্তু তাৎক্ষণিকভাবে কোনো সহায়তা পায়নি সে। এ ঘটনায় দায়িত্বহীনতার অভিযোগে রোমানিয়ার পুলিশ প্রধান ইওন বুডাকে বরখাস্ত করা হয়।

এর আগে বুধবার ওই অপহরণের ব্যাপারে ঠিকমতো দায়িত্ব পালন করতে না পারায় পদত্যাগ করেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী নিকোলাস মোগা।

এদিকে এ ঘটনায় জড়িত সন্দেহে ৬৫ বছর বয়সী ঘোরঘে ডিনকা নামে এক ব্যক্তিকে আটক করা হয়েছে। আটক ওই ব্যক্তি বলছেন, অপহরণের পর আলেক্সান্দ্রাকে খুন করেছেন তিনি। এ ছাড়াও গত এপ্রিল নিখোঁজ হওয়া ১৮ বছর বয়সী লুইজা মেলেনকুকেও খুন করেছেন বলে দাবি করেন ডিনকা।

আটক ডিনকার আইনজীবী আলেকজান্দ্রু বোগদান রোমানিয়ার বার্তা সংস্থা অ্যাগেরপ্রেসকে বলেন, ‘ডিনকা তাঁর অপরাধ স্বীকার করেছেন।’

এদিকে অপহৃত কিশোরীকে উদ্ধারে দায়িত্বহীনতার অভিযোগে দেশটির সোশাল ডেমোক্র্যাট নেতৃত্বাধীন সরকারকে দায়ী করে রাস্তায় নেমেছেন রোমানিয়ার হাজারো মানুষ।


পাঠকের মন্তব্য দেখুন
কাল থেকে শিক্ষা বর্ষপঞ্জি অনুযায়ী চলবে সব প্রাথমিক বিদ্যালয় - dainik shiksha কাল থেকে শিক্ষা বর্ষপঞ্জি অনুযায়ী চলবে সব প্রাথমিক বিদ্যালয় বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বাড়ানোর নির্দেশ রাষ্ট্রপতির - dainik shiksha বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বাড়ানোর নির্দেশ রাষ্ট্রপতির ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে দেশজুড়ে সংহতি সমাবেশ - dainik shiksha ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে দেশজুড়ে সংহতি সমাবেশ সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ - dainik shiksha সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ - dainik shiksha নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় সিনিয়র আইনজীবীরা বিচার বিভাগের স্বার্থে কথা বলবেন, আশা প্রধান বিচারপতির - dainik shiksha সিনিয়র আইনজীবীরা বিচার বিভাগের স্বার্থে কথা বলবেন, আশা প্রধান বিচারপতির দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0027990341186523