অবকাশেও বিচার চলবে হাইকোর্টের ২৬ বেঞ্চে

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

সুপ্রিম কোর্ট ও হাইকোর্ট বিভাগে নিয়মিত সাপ্তাহিক ছুটি ও সরকারি ছুটির সঙ্গে ২৩ কর্মদিবস অবকাশকালীন ছুটি থাকবে। তবে অবকাশকালীনও হাইকোর্টের ২৬টি বেঞ্চে বিচারকাজ চলবে।

রোববার (৩ সেপ্টেম্বর) থেকে শুরু হচ্ছে এ অবকাশকালীন ছুটি। চলবে আগামী ৫ অক্টোবর পর্যন্ত। ৬ ও ৭ অক্টোবর যথাক্রমে শুক্র ও শনিবার হওয়ায় সুপ্রিম কোর্ট নিয়মিত বিচারকাজে ফিরবে ৮ অক্টোবর।

তবে আশার কথা হচ্ছে, দীর্ঘ এ ছুটির মাঝেও বন্ধ থাকছে না উচ্চ আদালতের দুয়ার। অবকাশের ২৩ দিনের ছুটিকে দুই পর্বে ভাগ করে এসময়ের জন্য মোট ২৬টি হাইকোর্ট বেঞ্চ গঠন করে দিয়েছেন বিদায়ী প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

হাইকোর্ট বিভাগের ডেপুটি রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) মো. মিজানুর রহমানের সই করা গত ৩১ আগস্ট এ সংক্রান্ত দুটি পৃথক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে। বিজ্ঞপ্তিতে এখতিয়ারসহ অবকাশকালীন বেঞ্চের তালিকা দেওয়া হয়েছে।

প্রথম বিজ্ঞপ্তিতে ১৫টি অবকাশকালীন বেঞ্চ রয়েছে। রোববার (৩ সেপ্টেম্বর) থেকে শুরু হতে যাওয়া অবকাশের প্রথম পর্ব ধরা হয়েছে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত। এসময়ের জন্য প্রধান বিচারপতি ১৫টি হাইকোর্ট বেঞ্চ গঠন করে দিয়েছেন। তার মধ্যে দ্বৈত বেঞ্চ ১২টি, অন্য ৩টি একক বেঞ্চ।

দ্বিতীয় বিজ্ঞপ্তিতে ১১টি অবকাশকালীন বেঞ্চ রয়েছে। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী অবকাশের দ্বিতীয় পর্ব ধরা হয়েছে ২০ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত। এসময়ের জন্য প্রধান বিচারপতি ১১টি বেঞ্চ গঠন করে দিয়েছেন। তার মধ্যে ৭টি দ্বৈত, ৪টি একক বেঞ্চ। 

সংবিদানের ৯৬ অনুচ্ছেদ অনুসারে বিচারকরা ৬৭ বছর পর্যন্ত পদে থাকতে পারেন। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর ৬৭ বছর পূর্ণ হবে আগামী ২৫ সেপ্টেম্বর। ওইদিন তিনি অবসরে যাবেন।


পাঠকের মন্তব্য দেখুন
গুচ্ছ বিশ্ববিদ্যালয়ে ভর্তির কমপ্লেইন বক্স বন্ধ - dainik shiksha গুচ্ছ বিশ্ববিদ্যালয়ে ভর্তির কমপ্লেইন বক্স বন্ধ পদত্যাগে বাধ্য করা অধ্যক্ষকে ফুলেল শুভেচ্ছায় ফেরালেন শিক্ষার্থীরা - dainik shiksha পদত্যাগে বাধ্য করা অধ্যক্ষকে ফুলেল শুভেচ্ছায় ফেরালেন শিক্ষার্থীরা শিক্ষার্থীদের ক্লাসে ফেরার আহ্বান প্রধান উপদেষ্টার - dainik shiksha শিক্ষার্থীদের ক্লাসে ফেরার আহ্বান প্রধান উপদেষ্টার শিক্ষাপ্রতিষ্ঠানে কম দামে বিটিসিএলের ইন্টারনেট দেয়া হবে: তথ্য উপদেষ্টা - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানে কম দামে বিটিসিএলের ইন্টারনেট দেয়া হবে: তথ্য উপদেষ্টা শিক্ষকের ছোড়া স্কেলের আঘাতে শিক্ষার্থীর চোখ হারানোর অভিযোগ - dainik shiksha শিক্ষকের ছোড়া স্কেলের আঘাতে শিক্ষার্থীর চোখ হারানোর অভিযোগ দুই শিক্ষকের বহিষ্কারের দাবিতে বাউবি শিক্ষার্থীদের বিক্ষোভ - dainik shiksha দুই শিক্ষকের বহিষ্কারের দাবিতে বাউবি শিক্ষার্থীদের বিক্ষোভ হলগুলোকে সন্ত্রাসমুক্ত করে ছাড়বো : রাবি উপাচার্য - dainik shiksha হলগুলোকে সন্ত্রাসমুক্ত করে ছাড়বো : রাবি উপাচার্য কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0027070045471191