অভিভাবক শূন্য বিশ্ববিদ্যালয়গুলোতে দ্রুত পদায়ন

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

শেখ হাসিনা সরকারের পতনের পর ৪০টির মতো বিশ্ববিদ্যালয় ভিসি-প্রোভিসি পদত্যাগ করেছেন। প্রশাসনিক অচলাবস্থায় থাকা বিশ্ববিদ্যালগুলোতে প্রশাসনিক কার্যক্রম চালু করতে দ্রুত পদায়ন করা হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের শিক্ষা উপদেষ্টা ওয়াহিদ উদ্দিন মাহমুদ।

রোববার (১৮ আগস্ট) সচিবালয়ে এসে সাংবাদিকদের তিনি একথা বলেন।

তিনি বলেন, ৪০টির মতো বিশ্ববিদ্যালয়ে ভিসি, প্রো-ভিসি, ট্রোজারারের পদত্যাগ করেছে। যত তাড়াতাড়ি সম্ভব সেগুলো চালু করতে হবে। এটা একটা সুযোগ বলেও আমি মনে করবো। আমরা চাইবো সত্যিকার শিক্ষানুরাগী, যোগ্য এবং প্রশাসনিক দক্ষতার যোগ্য ব্যক্তিকে নিয়োগের। আমরা চেষ্টা করবো, তবে নতুন করে শুরু করা খুবই চ্যালেঞ্জিং। তারপরও বড় বড় বিশ্ববিদ্যালয়গুলোতে অতিদ্রুত পদায়নের চেষ্টা করবো যাতে অতি দ্রুত কার্যক্রম চালু হতে পারে।

তিনি আরও বলেন, শিক্ষক-ছাত্র সম্পর্ক এটাও চ্যালেঞ্জিং। দলীয়করণ, রাজনীতিকরণ সব সময় খারাপ না কিন্তু যে ধরনের রাজনীতিকরণ এবং প্রশানিক ব্যবস্থা করা হয়েছে সেখানে ছাত্র-শিক্ষকের শুধু দলীয়করণ না, তাদের সম্পর্কের অবনতি হয়েছে। ছাত্র ও শিক্ষকদের প্রতি অনুরোধ থাকবে আপনারা ভালো একটি শিক্ষা প্রতিষ্ঠানে যে ধরনের পরিবেশ থাকে, আমরা যেন বিশৃঙ্খলা সৃষ্টি না করি। একটা ভালো শিক্ষা প্রতিষ্ঠান অন্যদেশে যেভাবে চলে সে রকম একটা পরিবেশ তৈরি করতে পারি। সেজন্য সবার সহযোগিতার দরকার হবে।

স্কুল-কলেজ মাদরাসার ব্যবস্থাপনা কমিটির সভাপতি এসএসসি পাস না

শিক্ষা উপদেষ্টা জানান, আমাদের বেসরকারি স্কুল-কলেজের যে পরিচালনা বোর্ড বা ম্যানেজিং কমিটি আছে, এই বোর্ডগুলো প্রচণ্ড দলীকরণ হয়েছে। বোর্ডগুলো সভাপতি নিজেই এসএসসি পাস না। কাজেই এটা নিয়ে কী করা যায়। এখানেও দখলদারির বিষয় আছে। আমরা চাই এই কমিটিগুলো ভালো মানুষ দিয়ে তৈরি করতে। এখন যদি করা নাও যায় তাহলে আমরা বিকল্প কী করা যায় সেটা চিন্তা করছি।

 


পাঠকের মন্তব্য দেখুন
ষষ্ঠ থেকে নবম শ্রেণির মূল্যায়ন ও বার্ষিক পরীক্ষার নির্দেশনা - dainik shiksha ষষ্ঠ থেকে নবম শ্রেণির মূল্যায়ন ও বার্ষিক পরীক্ষার নির্দেশনা রাজশাহী কলেজে নতুন অধ্যক্ষের বিরুদ্ধে শিক্ষার্থীদের বিক্ষোভ - dainik shiksha রাজশাহী কলেজে নতুন অধ্যক্ষের বিরুদ্ধে শিক্ষার্থীদের বিক্ষোভ রাষ্ট্রের কাছে অতিরিক্ত নিরাপত্তা চাইনি : হাসনাত - dainik shiksha রাষ্ট্রের কাছে অতিরিক্ত নিরাপত্তা চাইনি : হাসনাত ছাত্র আন্দোলনে নিহত ৬৩১, আহত ১৯ হাজার - dainik shiksha ছাত্র আন্দোলনে নিহত ৬৩১, আহত ১৯ হাজার সৃজনশীলেই হবে ২০২৬ খ্রিষ্টাব্দের মাধ্যমিকের পরীক্ষা - dainik shiksha সৃজনশীলেই হবে ২০২৬ খ্রিষ্টাব্দের মাধ্যমিকের পরীক্ষা বিশ্ব শিক্ষক দিবসে শিক্ষাপ্রতিষ্ঠানে যেসব কর্মসূচি - dainik shiksha বিশ্ব শিক্ষক দিবসে শিক্ষাপ্রতিষ্ঠানে যেসব কর্মসূচি একাদশের রেজিস্ট্রেশন শুরু ১৫ সেপ্টেম্বর - dainik shiksha একাদশের রেজিস্ট্রেশন শুরু ১৫ সেপ্টেম্বর কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.004378080368042