অসুস্থ শিশুদের পরিবর্তে স্কুলে যাবে রোবট

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

যখন শিশুরা দীর্ঘদিন ধরে অসুস্থ থাকে এবং স্কুলে যেতে অক্ষম হয়, তখন শুধু তারা স্কুল থেকেই নয় বন্ধুদের থেকেও বিচ্ছিন্নতা অনুভব করে। দীর্ঘমেয়াদী চিকিৎসাধীন বা মানসিক স্বাস্থ্যের সমস্যায় ভুগছে এমন শিশুদের জন্য নরওয়েজিয়ান কোম্পানি নো আইসোলেশন AV1 রোবট তৈরি করেছে। খবর সিএনএনের।

মানুষের মতো দেখতে এই রোবট ক্লাসে শিশুদের জায়গা নেওয়ার পাশাপাশি অনুপস্থিত শিশুটির চোখ, কান এবং কণ্ঠস্বর হিসেবে কাজ করে তার সাথে সম্পৃক্ত থাকতে সাহায্য করে।

এভিওয়ান রোবটে একটি ক্যামেরা, মাইক্রোফোন এবং স্পিকার লাগানো থাকে। এটি ৩৬০ ডিগ্রি মাথা ঘোরাতে পারে। শিক্ষকরা রোবটটিকে শ্রেণিকক্ষের ডেস্কে রাখে এবং শিক্ষার্থীরা একটি অ্যাপ ব্যবহার করে দূর থেকে এটি নিয়ন্ত্রণ করে।

শিক্ষার্থীরা স্পিকারের মাধ্যমে শিক্ষক বা তাদের সহপাঠীদের সাথে কথা বলতে পারে এর মাধ্যমে। রোবটটি তার সামনে থাকা ব্যক্তি বা বস্তুর ইমেজ নিয়ে তার পরিচিতি নির্বাচন করতে পারে।

এ বিষয়ে নো আইসোলেশনের বিপণন পরিচালক ফ্লোরেন্স স্যালিসবারি বলছেন, ‘সোয়াইপ করে শিশুরা শ্রেণিকক্ষের বিভিন্ন অংশ দেখতে পাবে বাসায় বসেই।’

তিনি জানিয়েছেন, ১৭টি দেশে তিনহাজারটি সক্রিয় এভিওয়ান ইউনিট রয়েছে। এর মধ্যে বেশিরভাগই যুক্তরাজ্য এবং জার্মানিতে। উভয় দেশেই একহাজারটিরও বেশি রোবট চালু রয়েছে। যুক্তরাজ্যের, স্কুলগুলি প্রতি মাসে প্রায় ১৫০ পাউন্ড করে এই রোবট ভাড়া নিচ্ছে।

সালিসবারি বলেন, সম্ভবত রোবটের সবচেয়ে বড় সুবিধা হলো সামাজিক বন্ধন বজায় রাখার ক্ষমতা। এই রোবট ব্যবহারের মাধ্যমে একজন শিশু স্কুলের বন্ধুদের সাথে দুপুরে একসাথে খাবার খাওয়ার অনুভূতি উপলব্ধি করতে পারে। এই রোবট তাকে তাদের সামাজিক বৃত্তে অন্তর্ভুক্ত থাকতে সহায়তা করে।

দীর্ঘ অনুপস্থিতির সময়ে সহপাঠী ও স্কুলের সাথে এই সংযোগটি সত্যিই সেই ছাত্রের জন্য একটি লাইফলাইন হয়ে ওঠে বলে জানান তিনি। তিনি আরও বলেন, সাম্প্রতিক সরকারি পরিসংখ্যান অনুসারে, ইংল্যান্ডের ১৯ শতাংশের বেশি ছাত্র ২০২৩-২৪ খ্রিষ্টাব্দের শরৎকালের  স্কুলে অবিরাম অনুপস্থিত ছিল। তার মধ্যে ৭.৮ শতাংশ শুধুমাত্র অসুস্থতার কারণে।

এই এভিওয়ান রোবটটি মহামারির আগে চালু করা হয়েছিল। যুক্তরাজ্যের চার্টওয়েল ক্যান্সার ট্রাস্টের কাছে এ ধরনের ২৫টি রোবট রয়েছে যা গুরুতর অসুস্থ শিশুদের জন্য পরিষেবা সরবরাহ করে।

রোবটগুলি নিবিড় পরিচর্যার সময়ও শিশুদের তাদের শিক্ষার সাথে জড়িত থাকতে সক্ষম করে বলে জানিয়েছেন এর প্রতিষ্ঠাতা ট্রাস্টি মাইকেল ডগলাস। বলেন, শিশুদের সামাজিক এবং শিক্ষাগতভাবে সংযুক্ত থাকতে এই রোবট কার্যকর।


পাঠকের মন্তব্য দেখুন
বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ: গণশিক্ষা উপদেষ্টা - dainik shiksha বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ: গণশিক্ষা উপদেষ্টা শান্তিতে নোবেল পেলো পরমাণু অস্ত্রবিরোধী সংগঠন নিহন হিদানকিও - dainik shiksha শান্তিতে নোবেল পেলো পরমাণু অস্ত্রবিরোধী সংগঠন নিহন হিদানকিও চবিতে এমফিল ও পিএইচডি প্রোগ্রাম, আবেদন ফি এক হাজার টাকা - dainik shiksha চবিতে এমফিল ও পিএইচডি প্রোগ্রাম, আবেদন ফি এক হাজার টাকা পৌর এলাকার স্কুল-কলেজে যে হারে বেতন ও বার্ষিক ফি - dainik shiksha পৌর এলাকার স্কুল-কলেজে যে হারে বেতন ও বার্ষিক ফি কারিগরি শিক্ষার জন্য পৃথক মন্ত্রণালয় হোক: এহছানুল হক মিলন - dainik shiksha কারিগরি শিক্ষার জন্য পৃথক মন্ত্রণালয় হোক: এহছানুল হক মিলন ধার ও ভারে পিএসসিকে দুর্গন্ধ মুক্ত করতে - dainik shiksha ধার ও ভারে পিএসসিকে দুর্গন্ধ মুক্ত করতে মফস্বলের স্কুল-কলেজে যে হারে বেতন ও বার্ষিক ফি - dainik shiksha মফস্বলের স্কুল-কলেজে যে হারে বেতন ও বার্ষিক ফি শিক্ষাসংস্কারে প্রথাগত চিন্তাধারা থেকে বেরিয়ে আসতে হবে - dainik shiksha শিক্ষাসংস্কারে প্রথাগত চিন্তাধারা থেকে বেরিয়ে আসতে হবে দুই দশকে এমপিওভুক্ত হয়নি ১১ শিক্ষক-কর্মচারী - dainik shiksha দুই দশকে এমপিওভুক্ত হয়নি ১১ শিক্ষক-কর্মচারী কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.002467155456543