আত্তীকরণ : ৯ কলেজের শিক্ষকদের পদ সৃজনের প্রস্তাব পাঠানোর নির্দেশ - কলেজ - দৈনিকশিক্ষা


আত্তীকরণ : ৯ কলেজের শিক্ষকদের পদ সৃজনের প্রস্তাব পাঠানোর নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

নতুন সরকারি করা ৯টি কলেজের শিক্ষক-কর্মচারীদের আত্তীকরণে পদ সৃজনের প্রস্তাব চেয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। আগামী ৯ সেপ্টেম্বরের মধ্যে এসব কলেজের পদ সৃজনের প্রস্তাব পাঠাতে প্রতিষ্ঠানগুলোর অধ্যক্ষদের নির্দেশ দেওয়া হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে এ নির্দেশনা দিয়ে আদেশ জারি করা হয়েছে। 

পদ সৃজনের প্রস্তাব পাঠানোর নির্দেশ দেওয়া কলেজগুলো হলো, ঢাকার মিরপুরের শেখ ফজিলাতুন্নেছা মুজিব কলেজ, জামালপুরের মেলান্দহ উপজেলার বঙ্গবন্ধু কলেজ ঝাউগড়া, নাটোরের বড়াইগ্রামের শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজ, ঝিনাইদহের কালীগঞ্জের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিব মেমোরিয়াল মহাবিদ্যালয়, মহেশপুরের শেখ হাসিনা পদ্মপুকর ডিগ্রি কলেজ, মাগুরার শ্রীপুরের বঙ্গবন্ধু কলেজ, বাগেরহাটো মোংলার বঙ্গবন্ধু মহিলা কলেজ, নীলফামারীর জলঢাকার শিমুলবাড়ী বঙ্গবন্ধু ডিগ্রি মহাবিদ্যালয় এবং বরিশাল সদরের আবদুর রব সেরনিয়াবাত কলেজ। এ কলেজগুলোর পদ সৃজনের প্রস্তাব পাঠানোর নির্দেশনার সাথে তথ্য পাঠানোর তিনটি ছক পাঠানো হয়েছে।

অধিদপ্তর থেকে জারি করা আদেশে বলা হয়েছে, ‘সরকারিকৃত কলেজ শিক্ষক ও কর্মচারী আত্তীকরণে বিধিমালা-২০১৮’ এর আলোকে এ সরকারি কলেজগুলোতে কর্মরত শিক্ষক কর্মচারীদের আত্তীকরণের লক্ষ্যে নির্ধারিত ছক ‘ক’, ‘খ’ ও ‘গ’ পূরণ করে জেলা সদরের ক্ষেত্রে জেলা প্রশাসক বা তার প্রতিনিধি ও উপজেলার ক্ষেত্রে উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং সংশ্লিষ্ট কলেজের অধ্যক্ষের যৌথ স্বাক্ষরে দুই সেট কলেজগুলোর কলেজগুলো অধ্যক্ষদের মাধ্যমে কর্তৃক সত্যায়ন করে হার্ডকপিতে ও পূরণকৃত ফরম সফট কপিতে পদ সৃজনের প্রস্তাব ৯ সেপ্টেম্বরের মধ্যে অধিদপ্তরে পাঠানোর জন্য প্রতিষ্ঠানগুলো প্রধানদের বলা হলো। এছাড়া প্রত্যেক শিক্ষক কর্মচারীর কাগজপত্র পাঠাতে বলা হয়েছে কলেজগুলোকে। 

প্রত্যেক শিক্ষক-কর্মচারীর ক্ষেত্রে সব পরীক্ষা পাসের সনদ, প্রযোজ্য ক্ষেত্রে এনটিআরসিএর নিবন্ধন সনদ, নিয়োগের সিদ্ধান্ত সম্বলিত রেজুলেশন, নিয়োগ বিজ্ঞপ্তি, নিয়োগ কমিটি গঠনের রেজুলেশন, প্রযোজ্য ক্ষেত্রে ডিজির প্রতিনিধি ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি মনোনয়নের কপি, নিয়োগ পরীক্ষার নম্বরপত্র, নিয়েগ অনুমোদনের রেজুলেশন, নিয়োগপত্র, যোগদানপত্র, নিয়োগপত্র দেওয়ার স্মারকের বহি, এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের এমপিও শিট, প্রদর্শক ও কর্মচারীদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতার সনদ ও নম্বর পত্র, নিয়োগের সময় ও নিয়োগের পরে অন্য কোথাও কর্মরত ছিলেন না, যোগদানের তারিখ থেকে ধারাবাহিকভাবে প্রতিষ্ঠানে কর্মরত আছেন এবং ফৌজদারী কোন মামলা নেই মর্মে অধ্যক্ষের প্রত্যয়ন পাঠাতে বলা হয়েছে। যাচাইয়ের সুবিধার জন্য শিক্ষক-কর্মচারীদের নিয়োগ রেজুলেশনের অংশটুকু মার্কার কলম দ্বারা চিহ্নিত করে দেওয়ার জন্যও বলেছে অধিদপ্তর। 

দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য পদ সৃজনের প্রস্তাব পাঠানোর আদেশ, তিনটি তথ্য ছক ও কলেজগুলো তালিকা তুলে ধরা হলো। 

বিস্তারিত দেখতে ক্লিক করুন:

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
অ্যাসাইনমেন্টের সঙ্গে স্কুলের বেতনের সম্পর্ক নেই : শিক্ষামন্ত্রী - dainik shiksha অ্যাসাইনমেন্টের সঙ্গে স্কুলের বেতনের সম্পর্ক নেই : শিক্ষামন্ত্রী শিক্ষকদের একটা বড় অংশ ঘটনাচক্রে শিক্ষক : শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষকদের একটা বড় অংশ ঘটনাচক্রে শিক্ষক : শিক্ষামন্ত্রী শিক্ষক নিয়োগ দেওয়া হয় তদবিরে : সেতুমন্ত্রী - dainik shiksha শিক্ষক নিয়োগ দেওয়া হয় তদবিরে : সেতুমন্ত্রী ছাত্রীর চুল কেটে দেওয়ায় শিক্ষকের বিরুদ্ধে মামলা - dainik shiksha ছাত্রীর চুল কেটে দেওয়ায় শিক্ষকের বিরুদ্ধে মামলা এ সপ্তাহে প্রাথমিক বিদ্যালয়ে সারপ্রাইজ ভিজিট শুরু - dainik shiksha এ সপ্তাহে প্রাথমিক বিদ্যালয়ে সারপ্রাইজ ভিজিট শুরু অষ্টম-নবম শ্রেণির ক্লাস দুই দিন : নতুন রুটিন প্রকাশ - dainik shiksha অষ্টম-নবম শ্রেণির ক্লাস দুই দিন : নতুন রুটিন প্রকাশ করোনার বন্ধে এক স্কুলেই অর্ধশতাধিক বাল্যবিবাহ - dainik shiksha করোনার বন্ধে এক স্কুলেই অর্ধশতাধিক বাল্যবিবাহ please click here to view dainikshiksha website