আত্মোন্নয়নমূলক বইয়ের বিক্রি বেশি - বই - দৈনিকশিক্ষা


বিশ্ব বই দিবস আজআত্মোন্নয়নমূলক বইয়ের বিক্রি বেশি

নিজস্ব প্রতিবেদক |

এক সময় উপন্যাস ও ছোট গল্পের বইয়ের সবচেয়ে বেশি চাহিদা থাকলেও কালের পরিক্রমায় পাঠকের পছন্দ বদলেছে। পাঠকরা এখন আত্মোন্নয়নমূলক বইয়ের দিকেও ঝুঁকছেন। তাই বাজারে এখন সবচেয়ে বেশি চাহিদা বিভিন্ন দক্ষতা উন্নয়নের বইয়ের। পাশাপাশি ধর্মীয় বইয়ের চাহিদা আছে। এর পরই চলছে উপন্যাস ও গল্পের বই।

বই দিবস বিশ্ব বই দিবস উপলক্ষে দৈনিক আমাদের বার্তাকে দেয়া এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন দেশের সবচেয়ে বড় বই সরবরাহকারী ই-কর্মাস রকমারিডটকম-এর চেয়ারম্যান মাহমুদুল হাসান সোহাগ। অনলাইনে অর্ডারে ক্রেতার হাতে বই পৌঁছে দেয়ার সর্ববৃহৎ ও সেরা প্রতিষ্ঠান রকমারিডটকম। 

২৩ এপ্রিল বিশ্ব দিবসে সর্বস্তরের পাঠকদের শুভেচ্ছা জানিয়ে তিনি সারা বছর বই পড়ার অভ্যাস গড়ে তোলার পরামর্শ দেন। তিনি বলেন, বইপড়া ব্যাপারটাকে একদিনের মধ্যে সীমাবদ্ধ রাখা উচিত না। আমরা সারা বছর উৎসবের রূপ নিয়ে বই পড়াটাকে চালু রেখে একটি জ্ঞানভিত্তিক সমাজ গঠন করতে চাই। এটি আমাদের মূল লক্ষ্য।

বর্তমানে কি ধরণের বইয়ের চাহিদা বেশি- দৈনিক আমাদের বার্তার করা এমন প্রশ্নের জবাবে মাহমুদুল হাসান সোহাগ বলেন, বর্তমানে আত্মোন্নয়নমূলক বইয়ের চাহিদা বেশি। সেটি হতে পারে ভাষার উন্নয়নমূলক, দক্ষতার উন্নয়নমূলক বা মানসিকতার উন্নয়নমূলক। এ ধরণের বইয়ের সাথে কিছু ধর্মীয় বই বর্তমানে সামনে এগিয়ে আসছে। আর গল্প-উপন্যাস আগে থেকেই বড় ক্যাটাগরি ছিল, সেটি তো আছেই।

সারাদেশে বইয়ের চাহিদা বাড়ছে উল্লেখ করে তিনি বলেন, আমাদের শুরু যেখান থেকে হয়েছিল সেখান থেকে এটা বলা যায়, আগে পুরো এক বছরে যে অর্ডার হতো সেটি হয়তো এক দিনের একটি অংশেই হচ্ছে। এটি আমাদের জন্য বড় এচিভমেন্ট। বাংলাদেশের এমন কোন থানা ইউনিয়ন হয়তো নেই যেখানে আমরা বই পৌঁছাইনি। এটি আমাদের জন্য খুশির খবর। কিন্তু বাংলাদেশে ১৮ কোটি মানুষের দেশ। সেখানে আরও বেশি মানুষের বই পড়া উচিত। সেদিক থেকে ভাবলে আমাদের এখনো ঘাটতি আছে। দেশের মানুষকে আরও বেশি বই পড়ার বিষয় উদ্বুদ্ধ করে দক্ষ জাতি গঠনের দায়িত্ব আমাদের সবার।

বই দিবস নিয়ে অন্যরকম গ্রুপের প্রস্তুতির বিষয়ে জানতে চাইলে মাহমুদুল হাসান সোহাগ বলেন, যেকোনো দিবস মানেই স্মরণ করা, সারা বছরের একটা স্পেশাল অ্যারেঞ্জমেন্ট আছে। কিন্তু আমরা মনে করি অন্যরকম বা রকমারির জন্য বই দিবস প্রত্যেক দিনই, যেহেতু আমরা সারা বছরই পাঠকের কাছে বই পৌঁছে দিচ্ছি। বই দিবস উপলক্ষে বিষয়টি একটি ভিন্নমাত্রা পায়, তাই এবারও দিবসটি উপলক্ষে আমরা বিভিন্ন ইভেন্ট  আয়োজন করছি।​

​শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
মাদরাসা শিক্ষায় শরীর চর্চা অন্তর্ভুক্ত করার নির্দেশ - dainik shiksha মাদরাসা শিক্ষায় শরীর চর্চা অন্তর্ভুক্ত করার নির্দেশ শিক্ষক নিয়োগ : এমপিওভুক্ত শূন্যপদ ৬৬ হাজারের বেশি - dainik shiksha শিক্ষক নিয়োগ : এমপিওভুক্ত শূন্যপদ ৬৬ হাজারের বেশি সরকার সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী - dainik shiksha সরকার সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী তেলের দাম নিয়ে জনগণকে সুরসুরি দিচ্ছে জামায়াত-বিএনপি : গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha তেলের দাম নিয়ে জনগণকে সুরসুরি দিচ্ছে জামায়াত-বিএনপি : গণশিক্ষা প্রতিমন্ত্রী প্রাইভেটকারের ভেতর থেকে শিক্ষক দম্পতির মরদেহ উদ্ধার - dainik shiksha প্রাইভেটকারের ভেতর থেকে শিক্ষক দম্পতির মরদেহ উদ্ধার স্কুল-কলেজের সব সভা ভার্চুয়াল মাধ্যমে - dainik shiksha স্কুল-কলেজের সব সভা ভার্চুয়াল মাধ্যমে শিক্ষক নিয়োগে জালিয়াতি : সমবায় কর্মকর্তাসহ আটক ২ - dainik shiksha শিক্ষক নিয়োগে জালিয়াতি : সমবায় কর্মকর্তাসহ আটক ২ শিক্ষাপ্রতিষ্ঠানের দেখভাল ইউএনও-ডিসিরাই করুন - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানের দেখভাল ইউএনও-ডিসিরাই করুন ভুয়া পেজে গুজব : স্কুল-কলেজে কমিটি থাকবে আগের মতই - dainik shiksha ভুয়া পেজে গুজব : স্কুল-কলেজে কমিটি থাকবে আগের মতই please click here to view dainikshiksha website