ইবিতে ভর্তি পরীক্ষা ৪-৭ নভেম্বর

ইবি প্রতিনিধি |

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার আবেদন শেষ হচ্ছে আগামী মঙ্গলবার (১ অক্টোবর)। আর ৪ থেকে ৭ নভেম্বর ইবির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চত করেছে। গত ২ সেপ্টেম্বর থেকে ইবিতে ভর্তির আবেদন গ্রহণ শুরু হয়। 

জানা গেছে, ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছুদের অনলাইনে আগামী ১ অক্টোবর (মঙ্গলবার) রাত ১২টা পর্যন্ত ভর্তির আবেদন করতে পারবেন। আবেদন শেষে পরীক্ষার প্রবেশপত্র উত্তোলন করা যাবে ১৬ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত। আর আগামী ৪ নভেম্বর থেকে ৭ নভেম্বর পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

চারটি ইউনিটে বিশ্ববিদ্যালয়ের আটটি অনুষদের অধীনে ৩৪টি বিভাগে মোট ২ হাজার ৪৬৬ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। ভর্তি পরীক্ষার আনুসাঙ্গিক সার্ভিস চার্জসহ আবেদন ফর্মের মূল্য ধরা হয়েছে ‘এ’ ইউনিট ৫২৫ টাকা, ‘বি’ ইউনিট ১৬২৫ টাকা, ‘সি’ ইউনিট ৮২৫ টাকা এবং ‘ডি’ ইউনিটের জন্য ১৩২৫ টাকা।

সর্বোমোট ১২০ নম্বরের ভর্তি পরীক্ষায় থাকছে জিপিএ স্কোর ৪০ (এসএসসি ২০+ এইচএসসি ২০), ৬০ নম্বরের বহুনির্বাচনী অংশ ও ২০ নম্বরের লিখিত অংশ। এমসিকিউ পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য ০ দশমিক ২৫ নম্বর কাটা যাবে। ৮০ নম্বরের ভর্তি পরীক্ষায় (বহুনির্বাচনী ৬০ ও লিখিত ২০) পরীক্ষায় পাশ নম্বর ৩২ (৪০ শতাংশ)। এর মধ্যে লিখিত অংশে নূন্যতম ৭ নম্বর পেতে হবে। এছাড়া পোষ্য ও খেলোয়াড় কোটায় পাস নম্বর ২৬ (৩৩ শতাংশ)। এর মধ্যে লিখিত অংশে নূন্যতম ৫ নম্বর পেতে হবে।

পরীক্ষার সময় শিক্ষাথীকে ডাউনলোডকরা প্রবেশপত্রের ২ কপি (রঙ্গিন), এসএসসি ও এইচএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশপত্র প্রদর্শন করতে হবে।
 
উল্লেখ্য, ভর্তি পরীক্ষার আবেদনসহ পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (iu.ac.bd) থেকে জানা যাবে।


পাঠকের মন্তব্য দেখুন
নতুন শিক্ষাক্রমের ৩১ পাঠ্যবইয়ে ১৪৭ ভুল - dainik shiksha নতুন শিক্ষাক্রমের ৩১ পাঠ্যবইয়ে ১৪৭ ভুল বজ্রপাতে মাদরাসার ২১ ছাত্র আহত, হাসপাতালে ১১ - dainik shiksha বজ্রপাতে মাদরাসার ২১ ছাত্র আহত, হাসপাতালে ১১ যতো লিখেছি, ছিঁড়েছি তার বেশি - dainik shiksha যতো লিখেছি, ছিঁড়েছি তার বেশি তত্ত্বাবধায়ককে বাধ্য করে ঢাবি শিক্ষকের পিএইচডি - dainik shiksha তত্ত্বাবধায়ককে বাধ্য করে ঢাবি শিক্ষকের পিএইচডি সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই কবির জন্মবার্ষিকী পালনের নির্দেশ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই কবির জন্মবার্ষিকী পালনের নির্দেশ শিক্ষকদের চাকরির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেই - dainik shiksha শিক্ষকদের চাকরির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেই বিদ্যালয়ের ক্লাস থামিয়ে ভোট চাইলেন চেয়ারম্যান পদপ্রার্থী - dainik shiksha বিদ্যালয়ের ক্লাস থামিয়ে ভোট চাইলেন চেয়ারম্যান পদপ্রার্থী দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.014663934707642