ইসরায়েল-ফিলিস্তিনের দ্বন্দ্ব নিয়ন্ত্রণহীন সংকট তৈরি করতে পারে : জাতিসংঘ - বিবিধ - দৈনিকশিক্ষা


ইসরায়েল-ফিলিস্তিনের দ্বন্দ্ব নিয়ন্ত্রণহীন সংকট তৈরি করতে পারে : জাতিসংঘ

দৈনিকশিক্ষা ডেস্ক |

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে চলা দ্বন্দ্বের ফলে এই অঞ্চলে নিয়ন্ত্রণহীন সংকট তৈরি হতে পারে বলে সতর্ক করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। সহিংসতা অবিলম্বে বন্ধেরও আহ্বান জানিয়েছেন তিনি। রোববার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এক বৈঠকে জাতিসংঘ মহাসচিব একথা বলেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

আরও পড়ুন : দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’

উদ্ভূত পরিস্থিতিতে সতর্ক করে দিয়ে জাতিসংঘ মহাসচিব বলেন, বিদ্যমান পরিস্থিতি চলতে থাকলে তা এই অঞ্চলের জন্য 'নিয়ন্ত্রণহীন সংকট' তৈরি করতে পারে।

তিনি বলেন, ‘লড়াই অবশ্যই বন্ধ করতে হবে। অবিলম্বে বন্ধ করতে হবে।’

এদিকে ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি হামলা অব্যাহত রয়েছে। এর মধ্যে রোববার ছিল সবচেয়ে ভয়াবহ দিন। এ দিনে ইসরায়েলি বিমান হামলায় প্রাণ গেছে আরও ৪২ ফিলিস্তিনির, যা গাজায় হামলা শুরুর পর একদিনে সর্বোচ্চ মৃত্যু।

হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, রোববার ইসরায়েলি বিমান হামলায় নিহতদের মধ্যে ১০ শিশু ও ১৬ নারীও রয়েছেন। এ নিয়ে গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৮৮ জনে পৌঁছেছে। এদের মধ্যে ৫৫ শিশু ও ৩৩ নারী রয়েছে।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন

কর্মকর্তারা আরও জানান, হামলায় এ পর্যন্ত আহত হয়েছে অন্তত ১ হাজার ২৩০ জন। এ ছাড়া বহু ঘরবাড়ি ও ভবন ইসরায়েলি বিমান হামলায় বিধ্বস্ত হয়েছে।

গত সপ্তাহে জেরুজালেমের আল-আকসায় পবিত্র জুমাতুল বিদা আদায়কে কেন্দ্র করে ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে সংঘর্ষের শুরু। কয়েক বছরের মধ্যে ইসরায়েলি ও ফিলিস্তিনিদের মধ্যে এটাই সবচেয়ে বড় সংঘর্ষের ঘটনা। ওই সংঘর্ষের পর ইসরায়েলি হামলায় এ পর্যন্ত ১৮৮ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন হাজারের বেশি মানুষ।


পাঠকের মন্তব্য দেখুন
পরীক্ষা এক বছর না দিলে ক্ষতি হবে না : শিক্ষামন্ত্রী - dainik shiksha পরীক্ষা এক বছর না দিলে ক্ষতি হবে না : শিক্ষামন্ত্রী সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জুন পর্যন্ত - dainik shiksha সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জুন পর্যন্ত ৫ শর্তে অনলাইনে বিশ্ববিদ্যালয়ের নিয়োগ পরীক্ষা নেয়ার অনুমতি দিলো ইউজিসি - dainik shiksha ৫ শর্তে অনলাইনে বিশ্ববিদ্যালয়ের নিয়োগ পরীক্ষা নেয়ার অনুমতি দিলো ইউজিসি এনটিআরসিএর নতুন চেয়ারম্যানকে আদালত অবমাননার মামলায় অন্তর্ভুক্তির নির্দেশ - dainik shiksha এনটিআরসিএর নতুন চেয়ারম্যানকে আদালত অবমাননার মামলায় অন্তর্ভুক্তির নির্দেশ এক স্কুলশিক্ষার্থীর শরীরে করোনা পেয়েই তড়িঘড়ি ৩ দিনের লকডাউন - dainik shiksha এক স্কুলশিক্ষার্থীর শরীরে করোনা পেয়েই তড়িঘড়ি ৩ দিনের লকডাউন গভীর রাতে পরীক্ষার সময় রেখে পাবিপ্রবিতে রুটিন প্রকাশ - dainik shiksha গভীর রাতে পরীক্ষার সময় রেখে পাবিপ্রবিতে রুটিন প্রকাশ ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা স্থগিত - dainik shiksha ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা স্থগিত লকডাউন বাড়লে পেছাতে পারে বুয়েটের ভর্তি পরীক্ষা - dainik shiksha লকডাউন বাড়লে পেছাতে পারে বুয়েটের ভর্তি পরীক্ষা দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে ৬ষ্ঠ-৯ম শ্রেণির শিক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha ৬ষ্ঠ-৯ম শ্রেণির শিক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ please click here to view dainikshiksha website