ইয়েস চায়না শিক্ষাবৃত্তির প্রার্থী বাছাই শুরু

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষাবৃত্তির জন্য  চাকরিজীবী শিক্ষার্থী বাছাই শুরু করেছে স্কলারশিপ ফর ইয়ুথ অব এক্সিলেন্স স্কিম  অব চায়না (ইয়েস চায়না)। বুধবার (১১ এপ্রিল) থেকে ব্যানবেইস ভবনে শিক্ষা মন্ত্রণালয়ের বৈদেশিক বৃত্তি বাছাই কমিটি এ তালিকা থেকে  ১২৫ জনের সাক্ষাৎকার নিয়েছে। আগামীকাল বৃহস্পতিবার (১২ এপ্রিল) আরও ১২৫ জনের সাক্ষাৎকার নেয়া হবে।

উচ্চ শিক্ষায় বাংলাদেশের ১০০ জন চাকরিজীবী শিক্ষার্থীকে বৃত্তি দেবে চীন সরকার। স্কলারশিপ ফর ইয়ুথ অব এক্সিলেন্স স্কিম  অব চায়না (ইয়েস চায়না) প্রোগ্রামের আওতায় চীনের ৭টি বিশ্ববিদ্যালয়ে এসব শিক্ষার্থী পড়ার সুযোগ পাবেন। ইতিমধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের বৈদেশিক বৃত্তি বাছাই কমিটি দুই হাজার আবেদনকারীর মধ্য থেকে ২৫০ জন শিক্ষার্থীর একটি খসড়া তালিকা তৈরি করে। 

ব্যানবেইসের পরিচালক এবং বৈদেশিক বৃত্তি বাছাই কমিটির সদস্য (অতিরিক্ত সচিব) মো: ফসিউল্লাহ্  দৈনিকশিক্ষা ডটকমকে বলেন,এবারই প্রথম বাংলাদেশ ও চীন যৌথভাবে প্রার্থীদের সাক্ষাৎকার নিচ্ছে। এর আগে চীন আমাদের দেয়া তালিকা থেকে প্রার্থী চূড়ান্ত করতো। কিন্তু সেটা নির্ভুল না হওয়ার  বাছাইয়ের পর অনেকে যেতো না। এতে আসন শূণ্য থেকে যেতো। এ সমস্যা সমাধানে মূল তালিকায় ১০০ জনের নাম থাকবে। এছাড়া আরও ১০০ জনের বিকল্প তালিকা রাখা হবে। কেউ বৃত্তি পেয়ে না গেলে  বিকল্প তালিকা থেকে শিক্ষার্থী নেয়া হবে।

বৈদেশিক বৃত্তিগুলো আমাদের বিশ্বমানের আধুনিক জ্ঞান সমৃদ্ধ নাগরিক হিসেবে গড়ে তুলবে। এ ধরনের বৃত্তি রূপকল্প ২০৪১ বাস্তবায়নে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করেন মোঃ ফসিউল্লাহ্।


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.010007858276367