উপবৃত্তি পাচ্ছেন কারিগরির ৭৭ হাজার শিক্ষার্থী

আমাদের বার্তা প্রতিবেদক |

আমাদের বার্তা প্রতিবেদক: কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের মোট ৭৬ হাজার ৭৮৯ জন শিক্ষার্থী  উপবৃত্তির আওতায় আসছে। দেশের আটটি আঞ্চলিক কার্যালয় থেকে ৬ষ্ঠ থেকে চার বছর মেয়াদী ডিপ্লোমা ৭ম পর্ব পযর্ন্ত এ সব শিক্ষার্থীর তথ্য সংগ্রহ করা হয়েছে। কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের কার্যালয়ে উপবৃত্তি বিষয়ক কেন্দ্রীয় কমিটির এক সভায় এ সিদ্ধান্ত চূড়ান্ত হয়। 

সম্প্রতি কারিগরি অধিদপ্তরে সভা শেষে এ তথ্য জানা গেছে।

অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. আজিজ তাহের খান। এ ছাড়াও উপবৃত্তি বিষয়ক কেন্দ্রীয় কমিটি সংশ্লিষ্টরা এতে উপস্থিত ছিলেন।

জানা যায়, দেশের ৮টি আঞ্চলিক কার্যালয় থেকে প্রাপ্ত সর্বমোট ৭৬ হাজার ৭৮৯ জন প্রথমবারের মতো উপবৃত্তির আওতায় আসা শিক্ষার্থীর তথ্যে উপবৃত্তির আওতাভুক্ত নয়- এমন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীর তথ্য যেনো না থাকে সেজন্য যাছাই-বাছাই করা হয়। 

এ ছাড়াও ডিটিই স্টিপেন্ড এমআইএস সফটওয়্যারে শিক্ষার্থীর জন্ম নিবন্ধন, বাবা-মা বা অভিভাবকের জাতীয় পরিচয়পত্র, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস অ্যাকাউন্টের স্বয়ংক্রিয় ভেরিফিকেশন চালু থাকায় কাজের গুণগত মান নিশ্চিত হয়। 

২০২৩-২৪ অর্থবছরের বরাদ্দ থেকে জানুয়ারি-জুন, ২০২৪-মেয়াদে ২০২৪ শিক্ষাবর্ষের প্রি-ভোকেশনাল ৬ষ্ঠ-৮ম শ্রেণি, এসএসসি ভোকেশনাল ৯ম-১০ম শ্রেণি, ২০২৩ শিক্ষাবর্ষের এইচএসসি ভোকেশনাল একাদশ শ্রেণি, জুলাই-ডিসেম্বর ২০২৩ ও জানুয়ারি-জুন ২০২৪ দুই মেয়াদে ২০২২ শিক্ষাবর্ষের এইচএসসি ভোকেশনাল দ্বাদশ শ্রেণি এবং জুলাই-ডিসেম্বর ২০২৩ মেয়াদে চার বছর মেয়াদী ডিপ্লোমা কোর্সের ৩য় পর্ব ২০২২-২৩ সেশন, ৫ম পর্ব ২০২১-২২ সেশন, ৭ম পর্ব ২০২০-২১ সেশন-এ আটটি আঞ্চলিক কার্যালয় থেকে প্রাপ্ত প্রথমবারের মতো উপবৃত্তির উপযুক্ত ৭৬ হাজার ৭৮৯ জন শিক্ষার্থীর তথ্য কারিগরি শিক্ষা অধিদপ্তরের উপবৃত্তি সেল যাচাই-বাছাই করে উপবৃত্তি দেয়ার জন্য চূড়ান্ত অনুমোদন করা হলো।

প্রথমবারের মতো উপবৃত্তির উপযুক্ত শিক্ষার্থীসহ বিজ্ঞপ্তিতে উল্লেখিত বেনিফিসিয়ারি তালিকায় থাকা সক্রিয় শিক্ষার্থীদের পে-রোল প্রস্তুত করার জন্য কর্তৃপক্ষকে চিঠি পাঠানোর জন্য পরবর্তী ব্যবস্থা গ্রহণ করার সিদ্ধান্ত নেয়া হয়।


পাঠকের মন্তব্য দেখুন
মাধ্যমিক পর্যায়ে স্কুল খুলছে ২৬ জুন, শনিবারও ছুটি - dainik shiksha মাধ্যমিক পর্যায়ে স্কুল খুলছে ২৬ জুন, শনিবারও ছুটি অতিরিক্ত রাজনীতি শিক্ষাব্যবস্থা নষ্ট করে: ঢাবি ভিসি - dainik shiksha অতিরিক্ত রাজনীতি শিক্ষাব্যবস্থা নষ্ট করে: ঢাবি ভিসি শিক্ষা আমাদেরকে আমলাতান্ত্রিক করছে নাকি আমলাতন্ত্রই শিক্ষাব্যবস্থা সৃষ্টি করেছে - dainik shiksha শিক্ষা আমাদেরকে আমলাতান্ত্রিক করছে নাকি আমলাতন্ত্রই শিক্ষাব্যবস্থা সৃষ্টি করেছে ক্লাসে ছোট বোনকে দুধ খাইয়ে ভাইরাল থাই ছাত্রী - dainik shiksha ক্লাসে ছোট বোনকে দুধ খাইয়ে ভাইরাল থাই ছাত্রী গাজায় ৬ লাখেরও বেশি শিশু শিক্ষা থেকে বঞ্চিত: জাতিসংঘ - dainik shiksha গাজায় ৬ লাখেরও বেশি শিশু শিক্ষা থেকে বঞ্চিত: জাতিসংঘ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে - dainik shiksha র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ সোমবার - dainik shiksha বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ সোমবার please click here to view dainikshiksha website Execution time: 0.002575159072876