উপবৃত্তি পেতে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের আবেদন ৮ আগস্টের মধ্যে - কারিগরি - দৈনিকশিক্ষা


উপবৃত্তি পেতে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের আবেদন ৮ আগস্টের মধ্যে

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষার্থীদের উপবৃত্তি এবং শিক্ষা উপকরণকে না সহায়তা দিতে ভোকেশনাল ও ডিপ্লোমা কোর্স পরিচালনাকারী সরকারি-বেসরকারি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কাছে এ কার্যক্রমে অন্তর্ভুক্তির আবেদন চেয়েছে কারিগরি শিক্ষা অধিদপ্তর। এসএসসি ও দাখিল ভোকেশনাল এবং চার বছর মেয়াদি ডিপ্লোমা কোর্স পরিচালনাকারী যেসব প্রতিষ্ঠান এখনো উপবৃত্তির কার্যক্রমে অন্তর্ভুক্ত হয়নি তাদেরকে আগামী ৮ আগস্ট বিকেল পাঁচটার মধ্যে আবেদন করতে বলা হয়েছে। প্রতিষ্ঠান প্রধানদের বিষয়টি জানিয়ে ইতোমধ্যে বিজ্ঞপ্তি জারি করেছে কারিগরি শিক্ষা অধিদপ্তর।

যেসব কোর্সের শিক্ষার্থীদের জন্য উপবৃত্তির আবেদন করা যাবে : 

যেসব কোর্সের শিক্ষার্থীদের জন্য উপবৃত্তি এবং শিক্ষা উপকরণ সহায়তা কার্যক্রমের অন্তর্ভুক্তির আবেদন করা যাবে তার তালিকা প্রকাশ করেছে কারিগরি শিক্ষা অধিদপ্তর। 
 
অধিদপ্তরের তালিকা অনুযায়ী, চার বছর মেয়াদী ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং, ডিপ্লোমা ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, ডিপ্লোমা ইন এগ্রিকালচার, ডিপ্লোমা ইন ফিসারিজ, ডিপ্লোমা ইন ফরেস্ট্রি, ডিপ্লোমা ইন লাইভস্টক, দুই বছর মেয়াদী এইচএসসি ভোকেশনাল, এসএসসি ভোকেশনাল ও দাখিল ভোকেশনাল কোর্স পরিচালনাকারী সরকারি ও বেসরকারি কারিগরি প্রতিষ্ঠান উপবৃত্তি এবং শিক্ষা উপকরণ সহায়তা পাওয়ার আবেদন করতে পারবেন।

যেভাবে আবেদন : 

উপবৃত্তি এবং শিক্ষা সহায়তা বিতরণ কার্যক্রমে শিক্ষা প্রতিষ্ঠান অন্তর্ভুক্তির জন্য একটি নির্ধারিত আবেদন ফরম প্রকাশ করেছে কারিগরি শিক্ষা অধিদপ্তর। আবেদন ফর্মটি পূরণ করে নির্ধারিত কাগজপত্রসহ আগামী ৮ আগস্ট বিকেল পাঁচটার মধ্যে কারিগরি শিক্ষা অধিদপ্তরের আঞ্চলিক পরিচালকের কার্যালয়ের মাধ্যমে অধিদপ্তরের মহাপরিচালক বরাবর উপবৃত্তির কার্যক্রমে অন্তর্ভুক্তির আবেদন দাখিল করতে হবে প্রতিষ্ঠার প্রধানদের। 

আর উপবৃত্তি কার্যক্রমের আবেদন ফরম এবং প্রতিষ্ঠানে থেকে পাওয়া যাচাই-বাছাই করে মতামতসহ ১৬ আগস্টের মধ্যে তা কারিগরি শিক্ষা অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে আঞ্চলিক পরিচালকদের।

যেসব কাগজপত্র লাগবে :

উপবৃত্তি কার্যক্রমে অন্তর্ভুক্তির জন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে যেসব কাগজপত্র অন্তর্ভুক্ত করে আবেদন করতে হবে তার একটি তালিকাও প্রকাশ করেছে কারিগরি শিক্ষা অধিদপ্তর। সে অনুযায়ী আবেদন ফরমের সঙ্গে প্রতিষ্ঠানের প্যাডে উপবৃত্তি কার্যক্রমে অন্তর্ভুক্তির আবেদন, নির্ধারিত তথ্য দিয় পুরণকৃত অধিদপ্তরের দেয়া আবেদন ফরম, প্রতিষ্ঠান স্থাপনের অনুমোদনের কপি, ইআইআইএন ও প্রতিষ্ঠান কোডের প্রমণক, পাঠদান অনুমোদনের কপি, পাঠদান অনুমোদনের হালনাগাদের কপি (যদি থাকে), কারিগরি শিক্ষা বোর্ডের এফিলিয়েশন ফি পরিশোধের প্রমাণক এবং বিভিন্ন সময়ে ট্রেড অন্তর্ভূক্তকরণের প্রমাণক সংযুক্ত করে তা জমা দিতে হবে।

দৈনিক শিক্ষা ডটকমের পাঠকদের জন্য উপবৃত্তির কার্যক্রমে অন্তর্ভুক্তিকরণের বিজ্ঞপ্তি এবং অধিদপ্তরের প্রকাশিত আবেদন ফরম টি তুলে ধরা হলো।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব (লিংক যাবে) করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা এ বছরের শেষে - dainik shiksha ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা এ বছরের শেষে স্কুল-কলেজে র‌্যাগ ডের নামে ডিজে পার্টি-গুন্ডামি নয় - dainik shiksha স্কুল-কলেজে র‌্যাগ ডের নামে ডিজে পার্টি-গুন্ডামি নয় সরকার সাহসী উদ্যোগ নিয়েছে : জ্বালানির মূল্যবৃদ্ধি নিয়ে শিক্ষামন্ত্রী - dainik shiksha সরকার সাহসী উদ্যোগ নিয়েছে : জ্বালানির মূল্যবৃদ্ধি নিয়ে শিক্ষামন্ত্রী এসএসসির সনদ বিতরণ শুরু ২১ আগস্ট - dainik shiksha এসএসসির সনদ বিতরণ শুরু ২১ আগস্ট হিজাব কাণ্ড : শোকজের জবাব দেয়ার ৭ মিনিট পরই শিক্ষক বরখাস্ত - dainik shiksha হিজাব কাণ্ড : শোকজের জবাব দেয়ার ৭ মিনিট পরই শিক্ষক বরখাস্ত শিক্ষক নিয়োগ : অর্ধলক্ষ শূন্যপদের প্রত্যাশা, আসছে সংশোধনের সুযোগ - dainik shiksha শিক্ষক নিয়োগ : অর্ধলক্ষ শূন্যপদের প্রত্যাশা, আসছে সংশোধনের সুযোগ please click here to view dainikshiksha website