উল্লাপাড়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি |

হারিয়ে যাওয়া গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলাকে পুণরুদ্ধার করতে ও মাদকের থাবা থেকে যুব সমাজকে দুরে রাখতে মুজিব জম্মশতবর্ষ উপলক্ষে সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার দূর্গানগর ইউনিয়নের মনোহরা গ্রামের চেয়ারম্যান বটতলায় ২ দিন ব্যাপী ঘোড়া দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হয়। সোমবার (২৫ জানুয়ারি) বিকেলে দ্বিতীয় দিনের মত চুড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য তানভীর ইমাম। এ খেলাকে ঘিরে এলাকায় বইছে উৎসবের আমেজ।

দুর্গানগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মনোহরা গ্রামবাসীর আয়োজনে রোববার ২দিন ব্যাপী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন ইউপি চেয়ারম্যান আফছার আলী। এ উপলক্ষে হা-ডু-ডু খেলা, লাঠিবারি খেলা, বাউল গান ও পৌষ মেলার আয়োজন করা হয়। 

আয়োজক কমিটির সভাপতি স্থানীয় চেয়ারম্যান আফছার আলী জানান, ঘোড়া দৌড় প্রতিযোগিতায় প্রায় ২০ থেকে ২২ জোড়া ঘোড়ার আগমন ঘটে। সিরাজগঞ্জসহ পাশ্ববর্তী জেলা পাবনা, নাটোর বগুড়া থেকে এসেও ঘোড়ার মালিকেরা এ প্রতিযোগিতায় অংশ গ্রহন করেছে। ঘোড়া দৌড়কে কেন্দ্র করে গ্রামীণ ঐতিহ্যবাহী হা-ডু-ডু খেলা, লাঠিবারি খেলা, বাউল গান ও পৌষ মেলার উৎসব চলছে। এলাকার প্রতিটি পরিবারে দুর-দুরান্ত থেকে এসেছে তাদের স্বজনরা এ মেলায় অংশ নিতে। কারো ভাই, কারো বোন, কারো বা নিকটতম স্বজনরা মেলা উপলক্ষে এসে পরিবারে জমিয়েছে বাড়তি আমেজ। খেলা দেখতে আসা দর্শক রফিক জানান- আগের দিনে বিভিন্ন জায়গায় ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হতো। এখন আর সচারাচর দেখা যায় না। তাই এ খেলাকে ঘিরে প্রচুর দর্শকের আগমন ঘটেছে।

নাটোর থেকে আসা ঘোড়া দৌড় প্রতিযোগিতায় অংশ নেওয়া খেলোয়ার আসলাম জানান, মানুষকে আনন্দ ও বিনোদন দেওয়ার উদ্দেশ্যেই তারা এই ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখিয়ে থাকেন। উত্তরবঙ্গের যেখানেই এ খেলা অনুষ্ঠিত হয় সেখানেই অংশ নেন বলে সে জানান। স্থানীয় ইউপি সদস্য আবুল কালাম জানান, তীব্র শীত ও কুয়শাকে উপেক্ষা করে আয়োজিত ঘোড়া দৌড় প্রতিযোগিতায় অনেক দর্শকের আগমন ঘটেছে। এ উপলক্ষে গ্রামে বসেছে পৌষ মেলা। এলাকার পাড়ায় পাড়ায় নারী, পুরুষ, হিন্দু-মুসলিম সকলের মধ্যে আনন্দের সাজ সাজ রব বইছে।


পাঠকের মন্তব্য দেখুন
শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু - dainik shiksha ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল - dainik shiksha গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী - dainik shiksha শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা - dainik shiksha এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা - dainik shiksha মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা - dainik shiksha দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0034708976745605