এইচএসসি ও সমমান : ১৬ পরীক্ষার্থী বহিষ্কার - পরীক্ষা - দৈনিকশিক্ষা


এইচএসসি ও সমমান : ১৬ পরীক্ষার্থী বহিষ্কার

নিজস্ব প্রতিবেদক |

এইচএসসির ও সমমান পরীক্ষায় বৃহস্পতিবার সারাদেশে ১৬ জন পরীক্ষার্থী বহিষ্কৃত হয়েছেন। এইচএসসির রসায়ন দ্বিতীয়  পত্র, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি দ্বিতীয় পত্র, ইতিহাস দ্বিতীয়  পত্র, গৃহ ব্যবস্থাপনা ও পারিবারিক জীবন দ্বিতীয়  পত্র, উৎপাদন ব্যবস্থাপনা ও বিপনন দ্বিতীয় পত্র ও লঘু সঙ্গীত দ্বিতীয় পত্র পরীক্ষায় ৬ জন পরীক্ষার্থী বহিষ্কৃত হয়েছেন। কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি ভোকেশনালের দ্বাদশ শ্রেণির ক্যারিয়ার গাইডেন্স ও আত্মকর্মসংস্থান, বিএম-বিএমটির দ্বাদশ শ্রেণির মার্কেটিং নীতি ও প্রয়োগ-২ ও একাদশ শ্রেণির মার্কেটিং নীতি ও প্রয়োগ-১ বিষয়ের পরীক্ষায় বহিষ্কৃত হয়েছেন ১০ জন। তবে, আলিমের আল ফিকহ দ্বিতীয়  পত্র পরীক্ষা দেয়ার সময় কোনো শিক্ষার্থী বহিষ্কৃত হননি। এ দিন এইচএসসি ও সমমানে সারাদেশের ২৩ হাজার ১৯১ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিলেন।

 

বৃহস্পতিবার সকালে ও বিকালে সারাদেশে নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি, মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে আলিম ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি ভোকেশনাল, বিএম ও বিএমটির পরীক্ষা অনুষ্ঠিত হয়। এদিন সন্ধ্যায় আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি সারাদেশে ১৬ জন পরীক্ষার্থী বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করে।

জানা গেছে, বৃহস্পতিবার সকাল ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত নয়টি সাধারণ বোর্ডের অধীনে ১ হাজার ৫১৯টি কেন্দ্রে এইচএসসির রসায়ন দ্বিতীয় পত্র, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি দ্বিতীয় পত্র, ইতিহাস দ্বিতীয় পত্র, গৃহ ব্যবস্থাপনা ও পারিবারিক জীবন দ্বিতীয় পত্র, উৎপাদন ব্যবস্থাপনা ও বিপনন দ্বিতীয় পত্র ও দুপুর ২টা থেকে ৪টা পর্যন্ত লঘু সঙ্গীত দ্বিতীয় পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এ পরীক্ষায় ৭ লাখ ৬৯ হাজার ১৫০ জন পরীক্ষার্থীর অংশ নেয়ার কথা ছিলো। কিন্তু পরীক্ষায় অংশ নেন ৭ লাখ ৫৪ হাজার ৮১০ জন। অনুপস্থিত ছিলেন ১৪ হাজার ৩৪০ জন।

জানা গেছে, ঢাকা বোর্ডের ৩ হাজার ৩৮১ জন, রাজশাহী বোর্ডের ১ হাজার ৯৩৮ জন, কুমিল্লা বোর্ডের ১ হাজার ২৮১ জন, যশোর বোর্ডের ১ হাজার ৭২৫ জন, চট্টগ্রাম বোর্ডের ১ হাজার ১৬১ জন, সিলেট বোর্ডের ৯৪১ জন, বরিশাল বোর্ডের ১ হাজার ১১৯ জন, দিনাজপুর বোর্ডের ২ হাজার ১৫ জন এবং ময়মনসিংহ বোর্ডের ৭৭৯ জন পরীক্ষার্থী এ পরীক্ষায় অনুপস্থিত ছিলেন। এদিন ঢাকা বোর্ডের ১ জন, সিলেট বোর্ডের ১ জন, দিনাজপুর বোর্ডের ২ জন ও ময়মনসিংহ বোর্ডের ২ জন পরীক্ষার্থী বহিষ্কৃত হয়েছেন। 

মাদরাসা শিক্ষা বোর্ডে আল ফিকহ দ্বিতীয় পত্র পরীক্ষায় কোনো পরীক্ষার্থী বহিষ্কৃত হননি। সকাল ১১টা থেকে দুপুরে একটা পর্যন্ত চলা এ পরীক্ষায় সারাদেশের ৪৪৮টি কেন্দ্রে ৮৫ হাজার ৯৪৮ জন পরীক্ষার্থীর অংশ নেয়ার কথা থাকলেও অংশ নিয়েছেন ৮০ হাজার ৫০৫ জন পরীক্ষার্থী, অনুপস্থিত ছিলেন ৫ হাজার ৪৪৩ জন পরীক্ষার্থী।  

এদিকে কারিগরি শিক্ষা বোর্ডের কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি ভোকেশনালের দ্বাদশ শ্রেণির ক্যারিয়ার গাইডেন্স ও আত্মকর্মসংস্থান, বিএম-বিএমটির দ্বাদশ শ্রেণির মার্কেটিং নীতি ও প্রয়োগ-২ ও একাদশ শ্রেণির মার্কেটিং নীতি ও প্রয়োগ-১ বিষয়ের পরীক্ষায় বহিষ্কৃত হয়েছেন ১০ জন শিক্ষার্থী। ৬৭২টি কেন্দ্রে সকাল ও বিকেলে অনুষ্ঠিত এসব পরীক্ষায় অংশ নেয়ার কথা ছিলো ১ লাখ ১৮ হাজার ৫৫৩ জন পরীক্ষার্থীর। পরীক্ষায় অংশ নিয়েছেন ১ লাখ ১৫ হাজার ১২৫ জন পরীক্ষার্থী। অনুপস্থিত ছিলেন ৩ হাজার ৪০৮ জন।

আগামী রোববার সকালে এইচএসসির অর্থনীতি প্রথম পত্র ও প্রকৌশল অঙ্কন ও ওয়ার্কশপ প্র্যাকটিস প্রথম পত্র, আলিমের বালাগাত ও মানতিক, পদার্থবিজ্ঞান প্রথম পত্র, তাজভীদ প্রথম পত্র বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর এইচএসসি ভোকেশনালের দ্বাদশ ও একাদশ শ্রেণির ঐচ্ছিক বিষয়, বিএম-বিএমটির দ্বাদশ শ্রেণির উচ্চতর হিসাববিজ্ঞান ও একাদশ শ্রেণির কম্পিউটারাইজড অ্যাকাউন্টিং সিস্টেম ও প্রডাকশন প্লানিং কন্ট্রোল অ্যান্ড কস্টিং বিষয়ের পরীক্ষা হওয়ার কথা আছে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষা ডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
গাড়িচাপায় নারীর মৃত্যু : ঢাবির সেই চাকরিচ্যুত শিক্ষক গ্রেফতার - dainik shiksha গাড়িচাপায় নারীর মৃত্যু : ঢাবির সেই চাকরিচ্যুত শিক্ষক গ্রেফতার প্রাথমিকের বৃত্তি পরীক্ষা ডিসেম্বরের শেষ সপ্তাহে - dainik shiksha প্রাথমিকের বৃত্তি পরীক্ষা ডিসেম্বরের শেষ সপ্তাহে স্বজনদের না পাওয়ায় অপারেশন হচ্ছে না গণপিটুনির শিকার শিক্ষকের - dainik shiksha স্বজনদের না পাওয়ায় অপারেশন হচ্ছে না গণপিটুনির শিকার শিক্ষকের স্কুলে কর্মচারী নিয়োগে ৬০ লাখ টাকা ঘুষ, তদন্ত শুরু - dainik shiksha স্কুলে কর্মচারী নিয়োগে ৬০ লাখ টাকা ঘুষ, তদন্ত শুরু কোচিংয়ে পড়তে না চাওয়ায় ছাত্র ও তার বাবাকে মারধর - dainik shiksha কোচিংয়ে পড়তে না চাওয়ায় ছাত্র ও তার বাবাকে মারধর কলকাতায় ১০ম বাংলাদেশ বইমেলা শুরু - dainik shiksha কলকাতায় ১০ম বাংলাদেশ বইমেলা শুরু কর্মকর্তাদের নাম ভাঙিয়ে প্রতারণা, শিক্ষা অধিদপ্তরের সতর্কতা - dainik shiksha কর্মকর্তাদের নাম ভাঙিয়ে প্রতারণা, শিক্ষা অধিদপ্তরের সতর্কতা please click here to view dainikshiksha website Execution time: 0.0056490898132324