এইচএসসি পরীক্ষার ফল তৈরিতে মন্ত্রণালয়ের নতুন নির্দেশনা

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

আন্দোলনের মুখে বাতিল হওয়া এইচএসসি পরীক্ষার ফল তৈরিতে নতুন নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। ফল তৈরির প্রক্রিয়ায় জেএসসির ফল যুক্ত হবে না। শুধুমাত্র অনুষ্ঠিত পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন পূর্ণ মানের ভিত্তিতে তৈরি করা হবে। আর অনুষ্ঠিত না হওয়া পরীক্ষাগুলো ফল পরীক্ষার্থীদের এসএসসি ও সমমানের ফলকে শতভাগ ভিত্তি ধরে সাবজেক্ট ম্যাপিং পদ্ধতি ব্যবহার করে তৈরি করা হবে। 

এই পদ্ধতি অনুসরণ করে ২০২৪ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষার ফল তৈরি করতে আন্তশিক্ষা সমন্বয় কমিটির সভাপতিকে চিঠি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। 

শিক্ষা মন্ত্রণালয়ের একাধিক সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছে। 

এর আগে এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল কীভাবে তৈরি করা হবে, তার এই প্রস্তাবনা শিক্ষা মন্ত্রণালয়ের সরকারি মাধ্যমিক শাখা থেকে অনুমোদন করে সচিবের দপ্তরে পাঠানো হয়। পরে তা শিক্ষা উপদেষ্টার কাছে পাঠানো হয়। 

এদিকে কবে নাগাদ ফল প্রকাশ করা হতে পারে এমন প্রশ্নের জবাবে ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. আবুল বাশার দৈনিক শিক্ষাডটকমকে বলেন, আশা করছি অক্টোবরের মাঝামাঝি ফল প্রকাশ করতে পারবো।

প্রসঙ্গত, গত ৩০ জুন এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। এতে পরীক্ষার্থী ছিলেন ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন। প্রথম দফায় প্রকাশিত রুটিন অনুযায়ী ৮ দিন পরীক্ষা হওয়ার পর কোটা সংস্কার আন্দোলন ঘিরে সৃষ্ট পরিস্থিতিতে ১৮ জুলাইয়ের সব পরীক্ষা স্থগিত করা হয়। এরপর তিন দফায় পরীক্ষা স্থগিত করে সরকার।

সবশেষ নতুন তারিখ নির্ধারণ করা হয় গত ১১ আগস্ট। এর মধ্যে পরীক্ষার্থীরা স্থগিত পরীক্ষাগুলো বাতিল করার দাবিতে আন্দোলন শুরু করেন। ২০ আগস্ট সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের ভবনের নিচে বিক্ষোভ করেন তারা। পরবর্তী সময়ে এসব পরীক্ষা বাতিল করা হয়।

এ বছর এইচএসসি পরীক্ষা শুরু হয়েছিলো জুন মাসের ৩০ তারিখে। ১৬ জুলাই পর্যন্ত পরীক্ষা ঠিকঠাকভাবেই সম্পন্ন হয়। কিন্তু কোটা আন্দোলনের পরিপ্রেক্ষিতে প্রথমে ১৮ জুলাইয়ের পরীক্ষা এবং পরে ২১, ২৩ ও ২৫ জুলাইয়ের পরীক্ষা স্থগিত হয়। এদিকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতৃত্বে সংঘটিত গণ-অভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট ক্ষমতাচ্যুত হয় শেখ হাসিনা সরকার।

সামগ্রিক পরিস্থিতির ভিত্তিতে বাকি পরীক্ষাগুলোর তারিখ বেশ কয়েকবার পরিবর্তন করা হয়। সবশেষ নতুন তারিখ নির্ধারণ করা হয় আগামী ১১ আগস্ট। এর মধ্যে পরীক্ষার্থীরা স্থগিত পরীক্ষাগুলো বাতিল করার দাবিতে আন্দোলন শুরু করেন। ২০ আগস্ট সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিবসহ বেশ কয়েকজন কর্মকর্তাকে অবরুদ্ধ করে বিক্ষোভ করেন তারা। পরবর্তীতে এসব পরীক্ষা বাতিল করতে বাধ্য হয় শিক্ষা প্রশাসন।

চলতি বছরের এইচএসসি পরীক্ষায় ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি বোর্ড ও মাদরাসা বোর্ডের 
অধীনে মোট ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন অংশগ্রহণ করেন।

 

শিক্ষাসহ সব খবর সবার আগে জানতে দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলের সঙ্গেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
ইএফটিতে এমপিও শিক্ষকদের বেতন : বিশ্ব শিক্ষক দিবসে উদ্বোধন - dainik shiksha ইএফটিতে এমপিও শিক্ষকদের বেতন : বিশ্ব শিক্ষক দিবসে উদ্বোধন পঞ্চম নিয়োগ বিজ্ঞপ্তিতে শিক্ষক পদে যোগদান করতে না পারাদের তালিকা আহ্বান - dainik shiksha পঞ্চম নিয়োগ বিজ্ঞপ্তিতে শিক্ষক পদে যোগদান করতে না পারাদের তালিকা আহ্বান এ বছরেও স্কুলে ভর্তি লটারিতে - dainik shiksha এ বছরেও স্কুলে ভর্তি লটারিতে হাসিনা একজন রক্তচোষা সাইকোপ্যাথ: নাহিদ - dainik shiksha হাসিনা একজন রক্তচোষা সাইকোপ্যাথ: নাহিদ গুচ্ছের চতুর্থ ধাপের ভর্তি শুরু শনিবার - dainik shiksha গুচ্ছের চতুর্থ ধাপের ভর্তি শুরু শনিবার আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস - dainik shiksha আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস অন্তর্বর্তী সরকারকে পূর্ণ সমর্থন মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর - dainik shiksha অন্তর্বর্তী সরকারকে পূর্ণ সমর্থন মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0050690174102783