একযুগ পরেও বরিশাল বিশ্ববিদ্যালয়ে নেই ছাত্রলীগের কমিটি

ববি প্রতিনিধি |

বরিশাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ১২ বছর পার করলেও হয়নি ছাত্রলীগের কমিটি। ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি কর্তৃক সাংগঠনিক ইউনিট হিসেবে বরিশাল বিশ্ববিদ্যালয় স্বীকৃতি পেয়েছে। অথচ এখনো ছাত্রলীগ কমিটির মুখ দেখেনি এই বিশ্ববিদ্যালয়টি। ২০১৯ খ্রিষ্টাব্দে ১৭ জুন ববিতে সংক্ষিপ্ত এক সফরে এসেছিলেন কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। তিনি ঘোষণা দিয়েছিলেন, বাংলাদেশ ছাত্রলীগের ১১১তম সাংগঠনিক ইউনিট হবে বরিশাল বিশ্ববিদ্যালয়। বিভিন্ন সময়ে এমন আশার বাণী শুনলেও গঠন হয়নি কমিটি। কোনো এক অদৃশ্য কারণে কমিটি হয় না বলে গুঞ্জন শোনা যায়।

কমিটি গঠন না হওয়ায় হতাশা প্রকাশ করেছে বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ নেতাকর্মীরা। তাদের মনে প্রশ্ন, কবে হবে বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি? তবে অনেকের আশা, বর্তমান কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের হাত ধরেই গঠন হবে বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। 

এসব বিষয় নিয়ে কথা হয় কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেনের সঙ্গে। তিনি জানান,অগ্রাধিকারের ওপর ভিত্তি করে ধাপে ধাপে ইউনিটগুলোর কমিটি দেয়া হবে। সম্প্রতি বরিশাল বিশ্ববিদ্যালয়ের কমিটি হবে কি না জানতে চাইলে তিনি বলেন, আমরা প্রেস রিলিজের মাধ্যমে সেটি জানিয়ে দেবো।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের দুটি গ্রুপ সক্রিয়। বরিশাল সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর অনুসারী অপরটি সদর আসনের সংসদ সদস্য জাহিদ ফারুক শামীমের অনুসারী। তবে এসব অনুসারীদের মধ্যে রয়েছে বিচ্ছিন্নতা। বিশ্ববিদ্যালয়ে সময়ের বিবর্তনে নেতৃত্বও পরিবর্তন হচ্ছে। আবার বিভিন্ন গ্রুপে বিভক্ত হয়ে পড়েছে। তবে প্রতিবছর ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী, বঙ্গবন্ধুর জন্মদিন, স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করে আসছে ছাত্রলীগ ব্যানারে। এমনকি বিভিন্ন দলীয় প্রোগ্রামে অন্যান্য সাংগঠনিক ইউনিটের মতোই কার্যক্রম পরিচালনা করতে দেখা যায়।

অন্যদিকে ছাত্রদল ও অন্য রাজনৈতিক দলের ছাত্র সংগঠনের কমিটি রয়েছে কিন্তু সেগুলোর কার্যক্রম নিষ্ক্রিয়। অথচ সক্রিয় ও বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণ করা ছাত্রলীগের কেনো কমিটি হচ্ছে না! এ নিয়ে চলছে অনেকের মধ্যে ধূম্রজাল। অনেকে বলছেন সামনে নির্বাচন। তাই, সাংগঠনিক কার্যক্রম ও স্মার্ট বাংলাদেশ গড়ার জন্যে এখনই দরকার বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি। বিচ্ছিন্নতা ঠেকাতে ও ক্যাম্পাসে সুষ্ঠু পরিবেশ নিশ্চিতে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগকে সাংগঠনিক রূপ দেয়ার প্রয়োজনীয়তা অনুভব করছেন সাবেক ছাত্রলীগ নেতারাও।

বিশ্ববিদ্যালয়ের কয়েকজন নেতাকর্মী দৈনিক শিক্ষাডটকমকে জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (গোপালগঞ্জ) কমিটি করার সিদ্ধান্ত গ্রহণের লক্ষ্যে জীবনবৃত্তান্ত চেয়েছে কেন্দ্রীয় ছাত্রলীগ। একই সময়ে একাডেমিক কার্যক্রম শুরু হওয়া বরিশাল বিশ্ববিদ্যালয়ের দরকার ছাত্রলীগ কমিটির। আর এটা এখন সময়ের দাবি হয়ে উঠেছে। ববির নেতাকর্মীরা বঙ্গবন্ধুর আদর্শে দীর্ঘদিন ক্যাম্পাসে রাজনীতি করে আসছেন। বিভিন্ন জাতীয় ও সাংগঠনিক প্রোগ্রামে তারা অংশগ্রহণ করছেন। তাহলে কেনো এখনো কমিটি হচ্ছে না- প্রশ্ন তাদের।

নেতাকর্মীরা বলছেন, একটা বিভাগীয় বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের কমিটি না থাকা দুঃখজনক। তারপরেও আশায় বুক বেধেছেন তারা। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার জন্যে এ বিশ্ববিদ্যালয়েও ছাত্রলীগের কমিটির প্রয়োজন বলে মনে করেন তারা।


পাঠকের মন্তব্য দেখুন
চলতি মাসে টানা ৪ দিনের ছুটি মিলবে যেভাবে - dainik shiksha চলতি মাসে টানা ৪ দিনের ছুটি মিলবে যেভাবে সিইসিসহ পাঁচ কমিশনারের পদত্যাগ - dainik shiksha সিইসিসহ পাঁচ কমিশনারের পদত্যাগ রাষ্ট্রপতি যেকোনো সময় পদত্যাগ করতে পারেন - dainik shiksha রাষ্ট্রপতি যেকোনো সময় পদত্যাগ করতে পারেন বাতিল কারিকুলামে শিক্ষার্থীরা আরও একবছর ভুগবেন কেন? - dainik shiksha বাতিল কারিকুলামে শিক্ষার্থীরা আরও একবছর ভুগবেন কেন? ডিআইএতে টাকার খেলা, অভিযুক্তরাই স্কুল অডিটে - dainik shiksha ডিআইএতে টাকার খেলা, অভিযুক্তরাই স্কুল অডিটে সব শিক্ষাপ্রতিষ্ঠানেই নতুন অ্যাডহক কমিটি হবে - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠানেই নতুন অ্যাডহক কমিটি হবে প্রাথমিকে স্বতন্ত্র ক্যাডার সার্ভিস চালুর দাবি - dainik shiksha প্রাথমিকে স্বতন্ত্র ক্যাডার সার্ভিস চালুর দাবি দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0048000812530518